রাশিয়া বিশ্বকাপের 'তিন কাঠি' কোথা থেকে আসছে জানেন?

 সেই কারখানায় প্রায় একশোর বেশি শ্রমিক দিন-রাত এক করে তিন কাঠি তৈরির কাজ করেন।

Updated By: May 19, 2018, 02:22 PM IST
রাশিয়া বিশ্বকাপের 'তিন কাঠি' কোথা থেকে আসছে জানেন?

নিজস্ব প্রতিনিধি : মুখে মুখে হামেশাই নামটা শুনে থাকবেন। তিন কাঠি। দু''টো পোস্ট। একটা ক্রসবার। তিন কাঠি এই নিয়েই। তবে এর মহিমা অপার। ফুটবলে এই তিন কাঠিতে বল ঢোকাতেই ২২ জনের অক্লান্ত লড়াই। মেসি, নেমার, রোনাল্ডোর মতো বিশ্ব ফুটবলের বাঘা বাঘা ফুটবলাররা সামনের মাসে এই তিন কাঠিতে বল জড়াতেই নামবেন রাশিয়ায়।

জানেন কি, রাশিয়া বিশ্বকাপের ম্যাচে যে গোলপোস্ট থাকবে সেগুলো কোথায় তৈরি হয়েছে? কী দিয়েই বা তৈরি হয়েছে? জান জোলতোস্কি নামের এক ভদ্রলোকের গোলপোস্ট তৈরি পারিবারিক ব্যবসা। পোল্যান্ডের বাল্টিক উপকূলে তাঁর গোলপোস্ট তৈরির একটা বিশাল কারখানা রয়েছে। জোলতোস্কির সেই কারখানায় প্রায় একশোর বেশি শ্রমিক দিন-রাত এক করে তিন কাঠি তৈরির কাজ করেন। প্রায় ১৯০ এর বেশি উপাদান প্রয়োজন হয় গোলপোস্ট ও ক্রসবার তৈরিতে। তবে মূল উপাদান হল অ্যালুমিনিয়াম ও প্লাস্টিক। 

ফুটবল একটা শিল্প। আর ফুটবলাররা শিল্পী। জোলতোস্কি এই দাবি মেনে নেন। তবে পাশাপাশি গোলপোস্ট তৈরির কারিগরদেরও শিল্পীর মর্যাদা দেন। বলেন, 'আর পাঁচজনের কাছে এগুলো হয়তো শুধু গোলপোস্ট। তবে এই গোলপোস্টগুলো আমাদের জীবন। এগুলো তৈরিতে আমরা জীবনের অনেকটা সময় ব্যয় করি।'

রাশিয়া বিশ্বকাপের জন্য গোলপোস্ট ছাড়াও নেট লাগানোর হুক তৈরি হয়েছে জোলতস্কির কারখানায়। তবে বিশ্বকাপ ম্যাচের জন্য নেট আসবে স্পেন থেকে।

.