IND vs AUS : বিরাট-সূর্যের ব্যাটিং উত্তাপে উড়ে গেল অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে 'ভারত উদয়'

IND vs AUS : সিরিজ নির্ণায়ক ম্যাচে ঋষভ পন্থের বদলে ভুবনেশ্বর কুমারকে একাদশে ফেরায় ভারতীয় দল। টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত। ব্যাট হাতে শুরু থেকেই ফের বিধ্বংসী মেজাজে ছিলেন ক্যামেরন গ্রিন। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Sep 25, 2022, 10:57 PM IST
IND vs AUS : বিরাট-সূর্যের ব্যাটিং উত্তাপে উড়ে গেল অস্ট্রেলিয়া, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে 'ভারত উদয়'
বিরাট ও সূর্যের জুটি রোহিতের ঝুলিতে আরও একটা সিরিজ এনে দিল। ছবি : টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) আগে এই ফর্মটাই তো দেখতে চেয়েছে আসমুদ্র হিমাচল। সিরিজের তৃতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে সেটাই করে দেখালেন বিরাট কোহলি (Virat Kohli)। ম্যাচ ও সিরিজ জয়ের জন্য তখন ৪ বলে ৫ রান বাকি। এমন মোক্ষম ড্যানিয়েল সামসের বলে ফিরে গেলেন বিরাট। তখন তাঁর নামের পাশে লেখা ৪৮ বলে ৬৩ রান। যাওয়ার আগে মারলেন ৩টি চার ও ৪টি ছক্কা। তবুও প্রশ্ন ছিল ম্যাচ কি তাহলে ফের ঝুলে গেল! তীরে এসে তরী ডুবিয়ে সিরিজ কি খোয়া যাবে! নাকি হৃদ কম্পন বাড়িয়ে দেওয়া 'সুপার অভার'-এ চলে যাবে খেলা! 

এমন প্রশ্ন যখন সবার মনে ঘুরপাক খাচ্ছে, তখন ক্রিজের দিকে এগিয়ে গেলেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) তো আগে থেকেই হাজির ছিলেন। সামস শেষ ওভারের প্রথম বলে কোহলির কাছে ছক্কা খেলেও, পরের তিন বলে ফিরে এসেছিলেন। কিন্তু এ বার আর হল না। পঞ্চম বলটা প্রায় চতুর্থ স্টাম্পের বাইরে থাকলেও হার্দিক ব্যাট ছুঁইয়ে দিলেন। ব্যাটের কাণায় লেগে বল ম্যাথিউ ওয়েডের পাশ দিয়ে চলে গেল বাউন্ডারির দিকে। আর চারের উপর ভর করেই মাত্র ১ বল বাকি থাকতে ৬ উইকেটে ম্যাচ জেতার সঙ্গে সিরিজেও নাম লিখিয়ে নিল রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India)। কারণ ভারতের স্কোরবোর্ডে লেখা ১৮৭ রানে ৪ উইকেট। 

শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপ নয়, সব সিরিজে দাপট দেখানোর জন্য কোহলির ব্যাটের 'বিরাট' শাসন কতটা গুরুত্বপূর্ণ সেটা সবাই জানে। তবে সূর্য কুমার যাদব (Surya Kumar Yadav) তাঁর অভিষেকের পর থেকে এই ফরম্যাটে যে ভাবে উত্তাপ ছড়াচ্ছেন, তাতে এতটুকু লিখে দেওয়া যায় যে অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন কাপ যুদ্ধে তিনিই হতে চলেছেন রোহিতের মূল কারিগর। ১৮৭ রান তাড়া করতে এ দিন ফের একবার দলকে ডোবালেন কেএল রাহুল। রোহিত ১৪ বলে ১৭ রানে আউট হওয়ার আগে যে ভাবে পেস বোলিংকে খেললেন সেটা নিয়ে কিন্তু চিন্তা থেকেই গেল। প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউড তাঁর বিরুদ্ধে ছক কষে নিয়েছেন। হায়দরাবাদের পিচে তাঁকে শর্ট লেন্থ ও শরীর লক্ষ্য করা বলে বিদ্ধ করলেন। কামিন্সদের দেশে পেস ও বাউন্সে ভরা উইকেটে রোহিতের কেমন অবস্থা হবে কে জানে! 

