FIFA World Cup 2022 Qualifier: ১০ জনের ভারত হারল ঠিকই, তবে গুরপ্রীত আজও 'দ্য ওয়াল'

গুরপ্রীত না থাকলে ভারতকে এদিন আরও অনকে বেশি গোলেই হারতে হতো।

Updated By: Jun 4, 2021, 12:47 AM IST
FIFA World Cup 2022 Qualifier: ১০ জনের ভারত হারল ঠিকই, তবে গুরপ্রীত আজও 'দ্য ওয়াল'

ভারত ০
কাতার ১ (আবদুলআজিজ হাতেম ৩৩')

নিজস্ব প্রতিবেদন: গতবছর বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে এশিয়ার মহাশক্তিধর দলকে রুখে বিশ্বকে চমকে দিয়েছিল ভারত। গোলশূন্য ড্র হয়েছিল সেবার। ভারতের আপামোর ফুটবল ফ্যানেরা আশায় বুক বেঁধেছিলেন যে, এবারও এশিয়ার সেরা দলের বিরুদ্ধে সুনীল ছেত্রীরা (Sunil Chhetri) চমকে দেওয়ার মতোই পারফরম্যান্স দেবেন। কিন্তু ফিফা ত্রমতালিকায় ৫৮ নম্বরে থাকা দলটার বিরুদ্ধে ১০৫ নম্বরের ভারত এবার আর গতবারের পারফরম্যান্স দেখাতে পারল না। গ্রুপ ই-র শীর্ষে থাকা কাতার ১-০ গোলে জিতল ভারতের বিরুদ্ধে।

বৃহস্পতিবার দোহার জাসিম বিন হামিদ স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই ভারত মানসিক ভাবে অনেকটা পিছিয়ে পড়ল। মাত্র ১৭ মিনিটেই ভারত ১০ জনের দলে পরিণত হয়ে গেল। হাতে বল লাগিয়ে ও জোড়া হলুদ কার্ড মিলিয়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়লেন ইগর স্টিম্যাচের (Igor Stimac) টিমের স্টার ডিফেন্ডার রাহুল ভেকে (Rahul Bheke)। এটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না যে, এক জনে কমে যাওয়ায় কাতার আরও বেশি করে ভারতের ওপর জাঁকিয়ে বসে ম্যাচের ওপর নিজেদের আধিপত্য ফলাতে শুরু করে। 

আরও পড়ুন: French Open: মেজাজ হারালেন ফেডেরার, খোয়ালেন দ্বিতীয় সেটও

যদিও ভারতের সামনে ২৮ মিনিটে গোল করার একটা দুর্দান্ত সুযোগ ছিল। কিন্তু এটিকে মোহনবাগানের ফরোয়ার্ড মনবীর সিং কাতারের আশিকি কুরুনিয়ানের দুর্দান্ত ক্রসের মান রাখতে পারলেন না, পা ছুইয়েও গোলের দিশা পেলেন না তিনি। কিন্তু ভারতের সুযোগ নষ্ট করার পাঁচ মিনিটের মধ্যেই গোলের খাতা খুলে ফেলে কাতার। ম্যাচের ৩৩ মিনিটে প্রথম পজিটভ সুযোগ পেয়েই গোল করে বেরিয়ে যায় কাতার। আবদুলআজিজ হাতেম। প্রথমার্ধেই ভারতকে এক গোলে পিছিয়ে যায়। ৪১ মিনিটে মনবীর-আশিকির যুগলবন্দিকে ভারতের সমতা ফেরানোর সুযোগ ছিল। কিন্তু কাতারের রক্ষণে আটকে যান তাঁরা। বিরতির ঠিক আগের মুহূর্তে আবদুলআজিজ ফের একবার দুরন্ত গোলমুখী শট নিয়েছিলেন। কিন্তু তে-কাঠির নীচে ভারতের অতন্দ্র প্রহরী গুরপ্রীত ঝাঁপিয়ে রুখে দেন শট।

