ঐতিহাসিক বডি লাইন সিরিজ শুরু হয়েছিল আজ থেকেই, জানুন কী ছিল বডিলাইন সিরিজ

Updated By: Dec 2, 2015, 03:48 PM IST
 ঐতিহাসিক বডি লাইন সিরিজ শুরু হয়েছিল আজ থেকেই, জানুন কী ছিল বডিলাইন সিরিজ

স্বরূপ দত্ত

এতদিন ধরে ক্রিকেটের বডি লাইন সিরিজের কথা শুনে আসছেন। আজ সেই বডি লাইন সিরিজের একটি বিশেষ দিনই বটে। কারণ, ১৯৩২-'৩৩ মরশুমের আজকের দিন থেকেই শুরু হয়েছিল ক্রিকেটের সেই ঐতিহাসিক বডি লাইন সিরিজ। আপনি ক্রিকেট অনুরাগী হলে, এমন একটা দিনে জেনেই নিন না, বডি লাইন সিরিজ নিয়ে ৫ টি তথ্য। লোকে বলত, ওই সিরিজে ক্রিকেট খেলেছে একটি দল। সেটা অস্ট্রেলিয়া। আর ইংল্যান্ড, ক্রিকেট নয়, খেলেছে অন্য কিছু।

১) বডি লাইন সিরিজের আরও একটা নাম আছে ক্রিকেট ঐতিহাসিকদের কাছে। তাঁরা বলেন, 'ফাস্ট লেগ থিওরি বোলিং'

২) ১৯৩০-এ অস্ট্রেলিয়া গিয়েছিল ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে। সেই সিরিজ অসিরা জিতেছিল ২-১ ব্যবধানে। আর স্যার ডন ব্যাডম্যান একাই সিরিজে করেছিলেন ৯৭৪ রান। এমন ব্যাটসম্যানকে পরের মরশুমে আটকানোর জন্যই বডি লাইন বল করার সিদ্ধান্ত নিয়েছিল ইংরেজরা। বাঁচার যে আর কোনও উপায় ছিল না।

৩) ১৯৩২ সালের ওই সফরে ইংল্যান্ডের ক্যাপ্টেন নির্বাচিত হন ডগলাস জার্ডিন। তিনি দলের দুই সেরা বোলার লারউড এবং ভোসকে নিয়ে আলোচনায় বসেন। আর দুজনকে বলেন, ব্র্যাডম্যানকে আটকাটে ক্রমাগত লেগ স্টাম্পে বল করে যেতে। দুই বোলার ক্যাপ্টেনের কথা অক্ষরে অক্ষরে পালন করেন।

৪) ওই সিরিজে লারউড একাই নেন ৩৩ উইকেট। যার মধ্যে চারবার আউট করেন ডন ব্র্যাডম্যানকে। বোঝাই যাচ্ছে, তিনি কতটা সফল ছিলেন ওই সিরিজে।

৫) স্যার ডন ব্র্যাডম্যানের গোটা ক্রিকেট কেরিয়ারের গড় ছিল ৯৯.৪। কিন্তু বলতে দ্বিধা নেই যে, ডগলাস জার্ডিন, লারউডকে দিয়ে ব্র্যাডম্যানকে বেঁধেই ফেলেছিলেন বডি লাইন সিরিজে। কারণ, স্যার ডনের ওই সিরিজে গড় ছিল মাত্র ৫৬.৫৭! টানা লেগ স্ট্যাম্পে বল করে গেলে, ডনকেও পকড়না যেত আর কী!

.