ফর্মুলা ওয়ান কারের মাথায় বসল 'হালো', তাতে কি চিন্তা দূর হল ?

সাত কিলোগ্রাম ওজনের টাইটানিয়ামের তৈরি একই ধাতব কাঠামো ব্যবহার করতে হবে সমস্ত দলকে। তবে বায়ুর বাধা কাটানোর জন্য প্রয়োজনমতো কার্বন ফাইবারের প্রলেপ দেওয়া ‌যাবে তাতে।

Updated By: Feb 17, 2018, 05:11 PM IST
ফর্মুলা ওয়ান কারের মাথায় বসল 'হালো', তাতে কি চিন্তা দূর হল ?

নিজস্ব প্রতিবেদন: জুলস বিয়াঙ্কির মৃত্যু থেকে শিক্ষা নিয়ে ফর্মুলা ওয়ান কারের মাথায় বসল 'হালো'। আসন্ন মরসুম থেকে ফরমুলা ওয়ান কারের মাথায় চালকের আসনের চারপাশে দেখা ‌যাবে ত্রিকোণ এই ধাতব বলয়। ফরমুলা ওয়ান নিয়ামক সংস্থা এফআইএ-র দাবি, এতে দুর্ঘটনার সময় মস্তিষ্কে গুরুতর আঘাত এড়াতে পারবেন চালকরা।

আরও পড়ুন- ৩৬ বছরেও টেনিস গ্রহের রাজা রজার

সাত কিলোগ্রাম ওজনের টাইটানিয়ামের তৈরি একই ধাতব কাঠামো ব্যবহার করতে হবে সমস্ত দলকে। তবে বায়ুর বাধা কাটানোর জন্য প্রয়োজনমতো কার্বন ফাইবারের প্রলেপ দেওয়া ‌যাবে তাতে। মার্সেডিজের দাবি, আস্ত একটা লন্ডন ডাবল ডেকার বাসের ওজন বইতে পারে এই কাঠামো।গ্রাঁ পি ড্রাইভারস অ্যাসোসিয়েশনও 'হালো'-কে স্বাগত জানিয়েছে। তবে এর অ্যারোডায়নামিক প্রভাব নিয়ে সন্দিহান অনেকেই। গাড়ি প্রবল গতিতে থাকলে বাঁক নেবার সময় চালকরা সমস্যার সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন- সুপারম্যান যখন মাইলস্টোনম্যান

২০১৪ সালে জাপানের সুজুকায় দুর্ঘটনায় গুরুতর আহত হন মারুশিয়া দলের চালক জুলস বিয়াঙ্কির। কয়েকমাস হাসপাতালে লড়াইয়ের পর মৃত্যু হয় ২৫ বছর বয়সী এই ফরাসি চালকের। ফর্মুলা ওয়ানে দুর্ঘটনায় মৃত্যুর কথা বললে, ব্রাজিলিয় রেসিং ড্রাইভার আয়র্তন সেনা সিলভার কথা ফর্মুলা ওয়ান প্রেমীদের চোখে ভেসে ওঠে। এ সবের পরই ফরমুলা ওয়ানে চালকের মস্তিষ্কের সুরক্ষার জন্য বিশেষ তৎপরতা শুরু করে এফআইএ। 

খেলার খবর জানতে দেখুন স্পোর্টস ২৪, রাত ৮ টা ৪০ মিনিটে। শুধুমাত্র ২৪ ঘণ্টায়  

.