CSK vs PBKS, IPL 2022: মাঠে পা দিয়েই ফের কোন রেকর্ড গড়লেন MS Dhoni? জানতে পড়ুন

রবিবার আরও একটা নজির গড়ে ফেলতে পারেন 'ক্যাপ্টেন কুল'। কী সেই রেকর্ড? 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 3, 2022, 08:14 PM IST
CSK vs PBKS, IPL 2022: মাঠে পা দিয়েই ফের কোন রেকর্ড গড়লেন MS Dhoni? জানতে পড়ুন
পঞ্জাবের বিরুদ্ধে ম্যাচ খেলার সময় এমএস ধোনি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: পঞ্জাব কিংসের (Punjab Kings) বিরুদ্ধে মাঠে নেমেই ফের একটা নতুন নজির গড়লেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। টি-টোয়েন্টি ফরম্যাটে ৩৫০তম ম্যাচ খেলে ফেললেন চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) প্রাক্তন অধিনায়ক। 'ক্যাপ্টেন কুল' হলেন ভারতের দ্বিতীয় ক্রিকেটার যিনি ৩৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেলেলেন। এই তালিকার শীর্ষে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। 'হিট ম্যান' এখনও পর্যন্ত সর্বাধিক ৩৭২টি ম্যাচ খেলে ফেলেছেন। 

এছাড়া রবিবার আরও একটা নজির গড়ে ফেলতে পারেন 'ক্যাপ্টেন কুল'। কী সেই রেকর্ড? আইপিএল-এর ইতিহাসে সুরেশ রায়নাকে (Suresh Raina) টপকে রেকর্ড নিজের নামে লেখাতে ধোনির প্রয়োজন আর মাত্র তিনটি ছয়। তিনটি ওভার বাউন্ডারি মারতে পারলেই ধোনি পিছনে ফেলবেন তাঁর প্রাক্তন সতীর্থকে।

এই মুহূর্তে ধোনির ঝুলিতে রয়েছে ২১৭টি ছয়। এরমধ্যে  আইপিএল-এর মঞ্চে সিএসকে-এর হয়ে মেরেছেন ১৯১টি ছয়। বাকি ২৬টি ছয় মেরেছিলেন চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি প্রতিযোগিতায়। ফলে আর তিনটি ছয় মারলেই টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে একটি দলের হয়ে সর্বোচ্চ ছয় হাঁকানো ক্রিকেটারদের তালিকায় তিনি উঠে আসবেন পঞ্চম স্থানে। এই তালিকার শীর্ষে রয়েছেন ক্রিস গেইল। তিনি আরসিবি-র হয়ে ২৬৩টি ছয় মেরেছিলেন। দ্বিতীয় স্থানে কায়রন পোলার্ড (২৪৯ ছয়,মুম্বই ইন্ডিয়ান্স), তৃতীয় স্থানে এবি ডিভিলিয়ার্স (২৪০,আরসিবি), চতুর্থ স্থানে বিরাট কোহলি (২২৬,আরসিবি), চেন্নাই সুপার কিংসের হয়ে রায়না মেরেছেন ২১৯টি ছয়।

প্রথম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৩৮ বলে ৫০ রানে অপরাজিত ছিলেন। মেরেছিলেন ৭টি চার ও ১টি ছয়। স্ট্রাইক রেট ছিল ১৩১.৫৭। দ্বিতীয় ম্যাচে লখনউ সুপার জায়ান্টের বিরুদ্ধে মারমুখী মেজাজে ছিলেন মাহি। মাত্র ৬ বলে ১৬ রান অপরাজিত ছিলেন তিনি। মেরেছিলেন ২টি চার ও ১টি ছয়। সেই ইনিংসে তাঁর স্ট্রাইক রেট ২৬৬.৬৬। তাই এ বার পঞ্জাবের বিরুদ্ধেও ধোনিকে সেই খুনে মেজাজে দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। 

সর্বাধিক টি-টোয়েন্টি খেলা ভারতীয় ক্রিকেটার 

ক্রিকেটার              সংখ্যা 

রোহিত শর্মা            ৩৭২  
এমএস ধোনি          ৩৫০*
সুরেশ রায়না          ৩৩৬
দীনেশ কার্তিক       ৩২৯
বিরাট কোহলি        ৩২৮

.