INDvsSL: Shoaib Malik-এর কোন রেকর্ড ভেঙে দিলেন Rohit Sharma? জানতে পড়ুন

রোহিতের নতুন রেকর্ড। 

Updated By: Feb 27, 2022, 08:32 PM IST
INDvsSL: Shoaib Malik-এর কোন রেকর্ড ভেঙে দিলেন Rohit Sharma? জানতে পড়ুন
ফের রেকর্ড বুকে নাম তুলে নিলেন রোহিত শর্মা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: রোহিত শর্মার সময়টা দারুণ যাচ্ছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি জেতার পর অধিনায়ক হিসেবে ঘরের মাঠে সবচেয়ে বেশি ম্যাচ জেতার নজির আগেই করেছিলেন। এ বার এই ফরম্যাটে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ডও নিজের নামে করে নিলেন 'হিট ম্যান'। ধরমশালায় তৃতীয় টি-টোয়েন্টি খেলতে নেমে এই নতুন নজির গড়লেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। আর এই নজির গড়ে পিছনে ফেলে দিলেন পাকিস্তানের শোয়েব মালিককে। 

১২৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে এতদিন শীর্ষে ছিলেন পাকিস্তানের অলরাউন্ডার। শনিবার মাঠে নেমে মালিককে টপকে গেলেন রোহিত। এই মুহূর্তে ১২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে সবার উপরে চলে গেলেন এই মুম্বইকর। শুধু মালিক নন, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিকে অনেক আগেই ছাড়িয়ে গিয়েছিলেন তিনি। ২০২০ সালে অবসর নেওয়া ধোনি দেশের হয়ে ৯৮টি টি-টোয়েন্টি খেলেছিলেন। ৯৭টি টি-টোয়েন্টি খেলে ভারতীয়দের মধ্যে তিন নম্বরে রয়েছেন কোহলি। 

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর অভিষেক হয়েছিল। এখনও পর্যন্ত ১২৪টি ম্যাচে ১৩৯.৮৭ স্ট্রাইকরেট বজায় রেখে ৩৩০৮ রান করেছেন রোহিত। গড় ৩২.৭৫। সঙ্গে রয়েছে ৪টি শতরান ও ২৬টি অর্ধ শতরান। কয়েকদিন আগে নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিলকে টপকে এই ফরম্যাটে সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন। এ বার ম্যাচ খেলার নিরিখেও শীর্ষে চলে গেলেন এই মারকুটে ওপেনার। 

তাঁর নেতৃত্বে ১৭টি ম্যাচের মধ্যে ১৬টিতে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। আর এই নজির গড়ে পিছিয়ে দিলেন অইন মর্গ্যান, কেন উইলিয়ামসনকে। এমনকি ভারতের দুই প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিকেও পিছনে ফেলে দিলেন এই মুম্বইকর। দেশকে এখনও ২৫টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত। দল তাঁর অধিনায়কত্বে লাগাতার ১১টি ম্যাচ জেতার পাশাপাশি এই নিয়ে চতুর্থ সিরিজ জিতল।  

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর সীমিত ওভারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন রোহিত। নিউজিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়ে দেওয়ার পর ওয়েস্ট ইন্ডিজকে একদিনের ও টি-টোয়েন্টি সিরিজেও চুনকাম করেছিল টিম ইন্ডিয়া। এ বার শ্রীলঙ্কাকেও হোয়াইটওয়াশ করে ফের নতুন নজির গড়তে চাইছেন রোহিত। 

একনজরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক ম্যাচ খেলা ক্রিকেটার - 

১) রোহিত শর্মা (ভারত): ১২৫* 
২) শোয়েব মালিক (পাকিস্তান): ১২৪ 
৩) মহম্মদ হাফিজ (পাকিস্তান): ১১৯
৪) অইন মর্গ্যান (ইংল্যান্ড): ১১৫
৫) মহমদুল্লা রিয়াদ (বাংলাদেশ): ১১৩ 

আরও পড়ুন: Ranji Trophy: দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্যাচে হায়দরাবাদকে হারিয়ে নক আউটে লড়াকু বাংলা

আরও পড়ুন: Ranji Trophy: রোমহর্ষক ম্যাচের টার্নিং পয়েন্ট থেকে Manoj Tiwary-র ব্যর্থতা, কাটাছেড়ায় Arun Lal, Saurasish

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.