অলিম্পিকে কটা পদক জিততে পারে ভারত?

রিও অলিম্পিক  শুরুর আগে এটাই এখন লাখ টাকার প্রশ্ন। গতবার লন্ডন অলিম্পিকে এসেছিল ৬টা পদক। ১৩টি খেলায় ৬০ জন  ভারতীয় ক্রীড়াবিদ অংশ নিয়েছিলেন। সেখানে এবার রিওতে দেশের হয়ে লড়ার যোগ্যতাঅর্জন করতে পেরেছেন ভারতের ১২০ জন ক্রীড়াবিদ। সংখ্যার বিচারে যা রেকর্ড।  গত চার বছরে আন্তর্জাতিক ক্ষেত্রে অলিম্পিক খেলায় ভারতীয়দের পারফরম্যান্স বেশ উজ্জ্বল হয়েছে। ট্রফি এসেছে, পদক এসেছে, রেকর্ড গড়া হয়েছে। কিন্তু তাই এবারের পদক প্রত্যাশাটাও স্বাভাবিকভাবেই বেশি হবে। কিন্তু কতটা বেশি?এটাই প্রশ্ন...দেশের ক্রীড়ামহলে কান পাতলে শোনা যাচ্ছে রিওতে দশটা পদক জিততে পারে ভারত। ক্রীড়ামন্ত্রকের অনুমান সংখ্যাটা ১২-১৫-এর মধ্যে থাকতে পারে। সাইয়ের হিসেবে সংখ্যাটা ১৫।

Updated By: Jul 25, 2016, 09:17 PM IST
অলিম্পিকে কটা পদক জিততে পারে ভারত?

পার্থ প্রতিম চন্দ্র: রিও অলিম্পিক  শুরুর আগে এটাই এখন লাখ টাকার প্রশ্ন। গতবার লন্ডন অলিম্পিকে এসেছিল ৬টা পদক। ১৩টি খেলায় ৬০ জন  ভারতীয় ক্রীড়াবিদ অংশ নিয়েছিলেন। সেখানে এবার রিওতে দেশের হয়ে লড়ার যোগ্যতাঅর্জন করতে পেরেছেন ভারতের ১২০ জন ক্রীড়াবিদ। সংখ্যার বিচারে যা রেকর্ড।  গত চার বছরে আন্তর্জাতিক ক্ষেত্রে অলিম্পিক খেলায় ভারতীয়দের পারফরম্যান্স বেশ উজ্জ্বল হয়েছে। ট্রফি এসেছে, পদক এসেছে, রেকর্ড গড়া হয়েছে। কিন্তু তাই এবারের পদক প্রত্যাশাটাও স্বাভাবিকভাবেই বেশি হবে। কিন্তু কতটা বেশি?এটাই প্রশ্ন...দেশের ক্রীড়ামহলে কান পাতলে শোনা যাচ্ছে রিওতে দশটা পদক জিততে পারে ভারত। ক্রীড়ামন্ত্রকের অনুমান সংখ্যাটা ১২-১৫-এর মধ্যে থাকতে পারে। সাইয়ের হিসেবে সংখ্যাটা ১৫।

আরও পড়ুন- রিও অলিম্পিকে রাশিয়া ইন আর অস্ট্রেলিয়া আউট!

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন খেলা থেকে পদক আসতে পারে--

শ্যুটিং ( ৩টি পদক)-৯জন পুরুষ ও ৩জন মহিলা শ্যুটার খেলছেন রিওতে। বড় নাম অনেক। অভিনব বিন্দ্রা, গগণ নারাং। তবে এবার ভারতের সেরা বাজি জীতু রাই। মহিলা শ্যুটারদের নিয়ে আশা অনেক। অয়নিকা পাল, অপূর্বি চান্ডিলা, হিনা সাধুদের নিয়ে পদক জয়ের আশা করে হচ্ছে। তবে শ্যুটিং এত বেশি দিনের খেলা সেখানে বাজিটাজি কিচ্ছু কাজ করে না। তবে সাম্প্রতিক পারফরম্যান্স যদি কাজ করে তাহলে অন্তত ৩টি পদক আসতে পারে এই খেলা থেকে।

কুস্তি (২টি পদক)- হ্যাঁ, নরসিংহ যাদবের ডোপ কাণ্ডের পরেও বলতে হচ্ছে এই খেলাতেই নিশ্চিত পদক আসছে। সেরা বাজি ৬৫ কেজিতে যোগেশ্বর দত্ত, তারপর ৫৭ কেজিতে সন্দীপ তোমার। তবে সবাইকে অবাক করে গ্রিকো রোমান বিভাগ থেকে রবীন্দর ও হরদীপরা পদক এনে দিতে পারেন। মহিলা কুস্তিগীরদের নিয়ে দারুণ আশা করা না গেলেও পদক এলে অবাক হবেন না।

বক্সিং (১টি পদক)-তিনজন বক্সার রিওতে দেশের জার্সিতে নামবেন। বিজেন্দর সিং পেশাদার বক্সিংয়ে নাম লেখানোয় একটা পদক সম্ভাবনা কমল, তবে এবার রিও থেকে পদক আসবেই বলে মনে হচ্ছে।
ব্যান্টমওয়েট বিভাগে-শিব থাপা
লাইট ওয়েল্টারওয়েট বিভাগে-মনোজ কুমার
মিডলওয়েট বিভাগে- বিকাশ কৃষ্ণন যাদব
সেরা বাজি বিকাশ কৃষ্ণন। বিকাশকে এখন হারানো যাচ্ছে না, এমনটাই ক দিন আগে টুইট করেন এই বিভাগের এক চ্যাম্পিয়ন বক্সার

