ICC Women's World Cup 2022, INDWvsAUSW : নির্বিষ বোলিং! Jhulan-এর আর এক রেকর্ডের দিনেও হেরে কাজ কঠিন করল Team India

একদিনের কেরিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নেমে এ দিন উইকেট পেলেন না ঝুলন গোস্বামী। ফলে শুরু থেকেই চাপ বাড়াতে থাকে অজিবাহিনী। এই মুহূর্তে শীর্ষে থাকা দলের জয়ে বড় ভূমিকা নিলেন অধিনায়ক মেগ ল্যানিং। 

Updated By: Mar 19, 2022, 02:51 PM IST
ICC Women's World Cup 2022, INDWvsAUSW : নির্বিষ বোলিং! Jhulan-এর আর এক রেকর্ডের দিনেও হেরে কাজ কঠিন করল Team India
দুরন্ত ৯৭ রান করে অধিনায়কোচিত ইনিংস খেললেন মেগ ল্যানিং। ছবি: আইসিসি

নিজস্ব প্রতিবেদন: স্কোরবোর্ডে বড় রান তুললেই ম্যাচ জেতা যায় না। জিততে হলে দরকার আগ্রাসী বোলিং। সেই মনোভাবের অভাবের জন্যই চলতি মহিলা বিশ্বকাপের (ICC Women's World Cup 2022) মরন-বাঁচন ম্যাচে অস্ট্রেলিয়ার (INDWvsAUSW) কাছে ৬ উইকেটে হেরে গেল মিতালি রাজের (Mithali Raj) ভারত (Team India)। মহিলা বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক ২৭৮ রান তাড়া করতে নেমে তিন বল বাকি থাকতেই ম্যাচ জিতে শেষ চারে চলে গেল অজিবাহিনী (Australia)। আর এই হারের পর ৫টি ম্যাচের মধ্যে ৩টিতে হেরে নিজেদের কাজ কঠিন করে তুললেন হরমনপ্রীত কৌর-স্মৃতি মান্ধানারা। কারণ এই মুহূর্তে ভারতের ঝুলিতে রয়েছে মাত্র ৪ পয়েন্ট। 

একদিনের কেরিয়ারের ২০০তম ম্যাচ খেলতে নেমে এ দিন উইকেট পেলেন না ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। ফলে শুরু থেকেই চাপ বাড়াতে থাকে অজিবাহিনী। এই মুহূর্তে শীর্ষে থাকা দলের জয়ে বড় ভূমিকা নিলেন দলের অধিনায়ক মেগ ল্যানিং (Meg Lanning)। ১০৭ বলে ৯৭ রানের ইনিংস খেলে তিনি ম্যাচের রঙ একেবারে বদলে দেন। মিচেল স্টার্কের স্ত্রী উইকেটকিপার অ্যালিশা হেলি (Alyssa Healy) ওপেন করতে নেমে ৬৫ বলে ৭২ রান করেন। একেবারে শেষ দিকে ২০ বলে ৩০ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠে ছাড়েন বেথ মুনি। ফলে ৪৯.৩ ওভারে ৪ উইকেটে ২৮০ রান তুলে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।  

Mithali

আর তাই মিতালি রাজ ৬৮ ও হরমনের ৪৭ বলে অপরাজিত ৫৭ রানের ইনিংস কাজে এল না। এ দিন আগে ব্যাট করে টিম ইন্ডিয়া। মিতালি যখন ব্যাট হাতে ক্রিজে আসেন, ভারত তখন ২৮ রানে ২ উইকেট হারিয়ে চাপে। সেখান থেকে যস্তিকা ভাটিয়াকে সঙ্গে নিয়ে ভারতের ক্যাপ্টেন দলের প্রাথমিক ব্যাটিং বিপর্যয় রোধ করেন। তৃতীয় উইকেটের জুটিতে ১৩০ রান যোগ করেন মিতালি ও ভাটিয়া। শেষে দলগত ১৫৮ রানের মাথায় আউট হন যস্তিকা। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৭ রান তোলে ভারত। 

বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটি তৃতীয় উইকেটের জুটিতে সব থেকে বেশি রানের পার্টনারশিপের রেকর্ড। এর আগের রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার মারিজান কাপ ও তৃষার নামে। ২০১৩ বিশ্বকাপে অজিদের বিরুদ্ধে তৃতীয় উইকেটের জুটিতে দু'জনে যোগ করেন ১২২ রান।

Harmanpreet

শুধু বিশ্বকাপেই নয়, বরং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেয়েদের একদিনের ক্রিকেটেও এটি তৃতীয় উইকেটের জুটিতে ভারতের সব থেকে বেশি রানের পার্টনারশিপ। সার্বিকভাবে ভারত-অস্ট্রেলিয়া একদিনের ক্রিকেটের ইতিহাসে এটি তৃতীয় উইকেটের জুটিতে তৃতীয় সর্বোচ্চ রানের পার্টনারশিপ।

এই নিরিখে রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং ও অ্যালেক্স ব্ল্যাকওয়েলের নামে। ২০১২ সালে দু'জনে ভারতের বিরুদ্ধে তৃতীয় উইকেটের জুটিতে ১৮০ রান যোগ করেছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছে ব্ল্যাকওয়েল ও এলিস পেরির নাম। এই দু'জনেও ২০১৬ সালে ভারতের বিরুদ্ধে ১৮০ রান যোগ করেছিলেন। এবার মিতালি-যস্তিকা জুটি ১৩০ রান তোলেন অজিদের বিরুদ্ধে।

কিন্তু তাতে লাভ হল না। নখদন্তহীন বোলিংয়ের জন্য হেরে নিজেদের কাজ আরও কঠিন করে তুললো ভারতের প্রমীলাবাহিনী। 

আরও পড়ুন: Russia vs Ukraine War: যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনের শিশুদের পাশে দাঁড়ালেন মানবিক Roger Federer

আরও পড়ুন: IPL 2022: চার-ছক্কার খেলায় মেডেন দেওয়া ১০ বোলার! ছবিতে চিনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.