Pele: 'ফুটবল সম্রাট'-কে শ্রদ্ধা জানিয়ে এবার কেপ ভার্দে ও গিনি বিসাউয়ে পেলের নামে স্টেডিয়াম

কেপ ভার্দে আফ্রিকা মহাদেশে অবস্থিত একটি দেশ, যাদের জনসংখ্যা মাত্র সাড়ে পাঁচ লাখের কিছু বেশি। সেই দেশ ফিফা সভাপতির অনুরোধে প্রথম সাড়া দিয়েছে। 

Updated By: Jan 7, 2023, 02:39 PM IST
Pele: 'ফুটবল সম্রাট'-কে শ্রদ্ধা জানিয়ে এবার কেপ ভার্দে ও গিনি বিসাউয়ে পেলের নামে স্টেডিয়াম
'ফুটবল সম্রাট' পেলে-র কীর্তি আজীবন সবার মনে থাকবে। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পেলের (Pele) কীর্তিকে চিরন্তন করে রাখতে ফিফা সভাপতি (FIFA President) জিয়ান্নি ইনফান্তিনো (Gianni Infantino) বলেছিলেন, তারা বিশ্বের প্রতিটি দেশের ফুটবল ফেডারেশনের কাছে অনুরোধ করবেন অন্তত যেন একটি স্টেডিয়াম পেলের নামে নামকরণ করা হয়। ফিফা সভাপতির সেই আহ্বানে সাড়া দিয়েছে আফ্রিকার দুই দেশ কেপ ভার্দে (Cape Verde) ও গিনি বিসাউয় (Guinea Bissau)। এই দুটি দেশের অন্যতম দুই স্টেডিয়ামের নাম বদলে 'কিং পেলে স্টেডিয়াম' (King Pele Stadium) রাখা হয়েছে।  

কেপ ভার্দে আফ্রিকা মহাদেশে অবস্থিত একটি দেশ, যাদের জনসংখ্যা মাত্র সাড়ে পাঁচ লাখের কিছু বেশি। সেই দেশ ফিফা সভাপতির অনুরোধে প্রথম সাড়া দিয়েছে। কেপ ভার্দের একটি স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে 'ফুটবল সম্রাট'-এর নামে। 
কেপ ভার্দের প্রধানমন্ত্রী উলিসেস কোরেইয়া সিলভা এই ঘোষণাটি করেন। তাদের এস্তাদিও ন্যাসিওনাল দে কেবো ভার্দের নামের পনেরো হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটির নামকরণ হয়েছে 'কিং পেলে স্টেডিয়াম'। 

ফুটবলের প্রতি পেলের অবদানকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন কেপ ভার্দের প্রধানমন্ত্রী। উলিসেস কোরেইয়া সিলভা বলেন, 'ফুটবলের রাজার প্রতি এটিই আমাদের শ্রদ্ধা নিবেদনের সেরা উপায়। পেলে আমাদের সবাইকে যে আনন্দ দিয়েছেন তাতে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।' কেপ ভার্দের পাশাপাশি অন্যান্য দেশও ফিফার এই আহ্বানে সাড়া দিবে বলেও আশাবাদী তিনি, 'আমরা এই কাজটি করছি। আশা করছি, অন্যান্য ফেডারেশনও এই উদ্যোগটি নিবে।'

আরও পড়ুন: Cristiano Ronaldo: মাঠে না থাকলেও বেশ আছেন! সতীর্থের গোলে কীভাবে সেলিব্রেশন করলেন রোনান্ডো? ভিডিয়ো দেখুন

আরও পড়ুন: Lionel Messi: এমবাপে, নাদালকে হারিয়ে লেকিপ চ্যাম্পিয়ন অব দ্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নস মুকুট এবার মেসির মাথায়

কেপ ভার্দের পর একইরকম উদ্যোগ নিয়েছে আফ্রিকার আর এক দেশ গিনি বিসাউ। সেই দেশের সরকার অন্যতম শহর বাফাটার, একটি স্টেডিয়ামের নাম বদলে রেখেছে 'কিং পেলে' স্টেডিয়াম। বাফাটার যে স্টেডিয়ামটির নাম বদলে 'কিং পেলে স্টেডিয়াম' রাখা হচ্ছে, সেটি গিনি বিসাউয়ের সর্বোচ্চ ফুটবল লিগে খেলা স্পোর্টিং ক্লাব ডি বাফাটার ঘরের মাঠ হিসেবে পরিচিত। স্টেডিয়ামটির নাম এর আগে ছিল দ্য এস্তাদিও ডা রোচা।

স্টেডিয়ামের নাম বদলে পেলের নামে করার কারণ গিনি বিসাউয়ের সরকার এক বিবৃতিতে জানিয়েছে, 'জনমানুষের কাছে তাঁর ফুটবলের রাজা হিসেবে যে খ্যাতি, সেটাকে শ্রদ্ধা জানাতেই দেশটির মন্ত্রিপরিষদ বাফাটার আঞ্চলিক এই স্টেডিয়ামের নাম 'কিং পেলে' করার সিদ্ধান্ত নিয়েছে।'

পেলের শেষকৃত্যানুষ্ঠানে গিয়ে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো সদস্যদেশগুলোকে আহ্বান জানিয়েছিলেন, ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা কিংবদন্তিকে শ্রদ্ধা জানাতে সবাই যেন তাঁর নামে একটি করে স্টেডিয়ামের নাম রাখেন। তিনবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলের কিংবদন্তিকে সম্মান জানাতে এমন উদ্যোগ নিচ্ছে প্রতিটি দেশ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.