KKR vs Eden Gardens, IPL 2023: নাচতে না জানলে উঠোন বাঁকা! ফের উদ্ধত আচরণ করলেন নাইট অধিনায়ক নীতীশ

চলতি আইপিএল-এ ইডেনে এখনও পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছে কেকেআর। জিতেছে মাত্র ২টি। একেবারে প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়েছিল কেকেআর। এরপর পঞ্জাব কিংসের বিরুদ্ধে ঘরের মাঠে জয় পেয়েছিল নাইটবাহিনী। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 15, 2023, 12:50 PM IST
KKR vs Eden Gardens, IPL 2023: নাচতে না জানলে উঠোন বাঁকা! ফের উদ্ধত আচরণ করলেন নাইট অধিনায়ক নীতীশ
অতীতের প্রথা মেনে ইডেন গার্ডেন্সের বাইশ গজকে দুষলেন নীতীশ রানা। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জঘন্য অধিনায়কত্ব। দিশাহীন দল বাছাই। ফলাফল চলতি আইপিএল-এ (IPL 2023) কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) খারাপ পারফরম্যান্স। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লিগ টেবলে রয়েছে কেকেআর (KKR)। প্লে অফে যে নাইটরা যাবেই, এমন নিশ্চয়তা খোদ দলের অধিনায়ক নীতীশ রানাও (Nitish Rana) দিতে পারবেন না। তবে অভিযোগ করতে তিনি সিদ্ধহস্ত। সেটা ফের প্রমাণ করে দিলেন। এমন খারাপ ক্রিকেট খেলার পরেও নাইট ম্যানেজমেন্টের পুরনো অভ্যাস আর গেল না। 'হোম অ্যাডভান্টেজ' না পাওয়ার অভিযোগ তুলে ফের একবার সিএবি (Cricket Association Of Bengal) ও ইডেন গার্ডেন্সের (Eden Gardens) বাইশ গজকে কাঠগড়ায় দাঁড় করালেন নাইট অধিনায়ক। 

কয়েক বছর আগে এই একই অভিযোগ করেছিলেন নাইট সিইও ভেঙ্কি মাইসোর (Venky Mysore)। এবার সেই পথ অনুসরণ করে ম্যাচের শেষে নীতীশ বলে দিলেন, "আমার মনে হয় কেকেআর ছাড়া বাকি সব দল ঘরের মাঠের সুবিধা পায়! ওখানে আমরা ব্যাটিং উইকেটে খেললে ২০০-র বেশি রান করি। আবার মন্থর পিচে খেলা হলে রান কম হয়। ফলে ব্যাটারদের বার বার নিজেদের পিচের সঙ্গে মানিয়ে নিতে হয়। এটা বাকি দলগুলোকে করতে হয় না।" 

চলতি আইপিএল-এ ইডেনে এখনও পর্যন্ত ৬টি ম্যাচ খেলেছে কেকেআর। জিতেছে মাত্র ২টি। একেবারে প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে হারিয়েছিল কেকেআর। এরপর পঞ্জাব কিংসের বিরুদ্ধে ঘরের মাঠে জয় পেয়েছিল নাইটবাহিনী। হারতে হয়েছে ৪টি ম্যাচ। সেই কারণেই হয়তো ঘরের মাঠের সুবিধা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন নাইট অধিনায়ক। তবে নীতীশ যাই বলুন, ইডেনে জয়ের পরিসংখ্যান নাইটদের পক্ষে নেই। এটা ঠিক। তবে এর বড় কারণ হল, প্রত্যাশা অনুসারে পারফর্ম করতে না পারার জন্যই একাধিক ম্যাচ রিঙ্কু সিং-ভেঙ্কটেশ আইয়ারদের হারতে হয়েছে। 

আরও পড়ুন: Mahendra Singh Dhoni And Sunil Gavaskar, IPL 2023: 'যদি হৃদয়ে লেখো নাম'! সানির বুকে মাহির অটোগ্রাফ, 'থালা'-র বিদায় দেখল ক্রিকেট পাগল চিপক

আরও পড়ুন: WATCH | Shivam Dube | CSK vs KKR: মিসাইলের মতো ধেয়ে এল ছক্কা! বরাত জোরে বাঁচলেন কেকেআরের চিয়ারলিডার

সেই ২০১২ সালের আইপিএল ফাইনালে শেষবার চেন্নাইকে তাদের ঘরের মাঠে হারিয়েছিল কেকেআর। এরপর ২০২৩ সালে চেন্নাইয়ের মাঠে কলকাতা জিতল। ১৪৫ রানে মহেন্দ্র সিং ধোনির দলকে আটকে নাইটরা এই ম্যাচে ৬ উইকেটে জিতে নিল। রান তাড়া করতে নেমে রিঙ্কু সিংহের সঙ্গে ৯৯ রানের জুটি গড়েছিলেন নাইট অধিনায়ক। নীতীশ (৪৪ বলে ৫৭*) ও রিঙ্কুর (৪৩ বলে ৫৪) জোড়া অর্ধ শতানের উপর ভর করে ১৮.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৭ রানে তুলে নেয় কেকেআর। ফলে এখনও প্লে অফে যাওয়ার আশা বেঁচে রয়েছে। 

চিপকের বাইশগজে এই জয়ের জন্য নীতিশ তাঁর দলের স্পিনারদের তারিফ করেছেন। যোগ করলেন, "এই পিচে সুনীল নারাইন (১৫ রানে ২) ও বরুণ চক্রবর্তী (৩৬ রানে ২) দারুণ বোলিং করল। ওদের কৃতিত্ব দিতে হবে।" তবে একইসঙ্গে শক্তিশালী বিপক্ষকে হারানোর জন্য দলের কোচ চন্দ্রকান্ত পণ্ডিতকেও কৃতিত্ব দিলেন এই বাঁহাতি ব্যাটার। শেষে নীতীশ বলেন, 'স্যর আমাকে ভারী রোলার ব্যবহার করতে বলেন। সত্যি বলতে আমার খুব একটা ইচ্ছা ছিল না। কারণ আমি মনে করেছিলাম ভারী রোলার ব্যবহার করলে পিচ আরও ভেঙে যেতে পারে। ব্যাট করতে সমস্যা হবে। কিন্তু স্যরের কথা শুনে ভালো হয়েছে। উইকেট বসে গিয়েছিল। তাই চেন্নাইয়ের বোলাররা স্পিন করাতে পারেনি। তাই এই জয়ে আমাদের কোচের অনেক বড় ভূমিকা আছে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.