MI vs KKR | IPL 2023: কেকেআর; হারের পর হার! ঈশান-সূর্য দাপটে মুম্বইয়ের জয়

Mumbai Indians beats Kolkata Knight Riders 5 wickets: কলকাতা নাইট রাইডার্স হারল ব্য়াক-টু-ব্যাক ম্যাচ। হায়দরাবাদের কাছে ইডেনে হারার ৪৮ ঘণ্টা পর নীতীশরা খেললেন মুম্বইয়ে। হেরে আরব সাগরের তীরে আসা দল আবার হেরেই কলকাতায় ফিরছে!

Updated By: Apr 16, 2023, 07:45 PM IST
MI vs KKR | IPL 2023: কেকেআর; হারের পর হার! ঈশান-সূর্য দাপটে মুম্বইয়ের জয়
ঈশান কিশান ও রোহিত শর্মা। ছবি-মুম্বই ইন্ডিয়ান্স

কলকাতা নাইট রাইডার্স ১৮৫/৬
মুম্বই ইন্ডিয়ান্স ১৮৬/৫
৫ উইকেটে জয়ী মুম্বই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুম্বই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইট রাইডার্স (Mumbai Indians vs Kolkata Knight Riders, MI vs KKR), রবিবাসরীয় আইপিএলে (IPL 2023) দুপুরের ম্যাচে মুখোমুখি হয়েছিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium, Mumbai)। ভেঙ্কটেশ আইয়ারের (Venkatesh Iyer) দুরন্ত সেঞ্চুরিতে নাইটরা জয়ের স্বপ্ন দেখেছিল। কিন্তু ১৮৫ রান ডিফেন্ড করে জেতা হল না কলকাতার। হারতে হল ৫ উইকেটে। যে মাঠে নাইটদের ট্র্যাকরেকর্ড অত্যন্ত খারাপ, ঠিক সেই ওয়াংখেড়েই নাইটদের আবারও ফেরাল খালি হাতে। ইডেনে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হারের ৪৮ ঘণ্টা পর মুম্বইতে খেলতে নেমেও হারল কেকেআর। হোম ও অ্যাওয়ে মিলিয়ে চন্দ্রকাণ্ড পণ্ডিতের শিষ্যরা ব্যাক-টু-ব্যাক হারল!

এদিন অন্ত্রের সমস্যার জন্য মুম্বই অধিনায়ক রোহিত শর্মা নিজেকে রেখেছিলেন সাবস্টিটিউটের তালিকায়। রোহিতের পরিবর্তে নীতীশ রানার সঙ্গে টস করেছেন সূর্যকুমার যাদব । সূর্য টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিলেন। নীতীশও জানিয়ে ছিলেন যে, তিনিও টস জিতলে রান তাড়ার পথই বেছে নিতেন। কারণ ওয়াংখেড়ের চরিত্র এটাই। কলকাতার হয়ে ওপেন করতে নেমেছিলেন রহমানুল্লাহ গুরবাজ ও নারায়ণ জগদিশন। তবে দুই ওপেনার ফিরে যান ৫৭ রানের মধ্য়ে। নারায়ণ ফেরেন খালি হাতে। রহমানুল্লাহ করেন আট। 

আরও পড়ুনSachin Tendulkar | Arjun Tendulkar: সেই কবেই নিয়েছেন অবসর, অর্জুনের জন্য আইপিএল ইতিহাসে সচিন, আবেগি সারা

তিনে নেমে একা ভেঙ্কটেশ বুঝে নেন মুম্বইয়ের বোলিং লাইন-আপকে। ১৭.২ ওভার পর্যন্ত তিনি ছিলেন ক্রিজে। ভেঙ্কির ৮২ মিনিটের তাণ্ডবলীলা দেখল মুম্বই। ৫১ বলে করলেন ১০৪। ভেঙ্কটেশ তাঁর ইনিংস সাজালেন ৬টি চার ও ৯টি ছয়ে। ২০৩.৯২- এর স্ট্রাইকরেটে খেলেলেন দাপুটে ইনিংস। ভেঙ্কটেশ কেকেআরের দ্বিতীয় ব্যাটার হিসেবে আইপিএলে পেলেন সেঞ্চুরি। ১৫ বছর আগে কেকেআরের প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছিলেন ব্র্যান্ডন ম্যাকালাম (আরসিবি-র বিরুদ্ধে ৭৩ বলে অপরাজিত ১৫৮)। তারপর এই প্রথম সেঞ্চুরির দেখা পেলেন ভেঙ্কটেশ। আগুনে ফর্মে থাকা ভেঙ্কির হাত শক্ত করতে এসে চূড়ান্ত ব্যর্থ হন নীতীশ রানা (১৩) ও শার্দূল ঠাকুর (৫)। শেষের দিকে রিঙ্কু সিং (১৮ বলে ১৮) ও আন্দ্র রাসেল (১১ বলে অপরাজিত ২১) জ্বলে ওঠায় কেকেআর নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৫ রান তুলতে সমর্থ হয়। এদিন সচিন তেন্ডুলকরের পুত্র অর্জুন তেন্ডুলকর মুম্বইয়ের হয়ে আইপিএল অভিষেক করেছেন। দুই বছরেরও বেশি সময় তিনি রয়েছেন দলের সঙ্গে। অবশেষে এদিন পেলেন খেলার সুযোগ।

পাঁচবারের চ্যাম্পিয়ন দল মুম্বই জানে যে ১৮৫ রান তাড়া করতে নেমে কী খেলাটা খেলতে হয়! শুরুতেই দরকার হয় একটা ধামাকার। আর সেটাই করলেন রোহিত ও ঈশান কিশান। রোহিত নিজেকে ব্যবহার করলেন ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে। দুই ওপেনার একেবারে প্রথম বল থেকেই বিধ্বংসী মেজাজে খেলাতে শুরু করেন। রোহিত যদিও বা বল ধরে খেলছিলেন, ঈশান শুধু ওড়ালেন। ১৩ বলে ২০ রান করে রোহিত ফেরেন সুযশ শর্মার বলে। উমেশ যাদব নেন অসাধারণ ডাইভিং ক্যাচ। ঘটনাচক্রে রোহিত যখন ফেরেন তখন মুম্বই তাদের ইনিংসের সবে ৪.৫ ওভার খেলেছিল। তখনই রান উঠে গিয়েছিল ৬৫। বোঝাই গিয়েছিল যে, ম্যাচের মুড সেট করে দিয়েছেন দুই ওপেনার। এরপর সূর্যকুমার যাদবকে নিয়ে ঈশান খেললেন ৭.৩ ওভার পর্যন্ত। ২৫ বলে বিধ্বংসী ৫৮ রানের ইনিংস খেলে ফেরেন মুম্বইয়ের তরুণ ওপেনার। ৮৭ রানে দুই উইকেট হারিয়ে কোনও চাপই হয়নি মুম্বইয়ের। এরপর সূর্যকুমার যাদব (২৫ বলে ৪৩), তিলক বর্মা (২৫ বলে ৩০) ও টিম ডেভিড (১৩ বলে অপরাজিত ২৪) বাকিটা বুঝে নেন। দুই ওভার দুই বল হাতে রেখেই মুম্বই হেসে-খেলে ম্য়াচ জিতে নেয়।
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.