ভারতীয় ক্রিকেটের মসৃণ রূপান্তরের কৃতিত্ব ফ্লেচারকে দিচ্ছেন কারস্টেন

২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ জেতার পরেই ভারতীয় দলের কোচের পদ ছাড়েন গ্যারি। এরপরেই ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব নেন ডানকান ফ্লেচার।

Updated By: Apr 21, 2018, 07:57 PM IST
ভারতীয় ক্রিকেটের মসৃণ রূপান্তরের কৃতিত্ব ফ্লেচারকে দিচ্ছেন কারস্টেন

নিজস্ব প্রতিবেদন : পরিবর্তন প্রয়োজন। কিন্তু সাফল্যের সঙ্গে মসৃণ পরিবর্তন আরও বড় চ্যালেঞ্জের। ভারতীয় ক্রিকেটের এই মসৃণ রূপান্তরের অন্যতম রূপকার হিসেবে ব্রিটিশ কোচ ডানকান ফ্লেচারকেই কৃতিত্ব দিচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেন।

২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপ জেতার পরেই ভারতীয় দলের কোচের পদ ছাড়েন গ্যারি। এরপরেই ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব নেন ডানকান ফ্লেচার। সেই সময় সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, বীরেন্দ্র সেওয়াগ, জাহির খানরা কেরিয়ারের অন্তিম লগ্নে। ফলে কাজটা ফ্লেচারের কাছে রীতিমত কঠিন ছিল বলেই মনে করেন গ্যারি।

আরও পড়ুন- ২০১৯ বিশ্বকাপে বীরুর ফেভারিট বিরাটের ভারত

সংবাদ সংস্থা পিটিআইকে গ্যারি বলেন, "আমি মনে করি ডানকান ফ্লেচার এবং এমএস ধোনি এই দু'জনই ভারতীয় ক্রিকেটে তরুণদের জায়গা করে দিতে বড় ভূমিকা নিয়েছিলেন। যার ফলে নতুন ছেলেরা আন্তর্জাতিক স্তরে নিজেদের মেলে ধরতে পেরেছে।" পাশাপাশি তিনি বলেন, "কোচেদের সাফল্য মাপা হয় দলের সাফল্যের ভিত্তিতে। সবার কোচিংয়ের ধরণ এবং দর্শন এক হবে না। তাই শুধু সাফল্য বিচার না করে আরও বৃহত্ ক্ষেত্রে ছবিটা দেখা উচিত্ সকলের। আর সেখানেই ফ্লেচারের প্রতি কৃতজ্ঞতা জানাতে হবে ভারতীয় ক্রিকেটের এই মসৃণ রূপান্তরের জন্য।"

আরও পড়ুন- চ্যাপেল-সৌরভ বিতর্কের ই-মেল তথ্য ফাঁস করলেন 'নবাব'

.