পঞ্চমীর দিন এফডি ভেঙে East Bengal কে ৫০ হাজার টাকা দিয়েছিলেন চিন্ময় চট্টোপাধ্যায়

দু'দফায় চার বছর লাল-হলুদ জার্সিতে খেলা চিন্ময়ের কাছে সম্ভবত ঋণী লেসলি ক্লডিয়াস সরণির শতবর্ষের ক্লাব। 

Updated By: Aug 16, 2021, 05:30 PM IST
পঞ্চমীর দিন এফডি ভেঙে East Bengal কে ৫০ হাজার টাকা দিয়েছিলেন চিন্ময় চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: মানুষ চলে যায় কিন্তু অমর হয়ে থাকে তার কাজ। এভাবেই প্রয়াত প্রাক্তন ফুটবলার চিন্ময় চট্টোপাধ্যায় (Chinmay Chatterjee) আজীবন থেকে যাবেন ইস্টবেঙ্গলের হৃদয়ে। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে ৬৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন চিন্ময়। তিন প্রধানে দাপিয়ে ফুটবল খেললেও ভারতীয় ডিফেন্ডারের প্রাণের ক্লাব ছিল ইস্টবেঙ্গল। 

দু'দফায় চার বছর লাল-হলুদ জার্সিতে খেলা চিন্ময়ের কাছে সম্ভবত ঋণী লেসলি ক্লডিয়াস সরণির শতবর্ষের ক্লাব। চিন্ময়ের স্মৃতিচারণা করতে গিয়ে লাল-হলুদ কর্তা দেবব্রত সরকার শোনালেন এক মন ছুঁয়ে নেওয়া গল্প। শুনল জি ২৪ ঘণ্টা ডিজিটাল। নীতু সরকার বলেন, "তখন ১৯৮৮ সাল। ঠিক পুজোর সময়ের ঘটনা। ফুটবলারদের বোনাস দেওয়ার জন্য পল্টুদা টাকা জোগাড় করার অনেক চেষ্টা করেও পারেননি। এই নিয়ে তিনি রীতিমতো চিন্তিত ছিলেন। যখন তিনি এই ঘটনার কথা বলছিলেন, তখন ক্লাবে ভাস্কর গঙ্গোপাধ্যায় ও মনোরঞ্জন ভট্টাচার্যের সঙ্গেই উপস্থিত ছিলেন চিন্ময় চট্টোপাধ্যায়। উনি এই কথা শুনে সঙ্গে সঙ্গে বলেন যে, আমায় গতকাল বলতে পারলে না, আমি গতকালই ৫০ হাজার টাকার ফিক্সড ডিপোজিট করেছি ব্যাঙ্কে। এই শুনে পল্টুদা বলেন চিন্ময় তুমি এফডি-টা ভেঙে ফেল। কালবিলম্ব না করে সঙ্গে সঙ্গে আমরা পঞ্চমীর দিনই ব্যাঙ্কে চলে যাই ব্যারাকপুরে। ওখানেই ছিল ব্যাঙ্কের শাখা। তখন অতগুলো টাকা একবারে বার করতে সন্ধ্যা হয়ে গিয়েছিল। ওই টাকা তুলেই ক্লাবের ফুটবলারদের পুজোর বোনাস দেওয়া হয়েছিল সেবার।"

আরও পড়ুন: Chinmay Chatterjee: প্রয়াত তিন প্রধানে খেলা প্রাক্তন ফুটবলার চিন্ময় চট্টোপাধ্যায়

সাত-আটের দশকে ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহমেডানে চুটিয়ে ফুটবল খেলেন চিন্ময়। ১৯৭৫ সালে তিনি যোগ দেন মোহনবাগানে। ১৯৭৬- ১৯৭৯ সাল পর্যন্ত ইস্টবেঙ্গলে খেলেছিলেন চিন্ময়। পরের বছর চলে আসেন মহমেডানে। ১৯৮১ সালে সাদা-কালো জার্সিতে ক্লাবকে কলকাতা লিগ জেতান। এরপরের বছর ফের ইস্টবেঙ্গলে খেলেন চিন্ময়। ফুটবলারের পাশাপাশি সহকারী কোচের দায়িত্বও পালন করেছেন তিনি। বাংলাকে সন্তোষ ট্রফি চ্যাম্পিয়ন করাতে বড় ভূমিকাও নিয়েছিলেন চিন্ময়। ৭৮-এ ব্যাঙ্কক এশিয়ান গেমসে ভারতীয় দলের নির্ভরযোগ্য সদস্য ছিলেন চিন্ময় চট্টোপাধ্যায়। তাঁর মৃত্যুতে এক অধ্যায়ের সমাপ্তি হয়েছে। সোমবার সকালে ইস্টবেঙ্গল ক্লাব প্রাঙ্গনে চিন্ময়ের মরদেহ নিয়ে আসা হয়। তাঁকে শেষ শ্রদ্ধা জানান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, শোভনদেব চট্টোপাধ্যায় ও শ্যাম থাপা সহ একাধিক প্রাক্তন ফুটবলার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.