সত্যিই দারুণ

Dec 24, 2013, 09:08 PM IST
সত্যিই দারুণফড়িং, রুবাইয়াত, স্যর, তারক, বুড়ি পিলিমা-বছরের শেষে বাংলা ছবির দর্শকদের মনে থেকে গেলেন চরিত্রেরা। দেখে নেওয়া যাক তাদের-
1/11

সত্যিই দারুণ
ফড়িং, রুবাইয়াত, স্যর, তারক, বুড়ি পিলিমা-বছরের শেষে বাংলা ছবির দর্শকদের মনে থেকে গেলেন চরিত্রেরা। দেখে নেওয়া যাক তাদের-

গয়নার বাক্সপরিচালক-অপর্না সেনএই ছবির সেরা প্রাপ্তি মৌসুমির অভিনয়। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গল্প অবলম্বনে তৈরি ছবি। দর্শকদের প্রত্যাশা না মেটালেও ছবি টেনে নিয়ে গিয়েছেন মৌসুমিই। তাঁর জন্য গয়নার বাক্সকে আমরা রাখলাম তালিকার একেবারে শেষে।
2/11

গয়নার বাক্স
পরিচালক-অপর্না সেন

এই ছবির সেরা প্রাপ্তি মৌসুমির অভিনয়। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গল্প অবলম্বনে তৈরি ছবি। দর্শকদের প্রত্যাশা না মেটালেও ছবি টেনে নিয়ে গিয়েছেন মৌসুমিই। তাঁর জন্য গয়নার বাক্সকে আমরা রাখলাম তালিকার একেবারে শেষে।



মেঘে ঢাকা তারাপরিচালক-কমলেশ্বর মুখোপাধ্যায়ঋত্বিক ঘটকের জীবন নিয়ে ছবি মেঘে ঢাকা তারা। সাদা কালো ছবিতে একঘেয়েমি ও কঠিন বিষবস্তুর অভিযোগে দুষ্ট হলেও বাংলা ছবির ইতিহাসের পাতায় থাকবে মেঘে ঢাকা তারা। সিনেমোটোগ্রাফি ছবির ইউএসপি।
3/11

মেঘে ঢাকা তারা
পরিচালক-কমলেশ্বর মুখোপাধ্যায়

ঋত্বিক ঘটকের জীবন নিয়ে ছবি মেঘে ঢাকা তারা। সাদা কালো ছবিতে একঘেয়েমি ও কঠিন বিষবস্তুর অভিযোগে দুষ্ট হলেও বাংলা ছবির ইতিহাসের পাতায় থাকবে মেঘে ঢাকা তারা। সিনেমোটোগ্রাফি ছবির ইউএসপি।

দারুণ একটা বাই সাইকেল কিকপরিচালক-দেবাশীষ সেন শর্মা, সুমিত দাসএকাকিত্ব, অজানা, অচেনা জীবনে রুবাইয়াতের বেঁচে থাকার কাহিনি বাইসাইকেল কিক। অন্যরকম বাংলা ছবির পাওনা অসাধারণ অভিনয়।
4/11

দারুণ একটা বাই সাইকেল কিক
পরিচালক-দেবাশীষ সেন শর্মা, সুমিত দাস

একাকিত্ব, অজানা, অচেনা জীবনে রুবাইয়াতের বেঁচে থাকার কাহিনি বাইসাইকেল কিক। অন্যরকম বাংলা ছবির পাওনা অসাধারণ অভিনয়।

c/o স্যারপরিচালক-কৌশিক গাঙ্গুলিকার্সিওঙের স্কুলের দৃষ্টিহীন শিক্ষকের বিক্রি হয়ে যাওয়ার হাত থেকে স্কুল বাঁচানোর গল্প। এই ছবি ভালবাসার ছবি।
5/11

c/o স্যার
পরিচালক-কৌশিক গাঙ্গুলি

কার্সিওঙের স্কুলের দৃষ্টিহীন শিক্ষকের বিক্রি হয়ে যাওয়ার হাত থেকে স্কুল বাঁচানোর গল্প। এই ছবি ভালবাসার ছবি।

দ্য প্লেপরিচালক-রনজয় আর সিকলকাতার থিয়েটার গ্রুপে ঘটে যাওয়া নন পলিটিক্যাল মার্ডার মিস্ট্রি দ্য প্লে। টানটান উত্তেজনায় ভরপুর থ্রিলারের উদাহরণ বাংলা ছবির ইতিহাসে প্রায় নেই বললেই চলে।
6/11

