East Bengal: সাড়ম্বরে পালিত হল লাল-হলুদের ১০৪, 'ভারত গৌরব' রতন টাটা, সেরা ফুটবলার ক্লেটন

East Bengal FC Celebrates 104th Foundation Day: সাড়ম্বরে পালিত হল লাল-হলুদের ১০৪ তম জন্মদিন। এদিন অসুস্থতার জন্য 'ভারত গৌরব' সম্মান নিতে আসতে পারেননি রতন টাটা। ক্লাবের পক্ষ থেকে তাঁর কাছে পৌঁছে দেওয়া হবে এই বিশেষ সম্মান।  

Updated By: Aug 1, 2023, 09:16 PM IST
East Bengal: সাড়ম্বরে পালিত হল লাল-হলুদের ১০৪, 'ভারত গৌরব' রতন টাটা, সেরা ফুটবলার ক্লেটন
লাল-হলুদের নতুন কোচ কুয়াদ্রাত ক্লেটনের হয়ে পুরস্কার নিলেন। ছবি সৌজন্যে ইস্টবেঙ্গল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পয়লা অগস্ট। ছিন্নমূল বাঙালির আকাশছোয়া স্পর্ধার ইতিহাস লেখা হয়েছিল ঠিক এই তারিখেই। দেশভাগ, ভিটেমাটি ছেড়ে আসা মানুষদের কাছে ইস্টবেঙ্গল ফুটবল ক্লাব (East Bengal FC) হয়ে উঠল নাড়ির টান। সব ছেড়ে ভাসতে ভাসতে আসা মানুষগুলোর ভালবাসা, সমর্থন, লড়াইয়ের জোরে খুঁটি মজবুত হল লাল-হলুদের। সারা বিশ্বের মশাল বাহিনীর জন্মদিন ১ অগস্ট। লেসলি ক্লডিয়াস সরণির ক্লাবের ১০৪ তম প্রতিষ্ঠা দিবস পালিত হল রাজকীয় মেজাজেই।

আরও পড়ুন: Indian Football Team | Asian Games 2023: আগুনে দল নিয়েই চিনে যাচ্ছে ভারত! ইগর স্টিমাচ বেছে নিলেন ২২ যোদ্ধা

এদিন চিরাচরিত প্রথা মেনেই সকালবেলায় ক্লাব তাঁবুতে ক্লাবের প্রধান প্রতিষ্ঠাতা সুরেশ চন্দ্র চৌধুরীর প্রতিকৃতিতে মাল্যদান এবং প্রদীপ প্রজ্জ্বলন করা হল। ক্লাবে সকালে উপস্থিত ছিলেন লাল-হলুদের রিজার্ভ দলের খেলোয়াড়রা। ক্লাবের প্রাক্তনদের সঙ্গেই ছিলেন ক্লাবের কর্মসমিতির সদস্যরা, বাংলাদেশ থেকে এসেছিলেন প্রাক্তন ফুটবলার আসলাম ও ঘাউস, ইস্টবেঙ্গল ফুটবল স্কুলের শিক্ষার্থীরা, ক্লাবের সদস্য ও সমর্থকরা সকলে মিলে দারুণ দেখতে একটি কেক কেটে ক্লাবের জন্মদিনের শুভ সূচনা করলেন। ভাস্কর গঙ্গোপাধ্যায়, তরুণ দে, বিকাশ পাঁজি ও মিহির বসুর মতো প্রাক্তনরা ক্লাবের পতাকা উত্তোলন করলেন।

বিকেলে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে প্রতিবছরের মতো এই বছরও সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সচিব স্বামী সুবীরানন্দজি মহারাজ। উপস্থিত ছিলেন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারের কলকাতা অফিসের অধিকর্তারা, ছিলেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস ও মেয়র ফিরহাদ হাকিম। নেতা-মন্ত্রীদের মধ্যে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, দমকল মন্ত্রী সুজিত বসু, শিলিগুড়ির মেয়র শ্রী গৌতম দেব, সেচ ও জলপথ দফতরের মন্ত্রী শ্রী পার্থ ভৌমিক। এআইএফএফ-এর সভাপতি কল্যাণ চৌবে ও সচিব সাজি প্রভাকরণকে পাওয়া গেল বিশেষ দিনে। ছিলেন আইএফএ সভাপতি  অজিত বন্দ্যোপাধ্যায়, সচিব অনির্বান দত্ত। সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্য়ায়, চেয়ারম্যান অভিষেক ডালমিয়ার মতো বিশিষ্টরা। এসেছিলেন বন্ধন ব্যাংকের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, ডিটিডিসি-র চেয়ারম্যান তথা ক্লাবের সহ সভাপতি শুভাশিস চক্রবর্তী। উপস্থিত ছিলেন ক্লাব সহ সভাপতি শান্তিরঞ্জন দাশগুপ্ত, সহসচিব রূপক সাহা, ফুটবল সচিব সৈকত গঙ্গোপাধ্যায়, কার্যকরী কমিটির সদস্য দেবব্রত সরকার, সঞ্জীব আচার্য ও কার্যকরী কমিটির সকল সদস্য/সদস্যা গণ। উপস্থিত ছিলেন ইমামি গোষ্ঠীর দেবব্রত চক্রবর্তী ও বিভাস আগরওয়াল। 

