ব্যাট দিয়ে টসে চরম বিপত্তি! না পড়ল হিলস, না ফ্ল্যাটস

ব্যাট দিয়ে টস। বিগ ব্যাশ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পর থেকেই সরব হয়েছিল ক্রিকেট মহলের একাংশ।

Updated By: Dec 26, 2018, 03:43 PM IST
ব্যাট দিয়ে টসে চরম বিপত্তি! না পড়ল হিলস, না ফ্ল্যাটস

নিজস্ব প্রতিনিধি : ক্রিকেট ঐতিহ্যের সঙ্গে হেড-টেল-এর সম্পর্কের ইতিহাস ১৪১ বছর ধরে জুড়ে ছিল। কিন্তু প্রায় এক ঝটকায় সেই ইতিহাসের পাতায় নতুন অধ্যায় চাপিয়ে দিয়েছিল বিগ ব্য়াশ কর্তৃপক্ষ। ব্যাটের মাধ্যমে টস করেই ঠিক হবে, কোন দল আগে ব্যাট করবে! বিগ ব্যাশের এমন আজব টসের ধরণে ব্যাপক হইচই পড়েছিল সপ্তাহখানে আগে। ব্রিসবেন হিট বনাম অ্যাডিলেড স্ট্রাইকার্স-এর খেলায় প্রথম ব্যাট দিয়ে টস হল। ব্যাট শুন্যে ছুঁড়ে টস করেছিলেন অজি প্রাক্তন ম্যাথিউ হেডেন। কয়েনে টস হলে যে অধিনায়ক কল করতেন তাঁকে হেড বা টেইল বেছে নিতে হত। কিন্তু ব্যাটে টস হওয়ায় হেড-টেইলের বদলে এল হিলস-ফ্ল্যাটস। চলতি মাসের গোড়ার দিকে বিগ ব্যাশ কর্তৃপক্ষের তরফে টসের এই রদবদলের কথা জানানো হয়েছিল। 

আরও পড়ুন-  অবনীর খোঁজে কুকুর নামিয়েছিলেন, এবার পুলিসের জালে দেশের প্রথম সারির গলফার জ্যোতি

ব্যাট দিয়ে টসের সিদ্ধান্ত যে এমন বিপাকে ফেলতে পারে তা বোধ হয় আন্দাজ করতে পারেননি কর্তৃপক্ষ। অপটাস স্টেডিয়ামে পার্থ স্কর্চার্স ও অ্যাডিলেড স্ট্রাইকার্সের ম্যাচ ছিল। তার আগে টুর্নামেন্টের প্রথা মেনে ব্যাট দিয়ে টস করতে আসেন দুই দলের অধিনায়ক। পার্থ স্কর্চার্সের ক্যাপ্টেন অ্যাস্টন টার্নার ব্য়াট ছুঁড়ে দেন শূন্যে। উল্টোদিকের ক্যাপ্টেন কল করলেন। কিন্তু আজব কাণ্ড! হিলস বা ফ্ল্যাটস, কোনওটাই পড়ল না। বরং ব্য়াটটা মাঝ বরাবর আছড়ে পড়ল। এর পর আরও একবার করতে টল টস। তখন অবশ্য টসে জিতলেন টার্নার। বোলিং নিলেন। 

ব্যাট দিয়ে টস। বিগ ব্যাশ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পর থেকেই সরব হয়েছিল ক্রিকেট মহলের একাংশ। একে তো ক্রিকেটের সঙ্গে টসের একটা আত্মিক সম্পর্ক রয়েছে। টস যেন ক্রিকেটের ঐতিহ্য, কৌলিন্য বহন করে চলেছে দীর্ঘদিন ধের। তার উপর ব্য়াট মানে খেলার উপকরণ। সেটাকে শূন্যে ছুঁড়ে টস করার পদ্ধতিতে অনেকেই আপত্তি তুলছিলেন। কিন্তু বিগ ব্যাশ কর্তৃপক্ষ সেসব কানে তোলেননি। তারা উল্টে বলে, এতে টস ব্যাপারটাও আকর্ষণীয় হয়ে উঠবে। কিন্তু নতুন পদ্ধতি গড়ানার কিছুদিনের মধ্যেই হোঁচট খেল। অনেকেই অবশ্য এমন ইঙ্গিত আগে দিয়েছিলেন। কেউ কেউ আবার বলেছিলেন, এভাবে ব্যাট দিয়ে টস করলে একটা দিকই বারবার মাটিত আছড়ে পড়বে। অনেকে এই পদ্ধতির বৈজ্ঞানিক ব্যাখ্যা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। 

.