Lionel Messi: জল্পনা সত্যি, মেসিই হলেন ফিফার ‘বর্ষসেরা ফুটবলার’

বিভিন্ন নামে ১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। শুরু থেকে ২০০৯ সাল পর্যন্ত ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ নামের পুরস্কারটি একবার জিতেছিলেন মেসি

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Feb 28, 2023, 11:47 AM IST
Lionel Messi: জল্পনা সত্যি, মেসিই হলেন ফিফার ‘বর্ষসেরা ফুটবলার’
মেসিই সেরা। জানিয়ে দিল ফিফা।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ফিফা-র বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে ছিলেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপে অবিশ্বাস্য পারফর্ম করা কিলিয়ান এমবাপের সম্ভাবনাও দেখছিলেন অনেকে। তালিকায় ছিলেন করিম বেঞ্জেমাও। তবে বাকি দু'জনকে পেছনে ফেলে ২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’ জিতলেন আর্জেন্টিনার  মহাতারকা।

আরও পড়ুন-ঋষভের ভবিষ্যৎ নিয়ে বিরাট আপডেট সৌরভের! ভারতীয় ফ্যানদের বুক ভাঙবে যে খবরে

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে প্যারিসে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে পুরস্কারটির বিজয়ী হিসেবে মেসির নাম ঘোষণা করা হয়। সপ্তমবারের মতো ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন তিনি। 

বিভিন্ন নামে ১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। শুরু থেকে ২০০৯ সাল পর্যন্ত ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ নামের পুরস্কারটি একবার জিতেছিলেন মেসি। সেটা অবশ্য ২০০৯ সালে। সেই থেকে শুরু সেরার মঞ্চে এই মহাতারকার আধিপত্যের। 

পরের ছয় বছর ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ আর ফিফা মিলে দেয় ফিফা ব্যালন ডি'অর। এই পুরস্কারটি মেসি জিতেছিলেন ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে। এরপর বর্তমানের ‘দ্য বেস্ট’ নাম দেয় ফিফা, ২০১৯ সালের পর যা ফের জিতলেন এল এম টেন। 

সেরার লড়াইয়ে ২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত ক্লাব ফুটবলে তেমন মনে রাখার মতো কিছু যদিও করতে পারেননি মেসি। পুরোনো ক্লাব বার্সেলোনা ছেড়ে পিএসজি-তে যোগ দিলেও, তাঁর প্রথম মরসুম ভালো কাটেনি। তবে বিশ্বকাপের পর থেকে ফ্রান্সের এই ক্লাবে দারুণ ফর্মে আছেন মেসি। এরসঙ্গে কাতার বিশ্বকাপে  চোখধাঁধানো পারফরম্যান্স করে দেশকে ৩৬ বছর পর দেশকে বিশ্বকাপ এনে দেওয়া তো আছেই। 

ফ্রান্সের বিরুদ্ধে ফাইনালে করেন জোড়া গোল। দ্বিতীয় সর্বোচ্চ ৭ গোল ও সর্বোচ্চ ৩টি অ্যাসিস্ট করেন মেসি। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে কাপ যুদ্ধের সেরা ফুটবলারের পুরস্কার জিতে নেন ৩৫ বছর বয়সী তারকা। আর এবার ফিফা-র বিচারে হলেন 'দ্য বেস্ট'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.