আমিরি চাল

Mar 14, 2013, 16:33 PM IST
1/21

আমির ৪৮জীবনের আটচল্লিশটি বসন্ত পার করলেন আমির খান। তাঁর দীর্ঘ ১৫ বছরের অভিনয় জীবনের সেরা ২০টি ছবি বেছে নিলাম আমরা।

আমির ৪৮
জীবনের আটচল্লিশটি বসন্ত পার করলেন আমির খান। তাঁর দীর্ঘ ১৫ বছরের অভিনয় জীবনের সেরা ২০টি ছবি বেছে নিলাম আমরা।

2/21

কয়ামত সে কয়ামত তক, ১৯৮৮প্রথম বার নায়কের চরিত্রে দেখা গেল আমিরকে। প্রথম ছবিই সুপারহিট। এল ফিল্মফেয়ারে সেরা নবাগতর পুরস্কার, সেরা অভিনেতার মনোনয়ন। জাতীয় পুরস্কারের মঞ্চেও স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড পেলেন আমির।

কয়ামত সে কয়ামত তক, ১৯৮৮
প্রথম বার নায়কের চরিত্রে দেখা গেল আমিরকে। প্রথম ছবিই সুপারহিট। এল ফিল্মফেয়ারে সেরা নবাগতর পুরস্কার, সেরা অভিনেতার মনোনয়ন। জাতীয় পুরস্কারের মঞ্চেও স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড পেলেন আমির।

3/21

দিল, ১৯৯০পুরো নব্বইয়ের দশক চুটিয়ে অভিনয় করেছেন দু`জনেই। থ্যাতির শীর্ষে থেকেছেন বেশির ভাগ সময়ই। কিন্তু দিল ছাড়া আমির-মাধুরী জুটি পর্দায় একসঙ্গে আসেনি কখনও। এই জুটির একমাত্র ছবি। বক্সঅফিসে সুপারহিট।

দিল, ১৯৯০
পুরো নব্বইয়ের দশক চুটিয়ে অভিনয় করেছেন দু`জনেই। থ্যাতির শীর্ষে থেকেছেন বেশির ভাগ সময়ই। কিন্তু দিল ছাড়া আমির-মাধুরী জুটি পর্দায় একসঙ্গে আসেনি কখনও। এই জুটির একমাত্র ছবি। বক্সঅফিসে সুপারহিট।

4/21

দিল হ্যায় কে মানতা নহি, ১৯৯১নব্বইয়ের দশকে প্রায় সব অভিনেত্রীর সঙ্গে হিট ছবি দিয়েছেন আমির। পূজা ভটের সঙ্গে দিল হ্যায় কে মানতা নহি নব্বইয়ের দশকের সেরা প্রেমের ছবিগুলির একটি।

দিল হ্যায় কে মানতা নহি, ১৯৯১
নব্বইয়ের দশকে প্রায় সব অভিনেত্রীর সঙ্গে হিট ছবি দিয়েছেন আমির। পূজা ভটের সঙ্গে দিল হ্যায় কে মানতা নহি নব্বইয়ের দশকের সেরা প্রেমের ছবিগুলির একটি।

5/21

জো জিতা ওহি সিকন্দর, ১৯৯২জীবনের অন্যতম হিট। ততদিনে জুহি চাওলার সঙ্গে হিট জুটি তৈরি হয়ে গেলেও নতুন নায়িকা আয়েষা জুলকার সঙ্গে তাঁর রসায়ন আজও পছন্দ করে দর্শক।

জো জিতা ওহি সিকন্দর, ১৯৯২
জীবনের অন্যতম হিট। ততদিনে জুহি চাওলার সঙ্গে হিট জুটি তৈরি হয়ে গেলেও নতুন নায়িকা আয়েষা জুলকার সঙ্গে তাঁর রসায়ন আজও পছন্দ করে দর্শক।

6/21

হাম হ্যায় রাহি পেয়ার কে, ১৯৯৩আমিরের কেরিয়ারের শুরুর অন্যতম মাইলস্টোন। মুখ্য চরিত্র শুধু নয়, ছবির চিত্রনাট্যও লিখেছিলেন আমির।