ভারত গৌরব সম্মানে সম্মানিত হলেন টাটা সন্স এর প্রাক্তন চেয়ারম্যান শ্রী রতন টাটা। 

শারীরিক অসুস্থতার জন্য তিনি রতন টাটা আসতে পারেননি, তাঁর কাছে গিয়ে ইস্টবেঙ্গল এই সম্মান তুলে দিয়ে আসবে।

ব্যোমকেশ বোস মেমোরিয়াল জীবনকৃতী সম্মানে সম্মানিত প্রাক্তন গোলরক্ষক শ্রী তরুণ বোস। 

ডাঃ রমেশ চন্দ্র (নশা) সেন মেমোরিয়াল জীবনকৃতী সম্মানে সম্মানিত প্রাক্তন ক্রিকেটার শ্রী অরূপ ভট্টাচার্য। 

অজয় বোস মেমোরিয়াল সাংবাদিক সম্মানে সম্মানিত শ্রী প্রদীপ রায়।

পুষ্পেন সরকার মেমোরিয়াল সাংবাদিক সম্মানে সম্মানিত অরুন সেনগুপ্ত। 

প্রতুল চক্রবর্তী মেমোরিয়াল রেফারি সম্মানে সম্মানিত  অরুনাভ দাস। 

পঙ্কজ গুপ্ত মেমোরিয়াল রেফারি সম্মানে সম্মানিত জনাব মেহবুব হোসেন। 

বনোয়ারিলাল রায় মেমোরিয়াল বছরের সেরা ফুটবলার সম্মানে সম্মানিত ক্লেটন সিলভা। 

ভিসা সমস্যার জন্য ক্লেটন এখনও ভারতে আসতে পারেননি। তাঁর হয়ে কোচ কুয়াদ্রাত পুরস্কার নিয়েছেন।

জীবন চক্রবর্তী মেমোরিয়াল বছরের সেরা উদীয়মান খেলোয়াড়ের সম্মানে সম্মানিত ফুটবলার মহেশ সিং নাওরেম।

গোপাল বোস মেমোরিয়াল বছরের সেরা ক্রিকেট খেলোয়াড় সম্মানে সম্মানিত অঙ্কুর পাল। 

আত্মজন স্মৃতি সম্মান দেওয়া হয় প্রাক্তন ফুটবলার প্রয়াত মোনেম মুন্নাকে। প্রয়াত মুন্নার স্ত্রী ইয়াসমিন মোনেম ও পুত্র আজমান সালিদ এই সম্মান নেন। আত্মজন প্রীতি সম্মান দেওয়া হয় প্রাক্তন খেলোয়াড় বাংলাদেশের শেখ মহম্মদ আসলাম, রুমি রিজভি করিম ও মহম্মদ গোলাম ঘাউসকে। এছাড়াও 'আত্মজন প্রীতি' সম্মান দেওয়া হয় বাংলাদেশের বিশিষ্ট সংগীত শিল্পী মেহরিন মাহমুদ ও বাংলাদেশের আবাহনী ক্রীড়াচক্রের প্রাক্তন সভাপতি হারুনুর রশিদকে। ইস্টবেঙ্গল ক্লাবের প্রতিষ্ঠা দিবসে শুভেচ্ছা জানিয়েছে মোহনবাগান ও মহামেডান ক্লাব। 

আরও পড়ুন: WATCH: বাঘ নিয়েই ক্লাবে ব্রাজিলিয়ান তারকা! হাড়হিম করা ভিডিয়ো দেখে থ ফুটবলবিশ্ব

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.