ইংল্যান্ড সফরের শেষবেলাতেও ভারতীয় ব্যাটিংয়ের সেই এক ছবি

বিরাট ছাড়া ভারতীয় ব্যাটিং দিশেহারা। দ্বিতীয় দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ভারতের রান ১৭৪।

Updated By: Sep 8, 2018, 11:37 PM IST
ইংল্যান্ড সফরের শেষবেলাতেও ভারতীয় ব্যাটিংয়ের সেই এক ছবি

নিজস্ব প্রতিবেদন: যেখান থেকে শুরু হয়েছিল, সেখানেই যেন শেষ হতে চলেছে। সিরিজের শেষ টেস্টেও উন্নতি হল না ভারতীয় ব্যাটিংয়ের। সেই ওপেনাররা ব্যর্থ, সেই কোহলিই ধরে রাখলেন একপ্রান্ত। দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলেছে ভারত। ১৫৮ রানে পিছিয়ে বিরাটরা। ক্রিজে রয়েছেন রবীন্দ্র জাডেজা ও নবাগত হনুমা বিহারি।      

শুরুতেই এলবিডব্লু হয়ে ফিরলেন শিখর ধবন। অন্যদিকে বেশ জমাট দেখাচ্ছিল কেএল রাহুলকে। তিনিও ফিরলেন ৩৭ রানে। এরপর চেতেশ্বর পূজারার সঙ্গে হাল ধরেন বিরাট কোহলি। কিন্তু পূজারাও পারলেন না এদিন। ব্যক্তিগত ৩৭ রানে প্যাভিলিয়নে ফিরলেন চেতেশ্বর। এই সিরিজে ব্যর্থ বিরাটের ডেপুটি রাহানেও। এদিনও অফ স্টাম্পের বাইরের বল খোঁচা দিয়ে শূন্য রানে ফিরলেন মুম্বইকর। নবাগত হনুমা বিহারিকে নিয়ে দলের রানকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন বিরাট কোহলি। কারানের এক ওভারে পরপর বাউন্ডারিও মারেন। মনে হচ্ছিল, ইংল্যান্ডে বিদায়বেলায় আরও একটা শতরান আসতে চলেছে কিং কোহলির ব্যাটে, ঠিক তখনই বিরাটকে তুলে নিলেন বেন স্ট্রোক। ৪৯ রানে মাথা নাড়তে নাড়তে প্যাভিলিয়নের দিকে হাঁটা লাগালেন অধিনায়ক। চোখমুখ বলে দিচ্ছিল, কতটা অসহায় বোধ করছেন! তিনি ছাড়া তো এই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার মতো কেউ নেই। পঞ্চম টেস্টেও ছবিটা বদলাল না। বিরাট ব্যর্থ মানে গোটা দল ব্যর্থ।

সুযোগ পেয়েও লাভ ওঠাতে পারলেন না ঋষভ পন্থ। ৫ রানে হাঁটা লাগালেন। ক্রিজে রয়েছেন হনুমা বিহারি ও জাডেজা। ৫০ বল খেললেও স্বাভাবিকভাবেই প্রথম ম্যাচে আত্মবিশ্বাসী লাগেনি হনুমা বিহারি। আর জাডেজা সিরিজে এই প্রথম ব্যাটের সুযোগ পেয়েছেন। ফলে ফের বেকায়দায় টিম ইন্ডিয়া। একশো রানের লিডও যদি ইংল্যান্ড নিয়ে নেয়, তাহলে চাপে পড়ে যাবে টিম ইন্ডিয়া।

এদিন ইংল্যান্ডের টেলএন্ডারদের তাড়াতাড়ি আউট করতেও অনেক দেরি করেছে ভারত। প্রথম দিনে ১৯৮ রানে ৭ উইকেট খুঁইয়েছিল ইংল্যান্ড। শুরুতে আদিল রশিদের উইকেট হারায় তারা। তখন স্কোর ২১৪। এরপর টেলএন্ডার স্টুয়ার্ট ব্রডকে সঙ্গী করে ইনিংস টানতে থাকেন জোস বাটলার। তাঁদের যুগলবন্দিতে ওঠে ৯৮ রান। তিনশো রানের গণ্ডি পার করে ইংলিশরা।  ব্যক্তিগত ৮৯ রানের মাথায় জাডেজার শিকার হন জোস বাটলার। বাটলার ও ব্রডের যুগলবন্দির সৌজন্যে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ৩৩২ রানে। 

আরও পড়ুন- একদল সেনার মাঝে বসে মুখে খৈনি পুরলেন পাক ক্রিকেটের 'লালা', বিতর্ক!

.