Bangladesh | ICC ODI World Cup 2023: বিশ্বযুদ্ধের আগেই অবসর বাংলাদেশের অধিনায়কের! তামিমের সিদ্ধান্তে তাজ্জব বাইশ গজ

Bangladesh ODI captainTamim Iqbal retires three months before ICC ODI World Cup 2023: অপ্রত্যাশিত ধাক্কা খেল বাংলাদেশ। পদ্মাপাড়ের দেশের ওয়ানডে ক্যাপ্টেন তামিম ইকবাল আচমকাই জানিয়ে দিলেন যে, তাঁকে আর দেশের জার্সিতে দেখা যাবে না। বিশ্বকাপের ঠিক তিন মাস আগে তামিমের সিদ্ধান্তে শোরগোল পড়ে গেল।  

Updated By: Jul 6, 2023, 03:09 PM IST
Bangladesh | ICC ODI World Cup 2023: বিশ্বযুদ্ধের আগেই অবসর বাংলাদেশের অধিনায়কের! তামিমের সিদ্ধান্তে তাজ্জব বাইশ গজ
সাংবাদিকদের সামনে কান্নায় ভেঙে পড়লেন তামিম!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একেবারে চমকে দেওয়ার মতো খবর চলে এল। একেবারে যাকে বলে মেগাব্রেকিং। বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) শুরুর ঠিক তিন মাস আগে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বললেন বাংলাদেশের (Bangladesh's ODI captain) ওয়ানডে ক্যাপ্টেন তামিম ইকবাল (Tamim Iqbal)। একঘর সাংবাদিকদের সামনে, চোখের জলে ভেসে গিয়ে, অবসরের সিদ্ধান্ত জানালেন তামিম। যিনি বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে ১৬ বছর সার্ভিস দিয়েছেন। তামিমের সিদ্ধান্তে তাজ্জব বাইশ গজ! একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দু'টি টি-২০ ম্যাচ খেলতে আফগানিস্তান এসেছে বাংলাদেশে। তামিমের নেতৃত্বে, বাংলাদেশ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই চট্টগ্রামে ১৭ রানে হেরেছে। আর তারপরেই চলে এল এই সিদ্ধান্ত। বাংলাদেশের বিশ্বকাপের সূচি দিয়ে আইসিসি যে গ্রাফিক্স কার্ড বানিয়েছে, সেখানেও কিন্তু তামিমেরই কাটআউট জ্বলজ্বল করছে।

আরও পড়ুন: Sachin Tendulkar: সুনীলের ভারতীয় দলকে কুর্নিশ জানালেন সচিন, কী লিখলেন 'গড অফ ক্রিকেট'?

'আমি এখানেই শেষ করলাম। আমার সেরাটাই দিয়েছে। সেরাটা দেওয়ারই চেষ্টা করেছি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে এই মুহূর্তেই অবসর ঘোষণা করছি। গতকাল আফগানিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলা হয়ে গিয়েছে আমার। আচমকাই এই সিদ্ধান্ত নিইনি। অনেকগুলি কারণ নিয়ে ভাবছিলাম। সেটা এখানে বলতে চাই না। এই ব্যাপারে আমার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর এটাই ঠিক সময়। আমি কিছু মানুষকে ধন্যবাদ জানাতে চাই। আমি সবসময়ে বলে এসেছি যে, বাবার স্বপ্নপূরণের জন্য আমি ক্রিকেট খেলেছি। তবে জানি না যে, বাবাকে কত'টা গর্বিত করতে পেরেছি ১৬ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে। আমার ছোট কাকাকে ধন্যবাদ জানাতে চাই। তাঁর নাম আকবর খান। তাঁর হাত ধরেই আমার প্রথম ক্রিকেট টুর্নামেন্ট খেলা। এবার ধন্যবাদ জানাব অনূর্ধ্ব-১৩ থেকে অনূর্ধ্ব-১৯ পর্যন্ত যাদের সঙ্গে খেলেছি। এ দল, প্রিমিয়র লিগ, এনসিএল ও জাতীয় দলের সতীর্থদেরও ধন্যবাদ জানাই। বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাকে সুযোগ করে দিয়েছে দেশের হয়ে এতবছর প্রতিনিধিত্ব করার। বাংলাদেশকে নেতৃত্বও দিয়েছি। বোর্ডকেও ধন্যবাদ।'

লম্বা সাংবাদিক বৈঠকের শেষে তামিম জানিয়েছেন যে, কী কেন এবং কীভাবে এমনটা হয়েছে তা নিয়ে আর খোঁচাখুঁচি না করাই ভালো। তিনি বলেছেন ব্যক্তির চেয়ে অনেক এগিয়ে দেশ। গতবছর ঠিক এই সময়ে আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর নিয়েছিলেন তামিম। জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচে ১৩ রানে ফিরেছেন তামিম। বাংলাদেশের নক্ষত্র ব্যাটার ৭০টি টেস্টে ৫১৩৪ রান করেছেন। ২৪১টি ওয়ানডে ম্যাচে তামিমের রয়েছে ৮৩১৩ রান। ৭৮টি টি-২০ ম্যাচে সদ্যপ্রাক্তন হওয়া ক্রিকেটারের রয়েছে ১৭৫৮ রান। তবে তামিমের অবসেরর সঙ্গে একটা খটকা থেকেই গেল! কেন তাঁকে ঠিক বিশ্বযুদ্ধের তিন মাস আগে তুলে রাখতে হল দেশের জার্সি।

আরও পড়ুন: Yuzvendra Chahal: 'অবশেষে হল...', সুন্দরীর সঙ্গে ঘনিষ্ঠ স্পিনার, দুষ্টু হাসির ছবিতে অন্য গল্প!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.