দ্বিতীয়ার্ধের শুরুতেই স্টিম্যাচ সুনীলকে তুলে নিয়ে উদান্ত সিংকে নামান। ম্যাচের ৫৩ ও ৬৫ মিনিটে গুরুপ্রীত যেভাবে পরপর তিনটি শট রুখে দিলেন, তাতে আবারও প্রমাণিত হয়ে গেল কাতারের বিরুদ্ধে ভারতের হয়ে সেই একজনই বুক চিতিয়ে লড়ছেন, তাঁর নাম গুরুপ্রীত 'দ্য ওয়াল'। ম্যাচের ৬৮ ও ৭৪ মিনিটে স্টিম্যাচ আরও দু'টি পরিবর্তন আনেন। মাঝ মাঠে গ্লেন মার্টিন্সকে উঠিয়ে আপুইয়াকে নামান, ডিফেন্সে বিপিন সিং উঠে নামেন আকাশ মিশ্র। কিন্তু খেলা যত শেষের দিকে এগোতে থাকে, কাতার কোথাও যেন খেলার গতিটা কমিয়ে আনে। প্রথমার্ধের ঝাঁঝটা আর দেখা যায় না। স্টিম্যাচও বুঝে নেন যে ম্যাচের গতিপ্রকৃতি কী হতে চলেছে। সুনীলদের কোচ ৮৩ মিনিটে বাকি শেষ দু'টি পরিবর্তন করে ফেলেন। আশিকির জায়গায় আব্দুল সাহাল ও সুরেশ ওয়াংজামের জায়গায় লিস্টন কোলাসোকে খেলান। তবে এটা বলাই যায় যে, গুরপ্রীত না থাকলে ভারতকে এদিন আরও অনকে বেশি গোলেই হারতে হতো। ম্যাচের শেষ পর্যন্ত গুরপ্রীতকে সামলাতে হয়েছে দেশের দুর্গ। নিঃসন্দেহে স্কোরলাইনের ফারাকটা গড়ে দিলেন গুরুপ্রীত একাই।

আরও পড়ুন: ইংল্যান্ডে পৌঁছলেন বিরাটরা, হোটেল থেকে ছবি পোস্ট করলেন Wriddhiman

ভারতের ২০২২ ফিফা বিশ্বকাপে (2022 FIFA World Cup qualification) সুযোগ পাওয়ার রাস্তা আগেই বন্ধ হয়ে গিয়েছিল, কিন্তু ভারতের কাছে এখনও সুযোগ ২০২৩ সালে অনুষ্ঠিত এএফসি এশিয়ান কাপের (2023 AFC Asian Cup) টিকিট সংরক্ষণ করার। ভারতকে বাংলাদেশ (৭ জুন) ও আফগানিস্তানের (জুন ১৫) বিরুদ্ধে আসন্ন দু'টি ম্যাচে ভাল ফল করতে হবে। এই ম্যাচে জাতীয় দলের হয়ে অভিষেককারী গ্লেন মার্টিন্স নজর কাড়লেন। দুরন্ত ফুটবল উপহার দিলেন তিনি। এদিন গোয়ানিজ মিডফিল্ডার সুযোগ পেলেন অনিরুদ্ধ থাপার জায়গায়। অনিরুদ্ধ করোনাক্রান্ত হয়ে আপাতত আইসোলেশনে। এদিন সকালেই তাঁর রিপোর্ট পজিটিভ আসে। ফলে অনিরুদ্ধকে বাদ দিয়েই দল সাজিয়ে ছিলেন স্টিম্যাচ। 

ভারত: গুরপ্রীত সিং সান্ধু (Gurpreet Singh Sandhu), রাহুল ভেকে (Rahul Bheke), সন্দেশ ঝিঙ্গান (Sandesh Jhingan), প্রীতম কোটাল (Pritam Kotal), শুভাশিস (Subhasish Bose), আশিক কুরুনিয়ান (Ashique Kuruniyan)/ আব্দুল সাহাল (Abdul Sahal), সুরেশ ওয়াংজাম (Suresh Wangjam)/লিস্টন কোলাসো (Liston Colaco), গ্লেন মার্টিন্স (Glan Martins)/আপুইয়া (Lalengmawia) বিপিন সিং (Bipin Singh)/আকাশ মিশ্র (Akash Mishra), সুনীল ছেত্রী (Sunil Chhetri)/ উদান্ত সিং (Udanta Singh) ও মনবীর সিং (Manvir Singh)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.