''...বিরাট তো চায় কেউ ওকে স্লেজিং করুক''

বিরাটের মতো তুখোড় ব্যাটসম্যানকে কীভাবে থামানো যায়! সেটাই অজি বোলারদের বলে দিতে চেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন ফাফ ডুপ্লেসি।

Updated By: Nov 17, 2018, 05:23 PM IST
''...বিরাট তো চায় কেউ ওকে স্লেজিং করুক''

নিজস্ব প্রতিনিধি : বিরাট কোহলিক কী করে থামানো যায়! অজি বোলাররা যে ইতিমধ্যে এই থিওরি নিয়ে পড়াশোনা শুরু করেছে তা বলাই যায়। ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে অজিদের আসল টার্গেট বিরাট। তাতে কোনও সন্দেহ নেই। কারণ যেনতেন প্রকারে বিরাটকে থামাতে পারলেই অর্ধেক কাজ হাসিল। কিন্তু বিরাটের মতো তুখোড় ব্যাটসম্যানকে কীভাবে থামানো যায়! সেটাই অজি বোলারদের বলে দিতে চেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ক্যাপ্টেন ফাফ ডুপ্লেসি। বিরাটের বিরুদ্ধে লড়তে হলে যে আলাদা রণনীতি নিতে হবে, সেটা মনে করিয়ে দিলেন তিনি।

আরও পড়ুন-  কাশ্মীর নিয়ে মন্তব্য, আফ্রিদিকে পাঠ পড়ালেন মিয়াঁদাদ

ডুপ্লেসি বলছিলেন, ''আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের মতো বেশ কিছু ক্রিকেটার রয়েছে যাঁরা স্লেজিং ভালবাসে। মাঠে উত্তপ্ত পরিস্থিতিতে যুঝতে ভালবাসে বিরাট। বিরাট কোহলিকে এমন উত্তপ্ত পরিস্থিতিতে জড়াতে দিলে চলবে না। ও এমন পরিস্থিতি উপভোগ করে। ওকে যত বেশি এমন পরিস্থিতিতে ফেলা হবে, ও তত বেশি ব্যাপারটা চালিয়ে নিয়ে যেতে থাকবে। সেটা বিপক্ষের জন্য ভাল হবে না। বিরাট তো চায় কেউ ওকে স্লেজিং করুক।'' প্রসঙ্গত, ডুপ্লেসির দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত কিছুদিন আগে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছিল। কিন্তু কোহলি ২৮৬ রান করে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন।

আরও পড়ুন-  বিরাট কোহলিকে সিওএ : অস্ট্রেলিয়ায় নিজের আচার-ব্যবহার ঠিক রেখো

ডুপ্লেসি আরও বলছিলেন, ''প্রতিটা দলে এমন এক বা দুই জন থাকে যাঁকে নিয়ে বিপক্ষ দল সিরিজ শুরুর আগে থেকে আলাদা প্ল্যান ছকতে শুরু করে। ভারতের বিরুদ্ধে সিরিজ খেলার আগে আমরাও বিরাটের জন্য আলাদা ছক বানিয়েছিলাম। আমরা যেমন বিরাটের সঙ্গে কোনও বাক-বিতণ্ডায় যাব না বলে ঠিক করেছিলাম। ওর প্রতি নীরব থাকার সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে তার পরও ও দক্ষিণ আফ্রিকায় রান করেছিল। তবে তার পরও আমাদের মনে হয়েছে, বিরাট আহামরি রান করতে পারেনি। সেঞ্চুরিয়নে উইকেট স্লো থাকায় ও সেঞ্চুরি করেছিল। বিরাট একজন অসাধারণ ব্যাটসম্যান। মাঠের উত্তাপ ওকে আরও ভাল পারফর্ম করার রসদ জুগিয়ে যায়। তাই ওর বিরুদ্ধে নীরব থেকে লড়াই চালানোটাই সেরা স্ট্র্যাটেজি।''

.