জীবনের কঠিনতম দিন! ফুটবলকে বিদায় বলে দিলেন বিশ্বকাপজয়ী স্প্যানিশ তারকা

গত বছর মে মাসে পোর্তোর অনুশীলনে হার্ট অ্যাটাক হয়, তারপর থেকে মাঠের বাইরে ছিলেন...

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Aug 5, 2020, 09:05 PM IST
জীবনের কঠিনতম দিন! ফুটবলকে বিদায় বলে দিলেন বিশ্বকাপজয়ী স্প্যানিশ তারকা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: অসুস্থতার কারণে এক বছর মাঠের বাইরে ছিলেন... মঙ্গলবার হঠাৎ করেই ফুটবলকে বিদায় বলে দিলেন রিয়াল মাদ্রিদ ও স্পেনের কিংবদন্তি গোলরক্ষক ইকের ক্যাসিয়াস। ২২ বছরের বর্ণাঢ্য কেরিয়ারের পরিসমাপ্তি।

গত বছর মে মাসে পোর্তোর অনুশীলনে হার্ট অ্যাটাক হয়, তারপর থেকে মাঠের বাইরে ছিলেন ক্যাসিয়াস। দেশের হয়ে দু-দুবার ইউরো কাপ চ্যাম্পিয়ন এবং একটি বিশ্বকাপ জিতেছেন তিনি।  ২০০৮ এবং ২০১২ সালের ইউরো কাপ জয়ের মাঝে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেন দলের সদস্য ছিলেন ক্যাসিয়াস। জাতীয় দলের পাশাপাশি ক্লাব ফুটবলে সাফল্য ক্যাসিয়াসের কেরিয়ারকে আরও রঙিন করে তুলেছে। রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচবার লা লিগা খেতাব এবং তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি। ক্লাবের জার্সি গায়ে সাতশোর বেশি ম্যাচ খেলেছেন তিনি। ১৯৯০ সালে রিয়ালে কেরিয়ার শুরু করেছিলেন, ২০১৫ সাল পর্যন্ত ছিলেন। এরপর পর্তুগিজ ক্লাব পোর্তোতে যোগ দেন তিনি। চার মরশুম সেখানেই খেলেন তিনি।


২০০০ সাল থেকে স্পেনের জাতীয় দলের নিয়মিত সদস্য ছিলেন। ১৬ বছর দাপটের সঙ্গে স্পেনের তিন কাঠির নিচে অতন্দ্র প্রহরী হিসেবে নিজের দায়িত্ব পালন করেছেন ক্যাসিয়াস। খেলেছেন ১৬৭টি ম্যাচ। মঙ্গলবার টুইটারে লিখলেন, "আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে কঠিনতম একটা দিন। বিদায় বলার সময় চলে এসেছে।"

আরও পড়ুন - লেবাননের বেইরুটে বিস্ফোরণ, প্রার্থনায় বিরাট-যুবি-মিতালি-সিন্ধুরা

.