ICC Women's World Cup, INDWvsRSAW : রুদ্ধশ্বাস ম্যাচে South Africa-র কাছে হার, কাপ যুদ্ধ থেকে বিদায় নিল Mithali Raj-এর Team India

খুব কাছে এসেও খালি হাতে দেশে ফিরতে হচ্ছে ভারতের প্রমীলাবাহিনীকে। শেষ ওভারে দীপ্তি শর্মার একটা নো বলেই ঘুরিয়ে দিল ম্যাচ।  

Updated By: Mar 27, 2022, 05:27 PM IST
ICC Women's World Cup, INDWvsRSAW : রুদ্ধশ্বাস ম্যাচে South Africa-র কাছে হার, কাপ যুদ্ধ থেকে বিদায় নিল Mithali Raj-এর Team India
হতাশাজনক বিদায়ের পর বিপক্ষের সঙ্গে হাত মেলাচ্ছেন ঝুলন গোস্বামী। ছবি: টুইটার

ভারত: ২৭৪-৭ (স্মৃতি ৭১, মিতালি ৬৮)
দক্ষিণ আফ্রিকা: ২৭৭-৭ (লরা উলভার্ট ৮০, ডু পেরেজ ৫২)
দক্ষিণ আফ্রিকা ৩ উইকেটে জয়ী। 

নিজস্ব প্রতিবেদন: একেই বলে তীরে এসে তরী ডুবে যাওয়া। শেষ ওভারে দীপ্তি শর্মার একটা নো বলেই ঘুরিয়ে দিল ম্যাচ। চলতি মহিলা বিশ্বকাপে (ICC Women's World Cup) দক্ষিণ আফ্রিকার (INDWvsRSAW) বিরুদ্ধে জয়ের দোরগোড়ায় এসেও তিন উইকেটে হেরে গেল ভারত (Team India)। যার ফলে বিশ্বকাপ থেকে ছিটকে গেল মিতালি রাজের দল। এই হারের সঙ্গে দলের দুই সিনিয়র মিতালি রাজ, ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) বিশ্বজয়ী হওয়ার স্বপ্ন অধরাই থেকে গেল। আর ভারত হারতেই শেষ চারে চলে গেল ওয়েস্ট ইন্ডিজ। 

এ দিন টস জিতে এদিন ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। শুরুটা বেশ ভাল করে ভারত। মোক্ষম সময়ে ব্যাট হাতে জ্বলে উঠেছিলেন স্মৃতি মান্ধানা (৭১), শেফালি ভার্মা (৫৩), মিতালি রাজ (৬৮) ও হরমনপ্রীত (৪৮)। টস জিতে শুরুটা বেশ ভাল করে ভারত। দুই ওপেনার স্মৃতি মান্ধানা (Smriti Mandhana) ও শেফালি ভার্মা (Shafali Verma) ওপেনিং জুটিতে ৯১ রান যোগ করেন। শেফালি ৫৩ রানে আউট হন। ইয়াস্তিকা ভাটিয়া বড় রান করতে পারেননি। তবে ইয়াস্তিকা দ্রুত ফিরে গেলেও, স্মৃতি মান্ধানা ও মিতালি রাজ (Mithali Raj) ৮০ রানের পার্টনারশিপ গড়েন। এরপর ব্যক্তিগত ৭১ রানে ফেরেন স্মৃতি মান্ধানা। তবে বাকিটা সময় ভারতীয় ইনিংস এগিয়ে নিয়ে যান দুই অভিজ্ঞ মিতালি ও হরমনপ্রীত (Harmanpreet Kaur)। মিতালি ফেরেন ৬৮ রানে। আটটি বাউন্ডারিতে সাজানো ছিল তাঁর ইনিংস। হরমনপ্রীত ভাল খেললেও অর্ধ শতরান করতে পারেননি। ৪৮ রানে থামেন তিনি। ফলে ৭ উইকেটে ২৭৪ রান তোলে প্রমীলাবাহিনী। 

Mignon du Preez

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করে প্রোটিয়াসরা। লিজলি লি মাত্র ৬ রানে রান আউট হয়ে গেলেও দ্বিতীয় উইকেটের জুটিতে লরা উলভার্ট এবং লারা গুডাল তোলেন ১২৫ রান। এই বিশাল জুটিই ম্যাচ ভারতের হাত থেকে অনেকটা দূরে নিয়ে চলে গিয়েছিল। এরপর টিম ইন্ডিয়া কিছুটা কামব্যাক করার চেষ্টা করে। ব্যাট হাতে ৪৮ রান করার পরে মোক্ষম সময় হরমনপ্রীত নিলেন দু’টি গুরুত্বপূর্ণ উইকেট। দক্ষিণ আফ্রিকার সেরা ব্যাটার লরা উলভার্টকে আউট করে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন তিনিই। সেই সঙ্গে দু’টি রান আউট করেন। একটি ভাল ক্যাচ ধরেন। কিন্তু এত লড়াইয়ের পরেও হারল দল।

২ বলে ৩ রান করতে হত দক্ষিণ আফ্রিকাকে। সেই সময় দীপ্তি শর্মার বলে ডুপ্রিজের শট লং অনে জমা পড়ে হরমনের হাতে। কিন্তু আম্পায়ার নো বল ডাকেন। শেষ বলে ১ রান দরকার ছিল। ডুপ্রিজ মিড উইকেটের দিকে মেরে দলকে জিতিয়ে দেন। তবে এই হারের মিতালির অধিনায়কত্ব নিয়ে আরও একবার প্রশ্ন উঠে গেল। হরমনপ্রীত ৮ ওভারে ৪২ রান দিয়ে ২ উইকেট নেওয়ার পরেও, শেষ দিকে তাঁর হাতে বল তুলে দেননি মিতালি। রাজেশ্বরী গায়গোয়াড়ের ভরসা দেখালেন। কিন্তু রাজেশ্বরী চাপের মুখে সামলাতে পারলেন না। এক ওভারে তিনটি চার দেন রাজেশ্বরী। সেখানেই খেলা দক্ষিণ আফ্রিকার দিকে ঝুঁকে যায়।

আর তাই খুব কাছে এসেও খালি হাতে দেশে ফিরতে হচ্ছে ভারতের প্রমীলাবাহিনীকে। 

আরও পড়ুন: ICC Women's World Cup, INDWvsRSAW : মরণ বাঁচন ম্যাচে কেন মাঠে নেই Jhulan Goswami? জানতে পড়ুন

আরও পড়ুন: ICC Women's World Cup, INDWvsRSAW : কীভাবে জোড়া বিশ্বরেকর্ড গড়লেন Mithali Raj? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.