হাম হ্যায় রাহি পেয়ার কে, ১৯৯৩
আমিরের কেরিয়ারের শুরুর অন্যতম মাইলস্টোন। মুখ্য চরিত্র শুধু নয়, ছবির চিত্রনাট্যও লিখেছিলেন আমির।

7/21

আন্দাজ আপনা আপনা, ১৯৯৪প্রথম বার পর্দায় একসঙ্গে আসেন আমির ও সলমন। ছবি সুপারহিট। শুধু বক্সঅফিসে নয়, সমালোচকদের বিচারেও ভারতের অন্যতম কাল্ট ছবি হয়ে রয়েছে আন্দাজ আপনা আপনা।

আন্দাজ আপনা আপনা, ১৯৯৪
প্রথম বার পর্দায় একসঙ্গে আসেন আমির ও সলমন। ছবি সুপারহিট। শুধু বক্সঅফিসে নয়, সমালোচকদের বিচারেও ভারতের অন্যতম কাল্ট ছবি হয়ে রয়েছে আন্দাজ আপনা আপনা।

8/21

বাজি, ১৯৯৫বাজি ছবিতে নারী চরিত্রে আমিরের মেকওভার এখনও বলিউডের সেরা মেকওভারের একটি। বছরের সেরা মিউজিক্যাল হিট ছিল বাজি।

বাজি, ১৯৯৫
বাজি ছবিতে নারী চরিত্রে আমিরের মেকওভার এখনও বলিউডের সেরা মেকওভারের একটি। বছরের সেরা মিউজিক্যাল হিট ছিল বাজি।

9/21

রঙ্গিলা, ১৯৯৫রাম গোপাল ভার্মার একমাত্র ছবি যেখানে অভিনয় করেছিলেন আমির। উর্মিলা মাতন্ডকরের সঙ্গে আমিরের জুটি দর্শক দারুন ভাবে গ্রহণ করলেও আর কোনও ছবিতেই দু`জনকে পাওয়া যায়নি একসঙ্গে।

রঙ্গিলা, ১৯৯৫
রাম গোপাল ভার্মার একমাত্র ছবি যেখানে অভিনয় করেছিলেন আমির। উর্মিলা মাতন্ডকরের সঙ্গে আমিরের জুটি দর্শক দারুন ভাবে গ্রহণ করলেও আর কোনও ছবিতেই দু`জনকে পাওয়া যায়নি একসঙ্গে।

10/21

সরফরোশ, ১৯৯৯প্রথম বার রাফ অ্যান্ড টাফ হিরোর ভূমিকায় দেখা যায় আমিরকে। আদর্শবান আইপিএস অফিসারের ভূমিকায় আমির মুগ্ধ করেছিলেন সমালোচকদের।

সরফরোশ, ১৯৯৯
প্রথম বার রাফ অ্যান্ড টাফ হিরোর ভূমিকায় দেখা যায় আমিরকে। আদর্শবান আইপিএস অফিসারের ভূমিকায় আমির মুগ্ধ করেছিলেন সমালোচকদের।

11/21

লগন, ২০০১ফর্সা, টুকটুকে চকোলেট বয় ইমেজ থেকে বেরিয়ে প্রথম গ্রামের ছেলের ভূমিকায় অভিনয় করেন আমির। সাফল্যের বিচারে আমিরের জীবনের সেরা ছবি। দ্বিতীয় বারের জন্য সেরা অভিনেতার ফিল্মফেয়ার পুরস্কার জেতেন আমির। অস্কারে বিদেশি ছবির বিভাগে সেরা পাঁচে মনোনয়ন পেয়েছিল লগন।

লগন, ২০০১
ফর্সা, টুকটুকে চকোলেট বয় ইমেজ থেকে বেরিয়ে প্রথম গ্রামের ছেলের ভূমিকায় অভিনয় করেন আমির। সাফল্যের বিচারে আমিরের জীবনের সেরা ছবি। দ্বিতীয় বারের জন্য সেরা অভিনেতার ফিল্মফেয়ার পুরস্কার জেতেন আমির। অস্কারে বিদেশি ছবির বিভাগে সেরা পাঁচে মনোনয়ন পেয়েছিল লগন।

