ICC T20 World Cup 2022: না খেলেই ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কারণ জানলে চমকে যাবেন

একাধিক অঘটন, রুদ্ধশ্বাস ও টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচের সাক্ষী থেকেছে ক্রিকেট দুনিয়া। তেমনই আবার একাধিক ম্যাচ বৃষ্টির জন্য হয়েছে বাতিল। কিংবা বৃষ্টির জন্য কোনও ম্যাচের বদলে গিয়েছে সমীকরণ। 

Updated By: Nov 8, 2022, 03:45 PM IST
ICC T20 World Cup 2022: না খেলেই ফাইনালে যেতে পারে ভারত-নিউজিল্যান্ড! কারণ জানলে চমকে যাবেন
বৃষ্টি বাধা হয়ে দাঁড়ালে রোহিত-কেন উইলিয়ামসনের কপাল খুলে যেতে পারে।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র তিনটি ম্যাচ। ১৩ নভেম্বর অর্থাৎ রবিবারই জানা যাবে টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন বিশ্ব চ্যাম্পিয়ন (ICC T20 World Cup 2022) কারা? মারমার কাটকাট শেষ চারের দুটি ম্যাচ ও ফাইনাল দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। তবে জানেন বৃষ্টির জন্য দুটি সেমি ফাইনাল (রিজার্ভ ডে-সহ) ভেস্তে গেলে, গ্রুপ ১ ও গ্রুপ ২-র শীর্ষে থাকা দুই দল মেলবোর্নে মেগা ফাইনাল খেলবে! অর্থাৎ বরুণ দেবতার রোষে ৯ নভেম্বর নিউজিল্যান্ড (New Zealand) বনাম পাকিস্তান (Pakistan) এবং ১০ নভেম্বর ভারত (Team India) বনাম ইংল্যান্ড (England), দুটি ম্যাচ (রিজার্ভ ডে-সহ) আয়োজন করা না গেলে, ফাইনালের টিকিট কেটে ফেলবে রোহিত শর্মা (Rohit Sharma) ও কেন উইলিয়ামসনের (Kane Williamson) দল। আইসিসি-র (ICC) নিয়মে এমনটাই লেখা রয়েছে। 

দেখে নিন আইসিসি-র নিয়ম: 

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ১৩.৭.২.১.২ নিয়মে লেখা রয়েছে, 'সেমি ফাইনাল ও ফাইনালের মতো নক আউট ম্যাচ ডে ও রিজার্ভ ডে-র বৃষ্টির পুরো ৪০ ওভারের আয়োজন না করা গেলে, দুটি দল যাতে অন্তত ১০ ওভার করে খেলতে পারে, সেই ব্যবস্থা করা হবে। সেটাও না হলে দুটি দল কমপক্ষে ৫ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে। কিন্তু প্রবল বৃষ্টির জন্য সেই খেলাও আয়োজন করা না গেলেও, দুই গ্রুপের শীর্ষে থাকা দুই দল ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে যাবে।'  

আরও পড়ুন: Suryakumar Yadav, ICC T20 World Cup 2022: সুযোগ পেলেই ফের চালিয়ে খেলবেন, অশ্বিনকে জানালেন নতুন 'মিস্টার 360 ডিগ্রি'

আরও পড়ুন: Rohit Sharma, ICC T20 World Cup: রোহিতের ভারতের বিরুদ্ধে 'মাইন্ড গেম' শুরু করে দিলেন 'জস দ্য বস' বাটলার!

গ্রুপ পর্বে চার দলের অবস্থান: 

গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে ২০ রানে হেরে যায় নিউজিল্যান্ড। তবে এতে কেন উইলিয়ামসনদের গ্রুপ-১'এর শীর্ষে থাকতে অসুবিধা হয়নি। দুই দল ৫ ম্যাচ খেলে ৭ পয়েন্ট পেলেও, কিউইরা নেট রানরেটে এগিয়ে ছিল। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের রান রেট ছিল ২.১১৩। সেখানে দুই নম্বরে থাকা ব্রিটিশদের নেট রান রেট ০.৪৩৭। 

গ্রুপ পর্বে রুদ্ধশ্বাস ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৪ উইকেটে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া। লিগে ৫ ম্যাচ খেলে শুধু দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল ভারত। ফলে ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। সেখানে ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ছিল পাকিস্তান। 

একাধিক অঘটন, রুদ্ধশ্বাস ও টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচের সাক্ষী থেকেছে ক্রিকেট দুনিয়া। তেমনই আবার একাধিক ম্যাচ বৃষ্টির জন্য হয়েছে বাতিল। কিংবা বৃষ্টির জন্য কোনও ম্যাচের বদলে গিয়েছে সমীকরণ। ফলাফলের বদল ঘটেছে। এমনকি দুটি সেমি ফাইনাল এবং ফাইনালেও বাধ সাধতে পারে বৃষ্টি। এমনকি এই তিনটি গুরুত্বপূর্ণ ম্যাচের রিজার্ভ ডে-তেও বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে বৃষ্টি লিগের বাকি কয়েক ম্যাচের মতো রুখে দাঁড়ালে খালি হাতে দেশে ফিরে যেতে বাধ্য হবেন বাবর আজম-জস বাটলাররা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.