৩০ রানে ২ উইকেট চলে যেতেই সিরিজ খোয়ানোর ভয় চেপে ধরছিল। কিন্তু বিরাট ও সূর্য যেন নিজেদের ছকটা আগে থেকেই কষে নিয়েছিলেন। ব্যাকফুটে না গিয়ে পালটা মার দিতে শুরু করলেন দুজন। মাঠ জুড়ে চার-ছক্কার বন্যা বয়ে গেল। এই ফরম্যাটে তো চার-ছক্কা দেখতেই আম জনতা গ্যালারি ভরায়। দুই তারকার ব্যাটিং দাপটে তাঁদের আশা পূর্ণ হল। চোখের পলকে তৃতীয় উইকেটে ১০৪ রান যোগ করলেন দুজন। খেলা তখন ঘুরে গিয়েছে। ঠিক সেই সময় মাত্র ৩৬ বলে ৬৯ রান করে ফিরে গেলেন 'স্কাই'। অজিদের মনোবল ভেঙে দেওয়ার ইনিংসে মারলেন পাঁচটি চার ও পাঁচটি বিশাল ছক্কা। হ্যাজেলউডের বলে লং অফের উপর দিয়ে তুলে মারতে গিয়ে ধরা পড়লেন ফিঞ্চের হাতে। কিন্তু তাতে কি! দলকে খেলায় ফিরিয়ে আনার জন্য পেলেন কোহলির 'বিরাট' বাহবা। সূর্যের মাথায় হাত দিয়ে তাঁকে বিদায় জানালেন প্রাক্তন অধিনায়ক। 

Surya

সিরিজ নির্ণায়ক ম্যাচে ঋষভ পন্থের বদলে ভুবনেশ্বর কুমারকে একাদশে ফেরায় ভারতীয় দল। টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত। ব্যাট হাতে শুরু থেকেই ফের বিধ্বংসী মেজাজে ছিলেন ক্যামেরন গ্রিন (Cameron Green)। তাঁর দৌলতেই মাত্র চার ওভারেই ৫০ রানের গণ্ডি পার করে ফেলে অস্ট্রেলিয়া। অবশ্য অপর ওপেনার অ্যারন ফিঞ্চ (৭) রান পাননি। তাঁকে সাজঘরে ফেরান অক্ষর প্যাটেল (Axar Parel)। গ্রিন নিজের অর্ধশতরান পূরণ করেই আউট হন। ২১ বলে ৫২ রান করেন তিনি। তাঁকে ফেরান ভুবনেশ্বর কুমার।   

গ্রিন আউট হতেই অস্ট্রেলিয়ার রানের গতি কমে যায়। মাঝের ওভারগুলিতে অক্ষর ও যজুবেন্দ্র চাহাল বেশ ভালই বল করেন। স্মিথকে নয় রানে ফেরান চাহাল, গ্লেন ম্যাক্সওয়েলও ৬ রানে রান আউট হয়। জস ইংলিশ (২৪) অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস গড়ার চেষ্টা করেন বটে। তবে তাঁকে এবং ম্যাথু ওয়েডকে (১) একই ওভারে ফিরিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলে দেন অক্ষর। ১১৭ রানে ছয় উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া যখন ধুঁকছিল, ঠিক তখনই ড্যানিয়েল স্যামস ও টিম ডেভিড (Tim David) দলের হাল ধরেন। সপ্তম উইকেটে দুইজনে মিলে ৬৮ রান যোগ করেন।

Axar Patel

ডেভিড ইনিংসের শেষ ওভারে হর্ষল পটলের বলে বড় শট মারতে গিয়ে ২৭ বলে ৫৪ রান করে আউট হন। তবে স্যামস ২০ বলে ২৮ রানে অপরাজিত থাকেন। এই দুই তারকার সুবাদেই ইনিংসের মাঝপথে চাপে পড়েও নির্ধারিত ২০ ওভারে অস্ট্রেলিয়া সাত উইকেটের বিনিময়ে ১৮৬ রান করতে সক্ষম হয়। এই সিরিজে দুরন্ত বোলিং করছেন। তৃতীয় ম্যাচেও ফের একবার নজর কাড়েন অক্ষর। তিনিই ভারতের সফলতম বোলার। অক্ষর ৩৩ রানের বিনিময়ে তিন উইকেট নেন। তবে জসপ্রীত বুমরাকে নিয়ে চিন্তা থেকেই গেল। কারণ নিজের নির্ধারিত চার ওভারে তিনি ৫০ রান খরচ করেন ভারতের এক নম্বর পেসার। ঝুলিতে কোনও উইকেট ছিল না। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.