India vs England | T20 World Cup 2023: রেণুকার পাঁচ উইকেট, রিচার দুরন্ত লড়াইও ম্লান! শেষ হাসি হাসল ইংল্যান্ড

India vs England | T20 World Cup 2023: টি-২০ বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক করা হল না ভারতের মেয়েদের। পাকিস্তানকে গুঁড়িয়ে বিশ্বযুদ্ধের ঢাকে কাঠি বাজিয়ে ছিলেন হরমনপ্রীতরা। এরপর দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকেও অনায়াসে উড়িয়ে দিয়েছিলেন হরমনপ্রীরা। এবার তৃতীয় ম্য়াচে বিশ্বের দুই নম্বর টি-২০ দলকেও হারিয়ে দিয়েছিল ভারত। তবে তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে গেল ভারত।  

Updated By: Feb 18, 2023, 09:47 PM IST
India vs England | T20 World Cup 2023: রেণুকার পাঁচ উইকেট, রিচার দুরন্ত লড়াইও ম্লান! শেষ হাসি হাসল ইংল্যান্ড
কাজে এল না রেণুকা-রিচার লড়াই। ছবি-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেয়েদের চলতি টি-২০ বিশ্বকাপে (ICC Women's T20 World Cup 2023) দারুণ শুরু করেছে হরমনপ্রীত কউরের (Harmanpreet Kaur) ভারত। বিসমা মারুফের (Bismah Maroof) পাকিস্তান (Pakistan) ও হ্যালি ম্যাথিউজের (Hayley Matthews) ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) ব্যাক-টু-ব্যাক হারিয়ে ভারত নেট রানরেট নিয়ে গিয়েছে +০.৫৯০-তে। শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে (India vs England,  T20 World Cup 2023) জিতলেই ভারত শেষ চারের দিকে আরও এক ধাপ এগিয়ে যাবে। হিথার নাইটদের (Heather Knight) বিরুদ্ধে নামার আগে এই ছিল ভারতের গল্প।  মহিলাদের ক্রিকেটে বিশ্বের দুই নম্বর টি-২০ দল ইংল্যান্ড, চারে ভারতের মেয়েরা। দুয়ের কাছে হেরেই গেল চার নম্বর। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মতোই ভারত তৃতীয় ম্যাচেও রান তাড়া করল, তবে মরণকামড় দিয়েও জেতা হল না। 

এদিন হিথার নাইটদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়ে হরমনপ্রীত কউর যে, কোনও ভুল করেননি, তা প্রমাণ করে দিলেন টিম ইন্ডিয়ার পেসার রেণুকা সিং। গাবেখার (পোর্ট এলিজাবেথের নতুন নাম) সেন্ট জর্জেস পার্কে রেণুকা আগুন জ্বালালেন বল হাতে। একাই তুলে নিলেন পাঁচ উইকেট। এদিন সোফিয়া ডাঙ্কলে ও ডেনি ওয়াট ওপেন করতে নেমেছিলেন। কিন্তু রেণুকা ম্যাচের প্রথম ওভারের তৃতীয় বলেই ডেনিকে ডাগআউটে পাঠিয়ে দেন। রেণুকার বলে খোঁচা দিয়ে ড্যানি ক্যাচ তুলে দেন রিচা ঘোষের হাতে। বঙ্গ উইকেটকিপার-ব্যাটার দুরন্ত ডাইভ দিয়ে এক হাতে ক্যাচ তালুবন্দি করেন। তিনে নামা অ্যালিস ক্যাপসেও শিকার হন রেণুকার। ভারতীয় পেসার তৃতীয় ওভারে ছিটকে দেন ক্যাপসের উইকেট। তিন রানে ফিরে যান তিনি। এরপর পঞ্চম ওভারে এসেও রেণুকা সফল হন। আরেক ওপেনার ডাঙ্কলেকেও (১০) বোল্ড করে দেন তিনি। পাঁচ ওভারের মধ্যে ২৯ রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকেন ব্রিটিশরা। ভেঙে পড়া ইংল্যান্ড ব্যাটিং লাইন-আপে অক্সিজেনের জোগান দেন মিডল অর্ডারের তিন ব্যাটার- ন্যাট স্কিভার ব্রান্ট (৪২ বলে ৫০), নাইট (২৩ বলে ২৮) ও অ্যামি জোন্স (২৭ বলে ৪০)। সাতে ব্যাট করতে নেমে সোফি একলেস্টোন ১১ রানে অপরাজিত ছিলেন। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ইংল্যান্ড ৭ উইকেট হারিয়ে ১৫১ রান তুলতে সমর্থ হয়। অ্যামি ও ক্যাথরিন স্কিভার ব্রান্টও শিকার হন রেণুকার। ভারতের হয়ে শিখা পাণ্ডে ও দীপ্তি শর্মা একটি করে উইকেট পান।

আরও পড়ুনIPL 2023 | MI vs CSK: জেতা-হারার ঊর্ধ্বে হবে এই খেলা! ধোনি-রোহিতরা টসের সময়ই লিখে ফেলবেন ইতিহাস

চেনা জুটি স্মৃতি মন্ধনা ও শেফালি বর্মার ব্যাটে রান তাড়া করতে নেমেছিল ভারত। শুরুটা ভালোই করেছিলেন এই দুই ব্যাটার। তবে শেফালি আট রানের মাথায় অপ্রয়োজনীয় শট মেরে ক্যাচ আউট হয়ে যান লরেন বেলের বলে। স্মৃতির হাত শক্ত করতে এসেছিলেন জেমিমা রডরিগেজ। তবে ১৬ বলে ১৩ রানের ইনিংস খেলে তিনিও ফিরে যান ক্যাচ আউট হয়ে যান সারা গ্লেনের বলে। এরপর ক্যাপ্টেন হরমনপ্রীতের থেকে আশা ছিল যে, তিনি স্মৃতির যোগ্য সঙ্গী হয়ে উঠবেন। তবে হরমনপ্রীতও চালিয়ে খেলতে গিয়ে ক্যাচ আউট হয়ে যান মাত্র চার রানে। ১১ ওভারের মধ্যেই ভারত তিন উইকেট হারিয়ে ফেলে ৬২ রান তুলতে গিয়ে। এরপর স্মৃতি ও বাংলার মেয়ে রিচা খেলাটা ধরে নিয়েছিলেন। তবে স্মৃতি ৪১ বলে ৫২ রান করে আউট হয়ে যেতেই ভারত বেশ চাপে পড়ে যায়। জয়ের জন্য ১২ বলে ৩৪ রানের চাপ নিতে পারলন ভারত। শেষ ৬ বলে ভারতের টার্গেট দাঁড়ায় ৩১। ক্যাথরিন শিভার-ব্রান্টকে শেষ ওভার তুলে দেন হিথার। প্রথম বলেই রিচা চার মারেন, দ্বিতীয় বলে আসে পাঁচ রান (চার ও এক্সট্রা)। কারণ বলটি নো হয়। তবে ফ্রি-ডেলিভারিতে মাত্র একটি রানই ওঠে। পরের ডেলিভারিতেও আসে একটি রান। ৩ বলে বাকি ছিল ২০ রান। রিচা হাঁকান ছক্কা, শেষ দুই বলে দরকার ছিল ১৪। সেখান থেকে ইংল্যান্ড জিতে যায় ১১ রানে। তবে রিচার লড়াই ছিল দেখার মতো। শেষ পর্যন্ত ৩৪ বলে ৪৭ রানে তিনি অপরাজিত ছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.