তিরন্দাজি (১টি পদক)- গতবার সবাই ধরেই নিয়েছিলেন আরও কিছু না হোক অন্তত দুটো পদক তো আনবেই দেশের তিরন্দাজরা। বিশ্বচ্যাম্পিয়ন হয়ে রিওতে যাওয়া দীপিকা কুমারিকে নিয়ে সবচেয়ে বেশি আশা ছিল। কিন্তু কোথায় কী। সর্বোচ্চ মঞ্চে হতাশ করেন দীপিকারা। এবারও অনেক আশা দীপিকাদের নিয়ে। পুরুষ তিরন্দাজ দল কোয়ালিফাই করতে না পারলেও বাকি তিনটি বিভাগে ভারতীয়রা আছেন।  সবচেয়ে আশা মহিলাদের ব্যক্তিগত ইভেন্টে, বাজি সেই দীপিকাই। আশা আছে মহিলাদের দলগত বিভাগেও।

ব্যাডমিন্টন (১টি পদক)- গতবার সাইনা নেহওয়াল জিতেছিলেন ব্রোঞ্জ। এবার সানিয়া যে দারুণ ফর্মে আছেন তা নয়, কিন্তু নামটা যখন সাইনা তখন তো পদকের আশা থাকবেই । তবে সাইনা না পারলেও আছেন পিভি সিন্ধু। যিনি আন্তর্জাতিক মঞ্চে সফল। ডবলসে জোয়ালা-অশ্বিনিরা বলছেন বটে করে দেখাবেন, করলে ভালও, কিন্তু বাস্তবে সেটা কঠিন, হয়তো কঠিনতমও বটে।

জিমন্যাস্টিক (১টি পদক)- যুক্তি, ranking বলছে 'না'। কিন্তু ফর্ম আর বিশেষজ্ঞরা বলছেন দীপা কর্মকার এবার একটা পদক আনবেনই। প্রথম ভারতীয় হিসেবে দীপা কর্মকার অলিম্পিক গেমস জিমন্যাস্টিকস-এ অংশগ্রহণ করার যোগ্যতা অর্জন করেছেন।  ত্রিপুরার এই বঙ্গললনা জিমন্যাস্টিকস-এর জাম্পিং ইভেন্টে "প্রদুনোভা ভল্ট" দেওয়ার ক্ষেত্রে বিশেষ পারদর্শী।

এ ছাড়াও নিচের এই খেলাগুলো থেকে পদক আসতে পারে...তাই সব মিলিয়ে একটা পদক ধরা হল...

হকি  (ভাগ্য ভাল থাকলে)-আন্তর্জাতিক ফিল্ড হকিতে ভারতের ranking পাঁচ। পদক পেতে হলে প্রথম তিনের মধ্যে থাকতে হবে। তার মানে সেই হিসেবে পদক কঠিন। ভারতের চেয়ে ranking-এ অস্ট্রেলিয়া, জার্মানি, নেদারল্যান্ডস, গ্রেট ব্রিটেন অনেকটাই এগিয়ে। কিন্তু এরপরেও পদক জয়ের সম্ভাবনা থেকে যায় গ্রুপ লিগে ঠিক খেলে দিতে পারলে। গ্রুপে ভারতের সঙ্গে আছে আর্জেন্টিনা, নেদারল্যান্ডস, কানাডা, জার্মানি,আয়ারল্যান্ড। গ্রুপ থেকে চারটে করে দেশ সেমিফাইনালে উঠবে। সেক্ষেত্রে গ্রুপ লিগে ভাল খেলে দিতে পারলে কোয়ার্টার ফাইনালে অপেক্ষাকৃত সহজ দেশ পাওয়া যেতে পারে। আর তরপর একটা জিতলেই পদক। বহু প্রতীক্ষিত..১৯৮০ মস্কো অলিম্পিকের পর। ভাবতেও ভাল লাগে। কিন্তু কঠিন, বেশ কঠিন

গলফ ( হিসেব বলছে না নেই)-ভারতের সেরা বাজি অবশ্যই অনির্বান লাহিড়ি, সঙ্গে আছেন শিবশঙ্কর চৌরাসিয়া। বিশ্বের তাবড় তাবড় গল্ফার কেউ জিকা, কেউ সেভাবে ডলার রোজগার করা যাবে না বলে যাচ্ছে না। তাতেই অনির্বানদের কাছে হঠাত্ সুযোগ এসে পড়েছে। তবে তবু খুব কঠিন..

অ্যাথলেটিক্স---পারলে ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়া পারবেন। দৈবাত্॥ কিছু ঘটে গেলে পুরুষদের ৪/৪০০ মিচার রিলেতে পদক আসতে পারবে...

তাহলে হিসেব দাঁড়াল-মোট ১০টি পদক
শ্যুটিং থেকে ৩টি
কুস্তি থেকে ২টি
বক্সিং থেকে ১টি
ব্যাডমিন্টন থেকে ১টি
তিরন্দাজি-১টি

জিমন্যাস্টিক-১টি
হকি/গলফ/অ্যাথলেটিক্স-১টি

 

 

.