কাজে এল না রাহুল-পন্থের শতরান! ফের হার ভারতের

১১৮ রানে পঞ্চম টেস্ট জিতে নিল ইংল্যান্ড। কাজে এল না কেএল রাহুল আর ঋষভ পন্থের লড়াকু শতরানও।

Updated: Sep 11, 2018, 11:10 PM IST
কাজে এল না রাহুল-পন্থের শতরান! ফের হার ভারতের

নিজস্ব সংবাদদাতা: কুকের বিদায়বেলায় কোনও অঘটন ঘটল না। ১১৮ রানে পঞ্চম টেস্ট জিতে নিল ইংল্যান্ড। কাজে এল না কেএল রাহুল আর ঋষভ পন্থের লড়াকু শতরানও। সিরিজে আগেই জিতে গিয়েছিল ইংল্যান্ড। সাউদাম্পটনে হেরে সিরিজ ইতিমধ্যেই হাতছাড়া হলেও ওভালে শেষ টেস্টে ভারতের কাছে লড়াইটা ছিল সম্মান রক্ষার। কিন্তু সেটাও হল না। বিরাট কোহলির ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে ৪-১-এ সিরিজ হারল।

ইংল্যান্ডের ৪৬৪ রান তাড়া করতে নেমে মঙ্গলবার ভারতের ১০ উইকেট ফুরলো ৩৪৫ রানে। মঙ্গলবার সকালে ৪৬ রানে ব্যাটিং শুরু করেছিলেন রাহুল। সঙ্গে ১০ রানে অপরাজিত ছিলেন অজিঙ্ক রাহানে। রাহানের সঙ্গে চতুর্থ উইকেটে ১১৮ রান যোগ করেন রাহুল। রাহানে ৩৭ রান করে আউট হয়ে ফেরেন। কোনও রান না করেই ফিরে যেতে হয় হনুমা বিহারীকেও। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত পাঁচ উইকেটে ভারতের স্কোর তখন ১৬৭ রান। হার বাঁচাতে গেলে তখনও আরও দুটি সেশন ব্যাট করতে হবে ভারতকে। হাতে তখনও পাঁচ উইকেট।

এর পর ঋষভ পন্থের সঙ্গে জুটি বেঁধে রাহুল ভারতের পঞ্চম টেস্টে হার বাঁচানোর মরিয়া চেষ্টা শুরু করেন। ২২৪ বলে রাহুলের ১৪৯ রানের জোরে ভারতীয় শিবির তখন ম্যাচ ড্র-এর স্বপ্ন দেখছে। এর পরই ঋষভ পন্থের অবিশ্বাস্য ব্যাটিং নজর কাড়ে সকলের। দিল্লির উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ কোণঠাসা পরিস্থিতিতে ব্যাট করতে নেমে ১১৫ বলে ঝড়ো সেঞ্চুরি করেন। এই ঋষভই সাউদামপ্টনে ২৯ বলে শূন্য রানে আউট হওয়ায় তীব্র সমালোচনা হয়েছিল। সেই সমালোচনার যোগ্য জবাব এল দিল্লির উইকেটরক্ষক ব্যাটসম্যানের ব্যাট থেকে। দলের কঠিন সময়ে জীবনের তৃতীয় টেস্ট খেলতে নেমে সেঞ্চুরি পেলেন পন্থ। ঋষভই প্রথম ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান, যিনি ইংল্যান্ডের মাটিতে টেস্ট শতরান পেলেন।

কিন্তু রাহুল আউট হয়ে ফিরে যেতেই ভারতীয় ব্যাটিং লাইনের ছন্দপতন ঘটল। মাত্র ১৩ রানেই শেষ হয়ে যায় রবীন্দ্র জাডেজার। তার পর আর ব্রিটিশ বোলিংয়ের বিরুদ্ধে টিকতে পারেনি ভারতীয় লোয়ার অর্ডার।

শেষ পর্যন্ত কোনও অঘটন আর ঘটল না। তাই বিদায়ী ম্যাচের স্মৃতিও মধুর হয়ে থাকল অ্যালিস্টার কুকের কাছে। কেরিয়ারের শেষ ম্যাচে সেরার সম্মানও এল তাঁর ঝুলিতে। পঞ্চম টেস্টে ম্যান অব দ্য ম্যাচ হলেন অ্যালিস্টার কুক। ম্যান অব দ্য সিরিজ স্যাম কারেন।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close