IPL Media Rights: ৪১০ ম্যাচের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি হল ৪৪,০৭৫ কোটি টাকায়!

বিসিসিআই ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬,৩৪৭ কোটি টাকা পেয়েছিল স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করে। মনে করা হচ্ছে বিসিসিআই এবার ৫০ হাজার কোটি টাকায় যাবতীয় স্বত্ব বিক্রি করবে।   .

Updated By: Jun 13, 2022, 05:13 PM IST
IPL Media Rights: ৪১০ ম্যাচের জন্য মিডিয়া স্বত্ব বিক্রি হল ৪৪,০৭৫ কোটি টাকায়!
বিরাট লক্ষ্মীলাভ ভারতীয় ক্রিকেট বোর্ডের

নিজস্ব প্রতিবেদন: বিরাট লক্ষ্মীলাভ ভারতীয় ক্রিকেট বোর্ডের (Board of Control for Cricket in India, BCCI)। বিসিসিআই ই-নিলামের মাধ্যমে ২০২৩-২৭ সালের মিডিয়া রাইটস বিক্রি করছে। সোমবার নিলামের দ্বিতীয় দিনে বিডিং থামল ৪৪ হাজার ০৭৫ কোটি টাকায়! ভারতীয় মহাদেশে আইপিএল মিডিয়া রাইটস (টিভি ও ডিজিটাল মিলিয়ে) বিক্রি হল ২০১৭ সালে স্টারের দেওয়া প্রায় দ্বিগুণ দামে। সেই সময় প্রতি ম্য়াচের দাম ছিল ৫৪.৫ কোটি টাকা। এবার  প্রতি ম্যাচের দাম দাঁড়াল ১০৫. ৫ কোটি টাকা! ভারতীয় উপমহাদেশে টিভি স্বত্ব বিক্রি হল ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়। পাঁচ বছরের জন্য ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২০ হাজার ৫০০ কোটি টাকায়। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই। তারা ৪১০টি ম্যাচের জন্য ৪৪ হাজার ০৭৫ কোটি টাকায় দু'টি পৃথক সম্প্রচারকারী সংস্থাকে মিডিয়া স্বত্ব বিক্রি করল।

প্যাকেজ 'এ' শুধুমাত্র ভারতীয় উপমহাদেশে টিভি সম্প্রচার স্বত্বের জন্য। প্যাকেজ 'বি'-তে একই অঞ্চলের জন্য ডিজিটাল টিভি সম্প্রচার স্বত্বের জন্য। ই-নিলাম চলছে প্রতি মরশুমে ৭৪ ম্যাচের হিসাব ধরে আগামী পাঁচ মরশুমের জন্য। শেষ দুই বছরে ম্যাচের সংখ্যা ৯৪ হতে পারে। প্যাকেজ 'সি'-তে প্রতি মরশুমে ১৮টি ম্যাচ দেখানোর ডিজিটাল স্বত্বের কথা বলা হয়েছে। প্যাকেজ 'ডি' রাখা হয়েছে প্রতিটি ম্যাচের মিলিত টিভি এবং ডিজিটাল স্বত্ব, যা প্রযোজ্য বিদেশি বাজারে। বিসিসিআই ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত ১৬,৩৪৭ কোটি টাকা পেয়েছিল স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস বিক্রি করে। মনে করা হচ্ছে বিসিসিআই এবার ৫০ হাজার কোটি টাকায় যাবতীয় স্বত্ব বিক্রি করবে।

আরও পড়ুন: IPL Media Rights: টিভি-ডিজিটাল সম্প্রচার স্বত্ব বিক্রি হল ৪৩ হাজার ৫০ কোটিতে!

আরও পড়ুনSachin Tendulkar-Shoaib Akhtar: 'এই গড অফ ক্রিকেট কে? ওকে যদি আউট করে দিই!'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

 
.

.