ENG vs PAK | Cricket World Cup 2023: বিশ্বকাপ থেকে বিদায় পাকিস্তানের, লাগাতার তিনবার ওঠা হল না সেমিতে!

England end dismal World Cup campaign with hammering of Pakistan: পাকিস্তানকে হারিয়ে ইংল্যান্ড, টালমাটাল বিশ্বকাপের অভিযান মধুর ভাবে শেষ করল।  

Updated By: Nov 11, 2023, 10:02 PM IST
 ENG vs PAK | Cricket World Cup 2023: বিশ্বকাপ থেকে বিদায় পাকিস্তানের, লাগাতার তিনবার ওঠা হল না সেমিতে!
বিদায় পাকিস্তান!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ইডেন গার্ডেন্সে (Eden Gardens, Kolkata) শনিবার মুখোমুখি হয়েছিল ইংল্য়ান্ড বনাম পাকিস্তান (ENG vs PAK , Cricket World Cup 2023)। ইংল্য়ান্ডের বিশ্বকাপের অভিযান অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল। আর পাকিস্তান এই ম্য়াচ জিততে পারলে, তাদের শেষ চারে যাওয়ার আশা বেঁচে থাকত। তবে সেই সম্ভাবনার সঙ্গেই জুড়ে ছিল অত্য়ন্ত কঠিন অংকের গল্পও। কোনও অঙ্কই পাকিস্তান মেলাতে পারেনি। যার ফলে তাদের বিশ্বকাপের অভিযান শেষ হয়ে গেল। অন্য়দিকে ইংল্য়ান্ডের জয়ে তাদের চ্য়াম্পিয়ন্স ট্রফিতে (Champions Trophy) জায়গা করে দিল। 

আরও পড়ুন: Rishabh Pant | IPL 2024: সেনাপতি কবে ফিরছেন রণাঙ্গনে? সৌরভ দিলেন মেগা আপডেট

পাকিস্তান ছিটকে যেতেই সেমি ফাইনালের চার দল চূড়ান্ত হয়ে গেল। কাপ জেতার লড়াইয়ে ১০ দলের মধ্য়ে থেকে পড়ে রইল চার দল- ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্য়ান্ড। এদিন বাবর আজমদের সবার আগে দরকার ছিল টস জেতার। প্রথমে ব্য়াট করে ইংল্যান্ডকে ২৮৭ রানে হারাতে পারলেই শেষ চারের টিকিট পেত পাকিস্তান। এদিন কয়েন মাটিতে নেমে আসতেই বাবরদের বিশ্বকাপের স্বপ্ন একপ্রকার শেষ হয় যায়। জস বাটলার টস জিতে প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নেন। তাঁর টিম প্রথমে ব্য়াট করে ৫০ ওভারে ৯ উইকেটে ৩৩৭ রান তোলে। সৌজন্য়ে জনি বেয়ারস্টো (৬১ বলে ৫৯), বেন স্টোকস (৭৬ বলে ৮৪) ও জো রুট (৭২ বলে ৬০)। ইংল্যান্ডের ইনিংস শেষ হওয়ার পরেই পাকিস্তানের সেমির সমীকরণ আরও জটিল হয়ে যায়। বলা ভালো অসম্ভব হয়ে দাঁড়ায়। বাবরদের শেষ চারে যেতে গেলে মাত্র ৬.৪ ওভারেই রান ৩৩৮ তুলে ফেলতে হত। কিন্তু যা কোনও ভাবেই সম্ভবপর ছিল না। 

পাকিস্তান ৩৩৭ রান তাড়া করতে নেমে ২৪৪ রানে গুটিয়ে গেল। ইংল্য়ান্ড জিতল ৯৩ রানে। এদিন ব্য়াট করতে নেমে ১০ রানেই পাকিস্তান দুই উইকেট হারিয়ে ফেলে। তিন ওভারের মধ্য়েই দুই ওপেনার- আবদুল্লাহ শফিক (০) ও ফখর জমন (০) ফিরে যান। এরপর বাবর আজম (৩৮), মহম্মদ রিজওয়ান (৩৬), সাউদ শাকিল (২৯), আগা সলমন (৫১) কিছুটা রান করেন। শেষের দিকে শাহিন শাহ আফ্রিদি (২৫), মহম্মদ ওয়াসিম (১৬) ও হ্য়ারিস রউফ (৩৫) জ্বলে উঠেছিলেন। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। যা হওয়ার হয়ে গিয়েছিল। ইংল্য়ান্ডের হয়ে তিন উইকেট নিলেন ডেভিড উইলি। দেশের জার্সিতে জীবনের শেষ ম্য়াচ খেলা ডেভিডই হলেন ম্য়াচের সেরা। গত পয়লা নভেম্বর ডেভিড ইনস্টাগ্রামে পোস্ট করে জানিয়ে ছিলেন যে, চলতি বিশ্বকাপের পর আর তাঁকে দেখা যাবে না দেশের জার্সিতে। 

এই নিয়ে পরপর তিনবার বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারল না পাকিস্তান:

২০০৩- মাত্র দুই জয়ের সৌজন্য়ে পুল 'এ'-তে পাকিস্তান পাঁচে শেষ করেছিল
২০০৭- পুল পর্যায়ে তিন ম্য়াচে একটি জয় পেয়েছিল পাকিস্তান। উঠতে পারেনি শেষ আটে।
২০১১- সেমি ফাইনালে ভারতের কাছে মোহালিতে হেরেছিল
২০১৫- অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে হার
২০১৯- নিউ জিল্য়ান্ডের সঙ্গে সমসংখ্যক পয়েন্ট (১১) নিয়ে পাঁচে শেষ করে পাকিস্তান।

আরও পড়ুন: ENG vs PAK | Cricket World Cup 2023: ছিটকেই গেল পাকিস্তান, সেমিতে চার দল চূড়ান্ত, কবে কোথায় জোড়া মহাযুদ্ধ?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.