12/21

দিল চাহতা হ্যায়, ২০০১ভারতীয় চলচ্চিত্রের অন্যতম কাল্ট ছবি দিল চাহতা হ্যায়। মাল্টিস্টারর ছবি হওয়া সত্ত্বেও আমিরিচিত ভঙ্গিতে প্রশংসা কুড়িয়েছিলেন আমির। ছবির মুখ্য চরিত্র না হলেও সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন আমির।

দিল চাহতা হ্যায়, ২০০১
ভারতীয় চলচ্চিত্রের অন্যতম কাল্ট ছবি দিল চাহতা হ্যায়। মাল্টিস্টারর ছবি হওয়া সত্ত্বেও আমিরিচিত ভঙ্গিতে প্রশংসা কুড়িয়েছিলেন আমির। ছবির মুখ্য চরিত্র না হলেও সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন আমির।

13/21

মঙ্গল পাণ্ডে দ্য রাইসিং, ২০০৫আমিরের জীবনের একমাত্র ঐতিহাসিক ছবি। মঙ্গল পাণ্ডে দর্শকদের মনে ছাপ ফেলতে না পারলেও নজর কেড়েছিলেন আমির।

মঙ্গল পাণ্ডে দ্য রাইসিং, ২০০৫
আমিরের জীবনের একমাত্র ঐতিহাসিক ছবি। মঙ্গল পাণ্ডে দর্শকদের মনে ছাপ ফেলতে না পারলেও নজর কেড়েছিলেন আমির।

14/21

রং দে বসন্তি, ২০০৫বহুদিন পর ফের কলেজ ছাত্রর ভূমিকায় দেখা যায় আমিরকে। নিজের থেকে অর্ধেক বয়সের অভিনেতাদের মাঝে আমির বুঝিয়েছিলেন কেন তিনি পারফেকশনিস্ট। ক্রিটিকদের বিচারে সেরা অভিনেতার পুরস্কার জেতেন আমির।

রং দে বসন্তি, ২০০৫
বহুদিন পর ফের কলেজ ছাত্রর ভূমিকায় দেখা যায় আমিরকে। নিজের থেকে অর্ধেক বয়সের অভিনেতাদের মাঝে আমির বুঝিয়েছিলেন কেন তিনি পারফেকশনিস্ট। ক্রিটিকদের বিচারে সেরা অভিনেতার পুরস্কার জেতেন আমির।

15/21

তারে জমিন পর, ২০০৭প্রথম বার পরিচালনায় এলেন আমির। আমিরের জীবনের সেই ছবি যা কাঁদিয়েছিল আট থেকে আশিকে। এবারও সেরা অভিনেতার মনোনয়নেই আটকে যান আমির। তবে সেরা পরিচালকরের পুরস্কার ছিল তাঁর জন্যই।

তারে জমিন পর, ২০০৭
প্রথম বার পরিচালনায় এলেন আমির। আমিরের জীবনের সেই ছবি যা কাঁদিয়েছিল আট থেকে আশিকে। এবারও সেরা অভিনেতার মনোনয়নেই আটকে যান আমির। তবে সেরা পরিচালকরের পুরস্কার ছিল তাঁর জন্যই।

16/21

আকেলে হাম আকেলে তুম, ১৯৯৫আমিরের প্রথম পারিবারিক ছবি। অভিনয়ের জন্য উচ্চপ্রশংসিত হলেও নিজেরই ছবি রঙ্গিলা ও বাজির সাফল্যে চাপা পড়ে যায় আকেলে হাম আকেলে তুম।

আকেলে হাম আকেলে তুম, ১৯৯৫
আমিরের প্রথম পারিবারিক ছবি। অভিনয়ের জন্য উচ্চপ্রশংসিত হলেও নিজেরই ছবি রঙ্গিলা ও বাজির সাফল্যে চাপা পড়ে যায় আকেলে হাম আকেলে তুম।

