পাকিস্তানকে বিশ্বকাপ থেকে ছিটকে দিতেই হেরেছিল ভারত, দাবি স্টোকসের বইয়ে!

স্টোকসের আত্মজীবনীর এই বিতর্কিত অংশ নিয়ে আলোচনা এখন তুঙ্গে।

Updated By: May 30, 2020, 04:09 PM IST
পাকিস্তানকে বিশ্বকাপ থেকে ছিটকে দিতেই হেরেছিল ভারত, দাবি স্টোকসের বইয়ে!

নিজস্ব প্রতিবেদন— সেই যে ম্যাচটা খেলে ধোনি অন্তরালে গেলেন, এখনও ফিরলেন না। ভারতীয় ক্রিকেট সমর্থকদের স্মরণে অনেকদিন থাকবে ওই ম্যাচ। ভারত যদিও হেরেছিল ওই ম্যাচে। তার পর বিশ্বকাপ থেকে বিদায়। সব মিলিয়ে ম্যাচটা মোটেও ভারতের জন্য ভাল ছিল না। তবুও মনে রাখবেন সমর্থকরা। বিশেষ করে ধোনি যদি আর জাতীয় দলের জার্সিতে মাঠে না নামেন তা হলে তো ওই ম্যাচের গুরুত্ব হবে আলাদা। তবে ওই ম্যাচ নিয়ে আলোচনা নতুন করে উস্কে দিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। ক্রিকেট জীবন শেষ হওয়ার আগেই তিনি আত্মজীবনী লিখেছেন। নাম অন ফায়ার। সেখানে তিনি দাবি করেছেন, ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ সেমিফাইনালের ম্যাচ ভারত ইচ্ছে করে হেরেছিল।

স্টোকসের আত্মজীবনীর এই বিতর্কিত অংশ নিয়ে আলোচনা এখন তুঙ্গে। স্টোকস পরোক্ষভাবে বলেছেন, পাকিস্তানকে বিশ্বকাপ থেকে বিদায় করতেই ভারত বিশ্বকাপ সেমিফাইনাল হেরেছে। অর্থাত্, নিজের নাক কেটে অপরের যাত্রাভঙ্গ। আর স্টোকসের এমন দাবি স্বাভাবিকভাবেই পাকিস্তানের শোরগোল ফেলে দিয়েছে। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সিকন্দর বখত টুইটারে স্টোকসের বইয়ে লেখা ওই অংশ তুলে বলেছেন, পাকিস্তানকে বিদায় করার জন্য ইংল্যান্ডের কাছে ইচ্ছে করে হেরেছিল ভারত। তিনি একটি পুরনো ভিডিও শেয়ার করেছেন। যাতে তাঁর বক্তব্যে যুক্তি আরও পোক্ত হয়। 

আরও পড়ুন— লকডাউনে 'One Drop One Hand' ক্রিকেটে ফিরে গেলেন মহম্মদ শামি

স্টোকস অবশ্য সবটাই অস্বীকার করেছেন। তাঁর পাল্টা দাবি, আমার কথার ভুল ব্যাখ্যা করা হচ্ছে। আমি আমার বইতে কখনওই এমন কিছু লিখতে চাইনি। আমার বলা কথাগুলো ঘুরিয়ে দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, স্টোকস বইয়ের ওই অংশে লিখেছেন, ধোনি যখন ক্রিজে এল তখন ১১ ওভারে ১১২ রান প্রয়োজন ভারতের। ধোনি কিন্তু শুধুই সিঙ্গলস নিচ্ছিল। সেই সময় ওর চালিয়ে খেলার কথা। আমার মনে হয় ম্যাচটা দুওভার বাকি থাকতেই ভারত জিততে পারত। কিন্তু জেতার যেন ইচ্ছে ছিল না ওদের। কেন জানি না আমার খালি মনে হয় ওই ম্যাচটা ভারত চাইলে জিততে পারত। উল্লেখ্য, বিশ্বকাপ সেমিফাইনালে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড সাত উইকেটে ৩৩৭ রান করেছিল। ভারত ম্যাচ হেরেছিল ৩১ রানে।

.