INDW vs AUSW, Pink-Ball Test: মিতালিদের গোলাপি বলে ঐতিহাসিক দিন-রাতের টেস্ট ড্র

দেশের প্রথম মহিলা হিসাবে গোলাপি বলে ঐতিহাসিক সেঞ্চুরি করেন স্মৃতি মন্ধনা।

Updated By: Oct 3, 2021, 05:58 PM IST
INDW vs AUSW, Pink-Ball Test: মিতালিদের গোলাপি বলে ঐতিহাসিক দিন-রাতের টেস্ট ড্র

ইন্ডিয়ান উইমেন: ৩৭৭/৮ (ডিক্লেয়ার), ও ১৩৫/৩ (ডিক্লেয়ার)
অস্ট্রেলিয়ান উইমেন: ২৪১/৯ (ডিক্লেয়ার) ও ৩৬/২
ম্যাচ ড্র
ম্যাচের সেরা স্মৃতি মন্ধনা  (১২৭ ও ৩১)

নিজস্ব প্রতিবেদন: প্রথমবার গোলাপি বলে (Pink-Ball Test) দিন-রাতের টেস্ট (Day-Night Test) ড্র করল মিতালি রাজ (Mithali Raj) অ্যান্ড কোং। কিন্তু ভারতের প্রমিলাবাহিনী মেগ ল্যানিংদের বিরুদ্ধে যে দাপট দেখাল, তার সাক্ষী হয়ে থাকল বাইশ গজ। ভারত তৃতীয় দিনের শেষে টেস্ট জয়ের গন্ধও পাচ্ছিল, কিন্তু চতুর্থ দিনে জয়ের স্বপ্ন ড্রয়ে বদলে গেল মিতালিদের।

অস্ট্রেলিয়ার কারারা ওভালে প্রথম ইনিংসে জ্বলে উঠেছিলেন স্মৃতি মন্ধনা। দেশের প্রথম মহিলা হিসাবে গোলাপি বলে ঐতিহাসিক সেঞ্চুরি (১২৭) করেন তিনি। স্মৃতি ও দীপ্তি শর্মার (৬৬) ব্যাটে ভারত প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৩৭৭ রানে ডিক্লেয়ার করে। জবাবে অস্ট্রেলিয়ার মেয়েরা ৯ উইকেট হারিয়ে ২৪১ রানে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে। 

আরও পডুন: IPL 2021: 'তৃতীয় আম্পায়ার কি মদ্যপ'? প্রশ্ন ফ্যানের, পাড়িক্কলের আউট নিয়ে মহাবিতর্ক!

অজিদের হয়ে সর্বোচ্চ রান করেন এলিস পেরি (অপরাজিত ৬৮)। ভারতের হয়ে পুজা বস্ত্রকার তিনটি উইকেট পান। ঝুলন গোস্বামী, মেঘনা সিং ও দীপ্তি শর্মা পান দুই উইকেট করে। দ্বিতীয় ইনিংসে ভারত শেফালী বর্মা (৫২) ও পুনম রাউতের (৪১) ব্য়াটে তিন উইকেটে ১৩৫ রান তুলে ডিক্লেয়ার করে। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নতুন বলে খেই হারিয়ে ফেলে অজিরা। জোড়া ধাক্কা দেন 'চাকদহ এক্সপ্রেস'। গোড়াতেই মুনির স্টাম্প উপড়ে দেন ঝুলন। ১৪ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর অজিরা ম্যাচে ফেরার চেষ্টা করতেই ঝুলনের সুইং বোলিংয়ে  ফের বিদ্ধ হয় ক্যাঙারুবাহিনী। ৬৩ রানের মাথায় অ্যাশলে হিলিকে আউট করেন ঝুলন। ফলে ২ উইকেট হারিয়ে আরও চাপে পরে যায় অজিরা।

তৃতীয় দিনের শেষে ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া মাত্র  ১৪৩ রান তুলে ব্যাকফুটে চলে গিয়েছিল। ভারত ২৩৪ রানে এগিয়ে জয়ের গন্ধ পাচ্ছিল। চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার জয়ের জন্য ১৭ ওভারে ২৩৬ রান প্রয়োজন ছিল। মিতালি ও মেগ মিলে সিদ্ধান্ত নেন যে, এই টেস্টে কোনও দলেরই জেতা সম্ভব নয়। ফলে ড্র হয়ে যায় ম্যাচ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.