17/21

রাজা হিন্দুস্তানি, ১৯৯৬আমিরের কেরিয়ারের ব্লকবাস্টার ছবি রাজা হিন্দুস্তানি। প্রথম বার সেরা অভিনেতার পুরস্কার পান আমির।

রাজা হিন্দুস্তানি, ১৯৯৬
আমিরের কেরিয়ারের ব্লকবাস্টার ছবি রাজা হিন্দুস্তানি। প্রথম বার সেরা অভিনেতার পুরস্কার পান আমির।

18/21

গুলাম, ১৯৯৮রাজা হিন্দুস্তানির পর আমিরের সুপারহিট ছবি গুলাম। আমিরের নিজের গলায় গাওয়া `কেয়া বোলতি তু`তে মন মজেনি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। সেরা অভিনেতার পাশাপাশি সেরা গায়কের মনোনয়নও পেয়েছিলেন আমির।

গুলাম, ১৯৯৮
রাজা হিন্দুস্তানির পর আমিরের সুপারহিট ছবি গুলাম। আমিরের নিজের গলায় গাওয়া `কেয়া বোলতি তু`তে মন মজেনি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। সেরা অভিনেতার পাশাপাশি সেরা গায়কের মনোনয়নও পেয়েছিলেন আমির।

19/21

গজনি, ২০০৮চকোলেট বয়, বুদ্ধিদীপ্ত অভিনেতা, পূর্বের সবরকম ইমেজ থেকে বেরিয়ে এইট প্যাক আমিরকে দেখা যায় এই ছবিতে। ছবির মধ্যেই কখনও সুঠাম চেহারার বিজনেস ম্যান থেকে পেশিবহুল অসুস্থ গজনি হয়ে ওঠা। সেরা অভিনেতার মনোনয়ন পেয়েও ট্রফি হারালেও জুটেছিল ভক্ত, সমালোচক সব মহলের লাখো কুর্নিশ।

গজনি, ২০০৮
চকোলেট বয়, বুদ্ধিদীপ্ত অভিনেতা, পূর্বের সবরকম ইমেজ থেকে বেরিয়ে এইট প্যাক আমিরকে দেখা যায় এই ছবিতে। ছবির মধ্যেই কখনও সুঠাম চেহারার বিজনেস ম্যান থেকে পেশিবহুল অসুস্থ গজনি হয়ে ওঠা। সেরা অভিনেতার মনোনয়ন পেয়েও ট্রফি হারালেও জুটেছিল ভক্ত, সমালোচক সব মহলের লাখো কুর্নিশ।

20/21

থ্রি ইডিয়টস, ২০০৯এখনও পর্যন্ত বক্সঅফিসের হিসেবে সর্বোচ্চ লক্ষ্মীলাভের ছবি। চুয়াল্লিশ বছর বয়সেও কলেজ স্টুডেন্টের ভূমিকায় অভিনয় করেন আমির। আরও একবার সেরা অভিনেতার ফিল্মফেয়ার মনোনয়ন পেলেও অধরাই থেকে ট্রফি।

থ্রি ইডিয়টস, ২০০৯
এখনও পর্যন্ত বক্সঅফিসের হিসেবে সর্বোচ্চ লক্ষ্মীলাভের ছবি। চুয়াল্লিশ বছর বয়সেও কলেজ স্টুডেন্টের ভূমিকায় অভিনয় করেন আমির। আরও একবার সেরা অভিনেতার ফিল্মফেয়ার মনোনয়ন পেলেও অধরাই থেকে ট্রফি।

21/21

তলাস, ২০১২এখনও পর্যন্ত আমিরের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি। দর্শকদের প্রচুর প্রত্যাশা থাকলেও বক্সঅফিস হতাশ করে আমিরকে। জোটনি সমালোচকদের প্রশংসাও। তবে আমির ছিলেন আমিরেই।

তলাস, ২০১২
এখনও পর্যন্ত আমিরের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি। দর্শকদের প্রচুর প্রত্যাশা থাকলেও বক্সঅফিস হতাশ করে আমিরকে। জোটনি সমালোচকদের প্রশংসাও। তবে আমির ছিলেন আমিরেই।