হারার মতোই খেলেছে ভারত,দল নির্বাচন ভুল হয়েছিল মানছেন বিরাট

আমি নিজেকে এক বাইরে রাখছি না। যে কোনও কঠিন পরিস্থিতি থেকে বাঁচাতে পারে লম্বা জুটি।

Updated By: Aug 13, 2018, 11:59 AM IST
হারার মতোই খেলেছে ভারত,দল নির্বাচন ভুল হয়েছিল মানছেন বিরাট
সৌজন্যে -বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন :  লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে লজ্জাজনক হার। লর্ডসের ভরাডুবি নিয়ে কোনও অজুহাত সামনে আনতে চান না ভারত অধিনায়ক বিরাট কোহলি। সাঁর সাফ কথা, হারার মতোই খেলেছে ভারত।

আরও পড়ুন - পিঠে চোট! ট্রেন্ট ব্রিজ টেস্টে কি খেলতে পারবেন বিরাট কোহলি?

রবিবার দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে ইনিংস ও ১৫৯ রানে হার ভারতের। সিরিজে ০-২ য়ে  পিছিয়ে আইসিসি-র এক নম্বর টেস্ট দল। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে বিরাট বলেন, দক্ষিণ আফ্রিকা সফর থেকে শুরু করে শেষ পাঁচটি টেস্টের মধ্যে এই প্রথম বার দিশাহারা দেখিয়েছে আমাদের। এই টেস্টে যে ভাবে আমরা খেলেছি তাতে হারই প্রাপ্য ছিল।একেবারেই বলার মতো কিছু নেই। আমরা না পেরেছি ব্যাটিং, না পেরেছি বোলিং।"

আরও পড়ুন - ব্রড-অ্যান্ডারসনদের দাপটে লর্ডসে লজ্জার হার ভারতের

হারের জন্য ব্যাটিং ব্যর্থতাকেই দায়ি করেছেন বিরাট। নিজেকেও দুষছেন তিনি। তাঁর মতে, "গোটা ম্যাচে আমি, অন্যান্য ব্যাটিং ইউনিট হিসেবে ফেল করেছে। আমি নিজেকে এক বাইরে রাখছি না। যে কোনও কঠিন পরিস্থিতি থেকে বাঁচাতে পারে লম্বা জুটি। হয় একটা বড় রানের জুটি কিংবা ৬০-৭০ রানের ছোট ছোট তিন-চারটে জুটি। দ্বিতীয় ইনিংসে হার্দিক আর অশ্বিনের জুটিটা ছাড়া আমাদের কোনও পার্টনারশিপই হয়নি।"

ছবিতে দেখুন - লর্ডস টেস্টে ভারতের লজ্জার হারের পাঁচ কারণ

তা হলে কি পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারলেন না ভারতের ক্রিকেটারেরা? ভারত অধিনায়কের উত্তর, "পরিবেশকে দোষারোপ করার কোনও প্রশ্নই নেই। পিচ বোলারদের সহায়তা করলেও সঠিক জায়গায় বলটা ফেলতে হয়। ওদের বোলারদের বিরুদ্ধে প্রত্যেকটি রান করার জন্য আমাদের কষ্ট করতে হয়েছে।" লর্ডসে প্রথম দিন বৃষ্টির জন্য খেলা হয়নি। তবুও দ্বিতীয় দিন টস-এর আগে এক জন পেসারকে বসিয়ে অতিরিক্ত স্পিনার খেলিয়েছে ভারত। বিরাট মনে করেন, তাঁর এই সিদ্ধান্ত কাজে লাগেনি। এপ্রসঙ্গে তিনি বলেন, "সত্যি, এখন মনে হচ্ছে, দলগঠনে কিছু ভুল ছিল। আসলে আমরা বুঝতে পারিনি পেসারদের এতটা সাহায্য করবে এই উইকেট।"

.