হরভজন বাঁদর বলে ডেকেছিলেন, সাইমন্ডস তার পর থেকেই মদ্যপ!

'ওই ঘটনার পর থেকে আমার জীবনে পতন শুরু হল।'

Updated By: Nov 2, 2018, 04:14 PM IST
হরভজন বাঁদর বলে ডেকেছিলেন, সাইমন্ডস তার পর থেকেই মদ্যপ!

নিজস্ব প্রতিনিধি : ২০০৮ সালের জানুয়ারি মাস। সিডনিতে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট। অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস অভিযোগ করেন, ম্যাচের মাঝেই হরভজন সিং তাঁকে বাদর বলে অপমান করেছেন। হরভজন অভিযোগ অস্বীকার করেন। ভারতীয় স্পিনার জানান, সাইমন্ডস তাঁকে আগাছা বলেছিলেন। তবে শেষ পর্যন্ত হরভজনকে তিন ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছিল। পরে অবশ্য ভারতীয় দল সিরিজ বয়কট করার হুমকি দিলে ভাজ্জির উপর থেকে নির্বাসন তুলে নেওয়া হয়। কিন্তু সেই সময় সাইমন্ডস আর হরভজনকে ঘিরে সেই সময় তোলপাড় হয়ে গিয়েছিল ক্রিকেট বিশ্ব। ঘটনাটা ক্রিকেট ইতিহাসে বিখ্যাত হয়ে রয়েছে মাঙ্কিগেট নামে।

আরও পড়ুন-  মাস্ক পরে খেললেন ক্রিকেটার, গান বেঁধে দিল্লির আপ সরকারকে ব্যঙ্গ করলেন গম্ভীর

সেই বিতর্ক আরও একবার কবর খুঁড়ে বেরিয়ে এল। টেনে আনলেন সাইমন্ডস নিজেই। সম্প্রতি এক সাক্ষাতকারে সাইমন্ডস জানিয়েছেন, সেই ঘটনার পর থেকে তাঁর জীবন তোলপাড় হয়ে যায়। এমনকী, সেই ঘটনার জন্য এখনও তিনি ভোগান্তির শিকার হচ্ছেন। সাইমন্ডস বলছিলেন, ''ওই ঘটনার পর থেকে আমার জীবনে পতন শুরু হল। প্রচুর পরিমাণে মদ্যপান করতাম সেই সময়। জীবন ও ক্রিকেট, দুটো থেকেই যেন হারিয়ে যেতে থাকি। ওই ঘটনায় আমার নিজেকে দোষী বলে মনে হত। কারণ এই ঘটনার জন্য আমার সেই সব সর্তীথদের টেনে আনা হচ্ছিল যাঁরা এসবের মধ্যেই ছিল না।'' মাঙ্কিগেট কাণ্ড ২০০৭-০৮ মরশুমের। এর পর ২০০৯-এর জুনে সাইমন্ডসের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া চুক্তি ভঙ্গ করে। অতিরিক্ত মদ্যপান এবং দুর্ব্যবহারের জন্য ওয়ার্ল্ড টি-২০ থেকেও তাঁকে দেশে ফের পাঠিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন-  টিম ইন্ডিয়ার খাদ্য তালিকায় গোমাংস, মেনু বদলাতে আসরে নামল বিসিসিআই

সাইমন্ডস দাবি করেন, তিনি মদ্যপ ছিলেন না। তবে ওরকম একটা ঘটনায় মানসিক দিক থেকে বিপর্যস্ত হয়ে পড়েন তিনি। যার জন্য মদ্যপান শুরু করেন। অজি তারকা বলছিলেন, ''হরভজন আগেও আমাকে অপমান করেছিল। ভারতের বিরুদ্ধে সিরিজের আগেও আমি হরভজনের সঙ্গে কথা বলেছিলাম। ভারতে খেলা হলে আগেও ও আমাকে বাঁদর বলে ডেকেছে। এর পর সিরিজের মাঝে একদিন আমি ভারতীয় ড্রেসিংরুমে গিয়ে হরভজনের সঙ্গে কথা বলতে চেয়েছিলাম। ওকে বাইরে আসতে বলেছিলাম এক মিনিটের জন্য। হরভজনকে ডেকে বলি, দেখো তুমি আমাকে যে নামে ডাকছ সেটা এখনই বন্ধ করো। না হলে ব্যাপারটা হাতের বাইরে চলে যাবে।''

যদিও সেসব অনেক আগের কথা। মাঙ্কগেট কাণ্ডের পর সাইমন্ডস-ভাজ্জি জুটি আবার একসঙ্গে আইপিএলে খেলেছেন। 

.