রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্ক আর জোড়া লাগবে না: এহসান মানি

সেই সঙ্গে মানি ICC-কেও কটাক্ষ করেছেন।

Updated By: Sep 15, 2020, 06:17 PM IST
রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্ক আর জোড়া লাগবে না: এহসান মানি
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে মুখ খুললেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান এহসান মানি। তাঁর মতে, রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্ক আর জোড়া লাগবে না। তাই ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ নিয়ে আপাতত আলোচনা শুরুর কোনও সম্ভাবনা দেখছেন না তিনি।

ভারত এবং পাকিস্তানের মধ্যে শেষ বার দ্বিপাক্ষিক সিরিজ হয়েছে ২০১৩ সালে। সেবার ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান। দুই দেশের মধ্যে শেষ বার টেস্ট সিরিজ হয়েছে ২০০৭ সালে। সেবারও ভারতে খেলতে গিয়েছিল পাকিস্তান। ভারত পাকিস্তান সফর করেছে শেষ ২০০৮ সালে এশিয়া কাপে। আর টেস্ট সিরিজ খেলেছিল ২০০৬ সালে। এরপর থেকে আইসিসি বা এসিসি-র আয়োজিত টুর্নামেন্টে দেখা গিয়েছে দুই দলকে।

সংবাদ সংস্থা ANI-কে দেওয়া এক সাক্ষাৎকারে এহসান মানি বলেছেন, "বছরের পর বছর ধরে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে বিসিসিআই-এর সঙ্গে আমাদের অনেক কথা হয়েছে। এখন তাদের সঙ্গে আমি আর কোনও কথা বলছি না। কিছু বলার থাকলে তাদেরই বলতে হবে। টি-টোয়েন্টি ক্রিকেট হোক বা দ্বিপাক্ষিক সিরিজ এখন ভারতের উপরই নির্ভর করছে। এই মুহূর্তে ভারতের সঙ্গে কোনও টি-টোয়েন্টি লিগ খেলার ইচ্ছে আমাদের নেই। প্রথমে আমাদের সঙ্গে দ্বিপাক্ষিক রাজনৈতিক সম্পর্ক ঠিকঠাক করতে হবে, তারপরে আমরা কথা বলব আবার।"

তিনি আরও বলেন, "ভারত-পাকিস্তান ম্যাচ হল বিশ্বের মোস্ট ওয়াচড ক্রিকেট ম্যাচ। এছাড়াও আইসিসি এবং এসিসির টুর্নামেন্ট ছাড়া কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলার কোনও সুযোগ নেই, ভারত সরকারের নীতির জন্যই। তবে বিশ্ব ক্রিকেটের জন্য ভারত পাকিস্তান ম্যাচ হওয়া উচিত। তবে আমাদের তরফে একা কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না। কারণ এক হাতে তালি বাজে না।"

সেই সঙ্গে মানি ICC-কেও কটাক্ষ করেছেন। তিনি বলেন, "আইসিসি-র গঠনতন্ত্রে রয়েছে কোনও দেশের ক্রিকেট বোর্ডে সে দেশের সরকারের কোনও হস্তক্ষেপ চলবেনা। আইসিসি-র উচিত ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে এই বিষয় নিয়ে কথা বলা।"

আরও পড়ুন - গেইল-এবি-ওয়ার্নার নন, IPL-এ বিধ্বংসী ব্যাটসম্যান রাসেলই!

.