জিতে 'ঘরশত্রু বিভীষণ'কে জবাব দিতে চায় ফ্রান্স

বেলজিয়ামের বিরুদ্ধে ফ্রান্স কোচ দিদিয়ে দেশঁ খুব সাবধানে পদক্ষেপ করতে চান।

Updated By: Jul 9, 2018, 01:21 PM IST
জিতে 'ঘরশত্রু বিভীষণ'কে জবাব দিতে চায় ফ্রান্স

নিজস্ব প্রতিবেদন : মঙ্গলবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে সেন্ট পিটার্সবার্গে বেলজিয়ামের মুখোমুখি ফ্রান্স। এই লড়াইকে বলা হচ্ছে দিদিয়ের দেশঁ বনাম থিয়েরি অঁরির যুদ্ধ। '৯৮-র বিশ্বজয়ী ফ্রান্সের তারকা থিয়েরি অঁরি এ বার বেলজিয়ামের সহকারি কোচ। আর '৯৮-র বিশ্বজয়ী ফ্রান্স দলের অধিনায়ক দেশঁ ফ্রান্স দলের বর্তমান কোচ। সেমি ফাইনালে তাই'বেলজিয়াম অঁরি'কে ভুল প্রমান করতে মরিয়া ফরাসিরা।

আসলে অঁরি এখন জিরু, এমবেপেদের কাছে 'ঘরশত্রু বিভীষণ'। বেলজিয়াম কোচ রবের্তো মার্টিনেজের সহকারিকে বিদ্রুপ করতে ছাড়লেন না দিদিয়ে দেশঁ-র দলের গুরুত্বপূর্ণ সদস্য অলিভিয়ের জিরু। তিনি বলেন, "থিয়েরিকে আমাদের শত্রু শিবিরে দেখা এক অদ্ভুত অভিজ্ঞতা। আমি গর্ব বোধ করব যদি প্রমাণ করতে পারি যে ও ভুল শিবির বেছে নিয়েছে।" তিনি আরও জানিয়েছেন, "আমাদের সঙ্গে থিয়েরি থাকলে কী ভালই না হত। আহা, যদি আমি এবং আমাদের দলের অন্য স্ট্রাইকারেরা ওঁর পরামর্শ পেতাম!"

আরও পড়ুন - বিশ্বকাপ ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন মডরিচ, রাকিটিচরা

বেলজিয়ামের জমাট রক্ষণ ভেঙে গোল করার সামর্থ্য রয়েছে বলেও বিশ্বাস করেন জিরু। তিনি বলেন, "ওদের কুর্তোয়াকে(থিওবাও) হার মানানো খুব কঠিন। তার উপর বেলজিয়ামের রক্ষণ বিশ্বের অন্যতম সেরা। কিন্তু আমরা ঠিকই তার মধ্যে ফাঁক ফোকর খুঁজে পাব। ওদের রক্ষণের দেওয়াল ভাঙার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।"

বেলজিয়ামের বিরুদ্ধে ফ্রান্স কোচ দিদিয়ে দেশঁ খুব সাবধানে পদক্ষেপ করতে চান। উরুগুয়ের বিরুদ্ধে জিতলেও ফুটবলাররা অনেক ভুল করেছেন বলে তিনি মনে করেন। বেলজিয়ামের বিরুদ্ধে সেই সব ভুলের পুনরাবৃত্তি হোক চান না তিনি। তাঁর কথায়, "এক ভুল বার বার করলে চলবে না। বিশেষ করে বেলজিয়ামের মতো দলের বিরুদ্ধে, যাদের স্ট্র্যাটেজি বেশ ভাল। তা ছাড়া ওরা নানা রকম ছকে খেলে। ফুটবলারদের সেটাই বোঝাচ্ছি।"

আরও পড়ুন - শেষ চারের লড়াইয়ে কে কার মুখোমুখি ?

.