দ্য প্লে
পরিচালক-রনজয় আর সি

কলকাতার থিয়েটার গ্রুপে ঘটে যাওয়া নন পলিটিক্যাল মার্ডার মিস্ট্রি দ্য প্লে। টানটান উত্তেজনায় ভরপুর থ্রিলারের উদাহরণ বাংলা ছবির ইতিহাসে প্রায় নেই বললেই চলে।

কাঙাল মালসাটপরিচালক-সুমন মুখোপাধ্যায়নবারুণ ভট্টাচার্যর বিখ্যাত উপন্যাস যে পর্দায় ধরা যায় ছবি না দেখা পর্যন্ত বিশ্বাস করতে পারেননি কেউ। খুব সফল অ্যাডাপটেশন না হলেও অভিনবত্বের বিচারে কাঙাল মালসাট রইল পাঁচ নম্বরে।
7/11

কাঙাল মালসাট
পরিচালক-সুমন মুখোপাধ্যায়

নবারুণ ভট্টাচার্যর বিখ্যাত উপন্যাস যে পর্দায় ধরা যায় ছবি না দেখা পর্যন্ত বিশ্বাস করতে পারেননি কেউ। খুব সফল অ্যাডাপটেশন না হলেও অভিনবত্বের বিচারে কাঙাল মালসাট রইল পাঁচ নম্বরে।

বাকিটা ব্যক্তিগতপরিচালক-প্রদীপ্ত ভট্টাচার্যএকজন মানুষের সঙ্গী খোঁজার গল্প। বাকিটা...ব্যক্তিগত।
8/11

বাকিটা ব্যক্তিগত
পরিচালক-প্রদীপ্ত ভট্টাচার্য

একজন মানুষের সঙ্গী খোঁজার গল্প। বাকিটা...ব্যক্তিগত।

ফড়িং হয়ে উড়েপরিচালক-ইন্দ্রনীল রায়চৌধুরীবড়দের ছোটবেলার ছবি। এটাই ছিল ছবির ক্যাপশন। ফড়িং বলবে সেই কথাগুলো যেগুলো এতদিন ভাবতেন শুধু আপনারই কথা।
9/11

ফড়িং হয়ে উড়ে
পরিচালক-ইন্দ্রনীল রায়চৌধুরী

বড়দের ছোটবেলার ছবি। এটাই ছিল ছবির ক্যাপশন। ফড়িং বলবে সেই কথাগুলো যেগুলো এতদিন ভাবতেন শুধু আপনারই কথা।

কৌশিক গাঙ্গুলির শব্দজব্দপরিচালক-কৌশিক গাঙ্গুলিছবি দেখে প্রথমেই মনে প্রশ্ন জাগে আমি কি সত্যিই শুনতে পাই? তবে কেন কানে ধরা পড়ে না এই শব্দগুলো? না শোনা সেই শব্দগুলোই যারা শুনতে পান সেই ফলি আর্টিস্টরা চিরকাল থেকে যান আড়ালেই। তাদের উদ্দেশে তৈরি সমাদৃত জাতীয় চলচ্চিত্র উত্সবেও।
10/11

কৌশিক গাঙ্গুলির শব্দজব্দ
পরিচালক-কৌশিক গাঙ্গুলি

ছবি দেখে প্রথমেই মনে প্রশ্ন জাগে আমি কি সত্যিই শুনতে পাই? তবে কেন কানে ধরা পড়ে না এই শব্দগুলো? না শোনা সেই শব্দগুলোই যারা শুনতে পান সেই ফলি আর্টিস্টরা চিরকাল থেকে যান আড়ালেই। তাদের উদ্দেশে তৈরি সমাদৃত জাতীয় চলচ্চিত্র উত্সবেও।

তাসের দেশের সফরেপরিচালক-কিউএই ছবির মূল ইউএসপি সাহস। আজ পর্যন্ত রবীন্দ্রনাথের তাসের দেশের সেরা ডি ও রিকনস্ট্রাকশন এই ছবি। দৃশ্যকল্প, ভাবনা আর গানে বাংলা ছবির ইতিহাসে কাল্ট তাসের দেশ।
11/11

তাসের দেশের সফরে
পরিচালক-কিউ

এই ছবির মূল ইউএসপি সাহস। আজ পর্যন্ত রবীন্দ্রনাথের তাসের দেশের সেরা ডি ও রিকনস্ট্রাকশন এই ছবি। দৃশ্যকল্প, ভাবনা আর গানে বাংলা ছবির ইতিহাসে কাল্ট তাসের দেশ।