FIFA World Cup 2022: কার বিরুদ্ধে মুখে হাত দিয়ে প্রতিবাদ জানাল ম্যানুয়েল নুয়্যারের জার্মানি?

FIFA World Cup 2022: বিশ্বকাপের আগে থেকে বেশ কয়েকটি সমপ্রেমী অধিকার রক্ষা সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করছে। সেই প্রতিবাদে যোগ দিয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। তালিকায় আছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ওয়েলস। এই প্রতিবাদের অংশ হিসেবে তারা একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করেছে। যার নাম ‘ওয়ান লাভ’।

Updated By: Nov 23, 2022, 07:57 PM IST
FIFA World Cup 2022: কার বিরুদ্ধে মুখে হাত দিয়ে প্রতিবাদ জানাল ম্যানুয়েল নুয়্যারের জার্মানি?
কথা বলার অধিকারে হস্তক্ষেপ। ফিফা-র বিরুদ্ধে এভাবেই প্রতিবাদ জানাল জার্মানি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপে (FIFA World Cup 2022) ওয়ান আর্মব্যান্ড (One Armband) পরতে দেয়নি ফিফা (FIFA)। আয়োজক দেশ কাতারের (Qatar) আইনের কথা মাথায় রেখে সমপ্রেমীদের সমর্থনে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন ইউরোপের সাতটি দেশের অধিনায়ক। তবে কাতারে সমপ্রেম নিষিদ্ধ। আর সেই জন্যই এমন রামধনু আর্মব্যান্ড পরতে পারছেন না হ্যারি কেন (Harry Kane) বা ম্যানুয়েল নুয়্যাররা (Manuel Neuer)। আর তাই এবার ফিফা-র (FIFA) বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানালেন জার্মান ফুটবলাররা। 

বিশ্বকাপের প্রথম ম্যাচে জাপানের বিরুদ্ধে খেলতে নামার আগে প্রথাগত ফটোসেশনে দাঁড়িয়েছিল জার্মানি দল। দেখা যায় জার্মানির সকলেই হাত দিয়ে মুখ ঢাকা। সেই ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এর আগে হ্যারি কেনও এই ওয়ানলাভ আর্মব্যান্ড পরে খেলতে চেয়েছিলেন। ইংল্যান্ড অধিনায়ককে গ্রেফতার ও হলুদ কার্ড দেখানোর হুমকি দেয় ফিফা। এরপর ফিফার দেওয়া আর্মব্যান্ড পরেই মাঠে নামেন কেন। তবে জার্মানরা ছেড়ে দেওয়ার পাত্র নন। তাঁরা কিন্তু বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানিয়ে রাখল। 

আরও পড়ুন: FIFA World Cup 2022: চোটে কাপ অভিযান শেষ, রাজা বিন সলমনের বিমানে দেশে ফিরে কী বার্তা দিলেন ইয়াসির আল শাহরানি?

আরও পড়ুন: FIFA World Cup 2022, CRO vs MAR: লড়াকু ফুটবল খেলে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো, পোস্টমর্টেম করলেন করিম বেঞ্চারিফা

বিশ্বকাপের আগে থেকে বেশ কয়েকটি সমপ্রেমী অধিকার রক্ষা সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করছে। সেই প্রতিবাদে যোগ দিয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ। তালিকায় আছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস, ফ্রান্স, ডেনমার্ক, বেলজিয়াম, জার্মানি, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ওয়েলস। এই প্রতিবাদের অংশ হিসেবে তারা একটি বিশেষ আর্মব্যান্ড তৈরি করেছে। যার নাম ‘ওয়ান লাভ’।

প্রতিবাদকারী দেশগুলোর অধিনায়করা ঘোষণা করেছিলেন, বিশ্বকাপের ম্যাচে তাঁদের দলের ফুটবলাররা এই আর্মব্যান্ড পরে নামবেন।  সরাসরি সমপ্রেম-বিরোধী আইনের বিরোধিতা করার জন্য নয়, সমপ্রেমীদের ভালোবাস ও আবেগকে সমর্থন করার জন্যই তারা এই সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ফিফা স্পষ্ট জানিয়ে দিয়েছে, যে দেশে বিশ্বকাপ হচ্ছে সেই দেশের আইন, সংস্কৃতি মেনে চলতে হবে। সেই কারণেই কাতার বিশ্বকাপ চলাকালীন বিয়ারে নিষেধাজ্ঞা জারি হলেও কোনও পদক্ষেপ নেয়নি ফিফা।   

ইতিমধ্যে ফিফা ঘোষণা দিয়েছে, নিয়ম অনুযায়ী কোনও অধিনায়ক এবং সেই দলের ফুটবলাররা এই বিশেষ আর্মব্যান্ড পরতে পারবেন না। এর বদলে, ঐক্য ও সমানাধিকারের বার্তা দিতে বিশেষ আর্মব্যান্ড নিয়ে এসেছে ফিফা। প্রতি রাউন্ডে সেই আর্মব্যান্ডের ‘স্লোগান’ বদলে যাবে। কিন্তু তার বাইরে কিছু পরা যাবে না। সেটাই মেনে নিতে পারল চারবারের বিশ্বজয়ী দল। ম্যানুয়েল নুয়্যারের নেতৃত্বে মুখ বন্ধ করেও মুখর হয়ে উঠল জার্মানি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.