রুদ্ধশ্বাস ম্যাচে জাপানকে হারিয়ে শেষ আটে বেলজিয়াম, সামনে ব্রাজিল

বেলজিয়াম -৩ (ভার্টোনঘেন ৬৯, ফেলাইনি ৭৪, চাডলি ৯০+৪) : জাপান -২ (হারাগুচি ৪৮,ইনুই ৫২)

Updated By: Jul 3, 2018, 06:13 AM IST
রুদ্ধশ্বাস ম্যাচে জাপানকে হারিয়ে শেষ আটে বেলজিয়াম, সামনে ব্রাজিল

নিজস্ব প্রতিবেদন : স্বপ্নভঙ্গ বোধ হয় একেই বলে। প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন দেখেছিল জাপান। কিন্তু ফুটবল বিধাতা বোধ হয় অন্যরকম চিত্রনাট্য লিখে রেখেছিলেন। এশিয়ার একমাত্র প্রতিনিধি হিসেবে শেষ ষোলোয় ওঠা জাপানকে যে এভাবে বিদায় নিতে হবে কে বা তা জানত! রোস্তভে রোমাঞ্চকর ম্যাচে ২ গোলে পিছিয়ে থেকে জাপানকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে বেলজিয়াম।

সোমবার রোস্তভে শুরু থেকেই জাপানের ওপর চাপ তৈরি করে এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকুরা। বল দখলে পিছিয়ে থাকা জাপান প্রথমার্ধে বেশ কয়েকবার পাল্টা আক্রমণ চালায়। কিন্তু প্রথমার্ধ গোলশূন্য। কিন্তু দ্বিতীয়ার্ধে ৪৮ থেকে ৭৪-এই ২৬ মিনিটের মধ্যে হল চার গোল। আরও ভাল করে বলতে গেলে ৪৮ থেকে ৫২-এই ৫ মিনিটের মধ্যে জোড়া গোলে এগিয়ে যায় জাপান। প্রথমে গেনকি হারাগুচির গোলে এগিয়ে যায় নীল সামুরাইরা। আর ৫২ মিনিটে তাকাসি ইনুইয়ের দুরন্ত গোলে এগিয়ে যায় জাপান।   

আরও পড়ুন - নেইমারের পায়ের জাদুতে মেক্সিকোকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছল ব্রাজিল

দু গোলে পিছিয়ে মরিয়া বেলজিয়াম ৬৯ মিনিটে ভার্টোনঘেনের দুরন্ত হেডে ব্যবধান কমায় বেলজিয়াম। ৫ মিনিট পরেই ফেলাইনির গোলে সমতায় ফেরে বেলজিয়ানরা। এরপর রোস্তভে লাল-নীল আক্রমন-প্রতি আক্রমণের সুনামি। ম্যাচের ইনজুরি টাইমে ৩৫ গজ দূর থেকে কেইসুকে হোন্ডার ফ্রি-কিক ডান দিক ঝাঁপিয়ে কুর্তোয়া। এরপর কুর্তোয়ার গড়িয়ে দেওয়া বল ধরে সোজাসুজি এগিয়ে যান ডি ব্রুইন, বাড়ান ডান দিকে থাকা মুনিয়েকে। তার ক্রস বক্সে ঠাণ্ডা ফলস্ দেন লুকাকু। বল পেয়ে জালে জড়িয়ে দেন পরিবর্ত হিসেবে মাঠে নামা মিডফিল্ডার চাদলি।

পর পর দুটো বিশ্বকাপের শেষ আটে বেলজিয়াম। ১৯৭০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পশ্চিম জার্মানির জয়ের ৪৮ বছর পর, বিশ্বকাপের নকআউটে ২-০ গোলে পিছিয়ে পড়েও জয় পেল বেলজিয়াম। সেই সঙ্গে টানা ২৩ ম্যাচ অপরাজিত রবের্তো মার্টিনেজের বেলজিয়াম। শুক্রবার কাজান অ্যারেনায় শেষ চারে ওঠার লড়াইয়ে বেলজিয়ামের সামনে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

.