Team India: ঘরের মাঠে টানা ১৫টি টেস্ট সিরিজ জয়! বিশ্বের আর কোনও দল পারেনি এমনটা

ভারত এবার বিশ্বরেকর্ড করল টেস্ট ক্রিকেটে। 

Updated By: Mar 14, 2022, 07:13 PM IST
Team India: ঘরের মাঠে টানা ১৫টি টেস্ট সিরিজ জয়! বিশ্বের আর কোনও দল পারেনি এমনটা
টিম ইন্ডিয়ার অনন্য় নজির

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কাকে দু'ম্যাচের টেস্ট সিরিজে ( India vs Sri Lanka) হোয়াইটওয়াশ করল রোহিত শর্মার (Rohit Sharma) ভারত। প্রথম টেস্টে মোহালিতে ভারত ইনিংস ও ২২২ রানে জিতেছিল। সোমবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ভারত জিতল ২৩৮ রানে।

গোলাপি বলে দিন-রাতের টেস্টের ফয়সলা হয়ে গেল প্রায় আড়াই দিনের মধ্যে। আর এই সিরিজ জয়ের সঙ্গেই বিশ্বরেকর্ড করে ফেলল টিম ইন্ডিয়া। ঘরের মাঠে টানা ১৫টি টেস্ট সিরিজ জয়ের নজির গড়ল ভারত। বিশ্বের আর কোনও দলের এই রেকর্ড নেই।

২০১২-১৩ মরশুমে ভারত শেষবার ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের কাছে সিরিজ খুইয়েছিল। এমএস ধোনিরা ভারত ১-২ সিরিজ হেরেছিল। ২০১৬ সালের অক্টোবর থেকে ২০২০-র মে পর্যন্ত টানা ৪২ মাস ভারত বিশ্বের এক নম্বর টেস্ট দল ছিল। ২০১৮ সালে ভারত রাজকোটে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ২৭২ রানে হারিয়েছিল। সেটিই ছিল ভারতের টেস্টে সবচেয়ে বড় ব্যবধানে জয়।

অস্ট্রেলিয়া ঘরের মাঠে টানা ১০টি টেস্ট সিরিজ জয়ের নজির গড়েছিল দু'বার। প্রথমবার ১৯৯৪ সালের নভেম্বর থেকে ২০০০-র নভেম্বর। দ্বিতীয়বার জুলাই ২০০৪ থেকে ২০০৮-র নভেম্বরে এই নজির গড়ে অজিরা। ১৯৯৯-২০০১ ও ২০০৫-২০০৮ এই সময়ে অস্ট্রেলিয়া দেশ-বিদেশ মিলিয়ে টানা ১৬টি টেস্ট জিতেছিল।

১৯৭৬ সালের মার্চ থেকে ১৯৮৬-র ফ্রেব্রুয়ারি পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ঘরের মাঠে টানা ৮টি টেস্ট সিরিজ জেতে। ১৯৮২-১৯৮৪ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ক্লাইভ লয়েডের অধিনায়কত্বে টানা ২৭টি টেস্ট জিতেছিল। ক্রিকেট ইতিহাসে টানা টেস্ট জয়ের নজির আর কোনও দলের নেই। এর এক দশক পর ১৯৯৮-২০০১ পর্যন্ত উইন্ডিজ টানা সাতটি টেস্ট সিরিজ জিতেছিল ঘরের মাঠে।

২০০৯ থেকে ২০১২ পর্যন্ত গ্রেম স্মিথের ক্যাপ্টেনসিতে দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে সাতটি টেস্ট সিরিজ জিতেছিল। ২০১২ সালের ২৮ অগাস্ট দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের তিন ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল হয়েছিল। প্রোটিয়াদের বিজয়রথ থেমেছিল মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়ার কাছে ১-২ হেরে। ২০১৩-১৪ মরশুমে রামধনু দেশে সফর করেছিল টিম ইন্ডিয়া

আরও পড়ুন: India vs Sri Lanka: টি-টোয়েন্টির পর টেস্টেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ভারত

আরও পড়ুন: Ravichandran Ashwin: বেঙ্গালুরু টেস্টে স্টেইনকে টপকে অনন্য আটে অশ্বিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.