Mahendra Singh Dhoni, 2011 World Cup: ধোনির বিশ্বজয়ী ছক্কাকে স্মরণীয় করতে কোন বিশেষ উদ্যোগ নিল মুম্বই ক্রিকেট সংস্থা? জেনে নিন

ঠিক ১২ বছর আগের কথা। ২০১১ সালের ২ এপ্রিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল এক নতুন ইতিহাস লিখেছিল। শিশু থেকে বৃদ্ধ সকলেই মাঝরাতে রাস্তায় নেমে এসে পাগলের মতো চিৎকার করছিল। কাশ্মীর থেকে কন্যাকুমারী গোটা দেশজুড়ে শুধুমাত্র আতসবাজির শব্দ শুনতে পাওয়া যাচ্ছিল। আর হবে নাই বা কেন! ২৮ বছরের খরা কাটিয়ে অবশেষে একদিনের ক্রিকেট বিশ্বকাপ জয় করেছিল টিম ইন্ডিয়া। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপের খেতাব নিজেদের ঘরে তুলেছিল।   

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 4, 2023, 05:09 PM IST
Mahendra Singh Dhoni, 2011 World Cup: ধোনির বিশ্বজয়ী ছক্কাকে স্মরণীয় করতে কোন বিশেষ উদ্যোগ নিল মুম্বই ক্রিকেট সংস্থা? জেনে নিন
বিশ্বকাপ ফাইনালের রাতে মহেন্দ্র সিং ধোনির ছক্কা মারার সেই ঐতিহাসিক মুহূর্ত। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ১২ বছর আগের ২ এপ্রিল। সেই রাতে শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনালে গৌতম গম্ভীর (Gautam Gambhir) করেছিলেন ১২২ বলে ৯৭ রান। ভারতীয় দলের (Team India) কাছে দ্বিতীয় বিশ্বকাপ জয়ের নিরিখে সেই ইনিংস মহামূল্যবান। যদিও গম্ভীরের সেই ইনিংস নয়, অধিকাংশ ক্রিকেটপ্রেমীরা মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) ৭৯ বলে অপরাজিত ৯১ রানের ইনিংস নিয়েই বেশি আলোচনা করেন। একইসঙ্গে ৪৮.২ ওভারে তাঁর সেই আইকনিক ছক্কা নিয়েই অনেক বেশি নিউজ প্রিন্ট খরচ হয়ে চলেছে। আর এবার সেই ছক্কার জন্য 'ক্যাপ্টেন কুল'-কে (Captain Cool) বিশেষ ভাবে সম্মানিত করতে চলেছে মুম্বই ক্রিকেট সংস্থা (Mumbai Cricket Association)। 

এমসিএ-র সভাপতি অমল কালে বলেন, "২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে ধোনির শেষ শটটি যেখানে পড়েছিল, সেই আসনটি পাকাপাকিভাবে ধোনির নামাঙ্কিত করা হবে। ইতিমধ্যেই এই আসনটি চিহ্নিত করা হয়েছে। জমকালো উদ্বোধনী অনুষ্ঠান করেই বিশেষ আসনটি সংরক্ষিত হবে। সেই অনুষ্ঠানে ধোনিকেও আমন্ত্রণ জানিয়ে তাঁর হাতে তুলে দেওয়া হবে বিশেষ স্মারক।" আগামী ৮ এপ্রিল আইপিএল-এর ম্যাচ খেলতে পয়া ওয়াংখেড়ে স্টেডিয়ামে পা রাখবেন ধোনি। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে সেই ম্যাচে খেলবে চেন্নাই সুপার কিংস। শোনা যাচ্ছে সেই ম্যাচের যে কোনও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হতে পারে। সেখানেই ধোনিকে সম্মানিত করবে এমসিএ। 

আরও পড়ুন: Shakib Al Hasan, IPL 2023: সাকিবের অবর্তমানে কোন পাঁচ বিদেশির দিকে নজর রাখছে নাইট ম্যানেজমেন্ট? ছবিতে দেখে নিন

আরও পড়ুন: Rishabh Pant, IPL 2023: হার্দিকদের বিরুদ্ধে সম্ভবত মাঠে ফিরতে পারেন ঋষভ, কিন্তু সৌরভ-পন্টিংয়ের দিল্লির উপর কেন ক্ষুব্ধ বিসিসিআই?

টিম ইন্ডিয়ার বিশ্বজয়ের একযুগ পূর্তি উপলক্ষে ধোনির সেই শট স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত নিল এমসিএ। লং অনের উপর দিয়ে উড়ে যাওয়া ধোনির সেই ছক্কা যে আসনের উপর আছড়ে পড়েছিল, সেই আসনকে পাকাপাকিভাবে মাহির নামে সংরক্ষণ করা হবে। এই প্রথমবার ভারতের কোনও ক্রিকেটারের নামে কোনও স্টেডিয়ামের আসনকে সংরক্ষণ করার সিদ্ধান্ত নেওয়া হল। 

ওয়াংখেড়ে স্টেডিয়ামে পলি উমরিগড় ও বিনু মানকরের নামে গেট রয়েছে। সুনীল গাভাসকর ও সচিন তেন্ডুলকরের নামে স্ট্যান্ডও রয়েছে। তবে এই প্রথমবার কোনও একটি আসন একজনের নামে সংরক্ষণ করা হবে। আর সেই ব্যক্তি হলেন এক ও অদ্বিতীয় মহেন্দ্র সিং ধোনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.