অলিম্পিক্সে এবার 'মোবাইলের মেডেল'

জাপানের সংবাদমাধ্যম সূত্রে খবর, জাপান সরকারে স্বতস্ফূর্ত সমর্থন থাকা সত্ত্বেও এই প্রকল্পের কাজ চলছে ধীর গতিতে।  জাপানের প্রিফেকচারগুলির (জেলা) মধ্যে উত্সাহ দেখা যাচ্ছে না।

Updated: Jan 3, 2018, 07:22 PM IST
অলিম্পিক্সে এবার 'মোবাইলের মেডেল'

নিজস্ব প্রতিবেদন:  অলিম্পিক্সে সরাসরি অংশগ্রহণ করতে চান, তাহলে ডাস্টবিনে আবর্জনা ফেলুন! এভাবেই দেশজুড়ে বিজ্ঞাপন করছে জাপান। কিন্তু কেন? বিকল মোবাইল বা ইলেক্ট্রনিক্স বস্তু দিয়ে বানানো হবে টোকিও অলিম্পিক্সের মেডেল। গত বছর এপ্রিলে এমন অভিনব ভাবনার প্রকল্প নিয়ে কাজ শুরু করে জাপান। সায় মিলেছে অলিম্পিক্স কমিটিরও।

আরও পড়ুন- যমজ সন্তান কিন্তু জন্ম সাল আলাদা!

জাপানের সংবাদমাধ্যম সূত্রে খবর, জাপান সরকারে স্বতস্ফূর্ত সমর্থন থাকা সত্ত্বেও এই প্রকল্পের কাজ চলছে ধীর গতিতে।  জাপানের প্রিফেকচারগুলির (জেলা) মধ্যে উত্সাহ দেখা যাচ্ছে না। ইতিমধ্যেই 'রিসাইকেল বিন' তৈরি করার জন্য দেশের সব পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে। অলিম্পিক্স কমিটির তরফে জানানো হয়েছিল ৫ হাজারের বেশি মেডেল তৈরি করতে হবে। ওই সংখ্যক মেডেল তৈরি করতে লাগবে ৮ টন ধাতু। সরকারি সূত্রে খবর, ৭০ শতাংশ পুরসভা এই প্রকল্পে অংশগ্রহণে সদিচ্ছা দেখালেও, এখনও পর্যন্ত আশানরূপ ফল মেলেনি। কারণ ব্যাখ্যা করতে গিয়ে প্রিফেকচার বডিগুলি অভিযোগ করেছে, পুরসভাগুলির উপর এই লক্ষ্যমাত্রা জোর করে চাপিয়ে দেওয়া যাচ্ছে না।  অন্যদিকে, 'অলিম্পিক্স এবং প্যারা অলিম্পিক্সে অংশগ্রহণ করতে হলে রিসাইকেল বিন ব্যবহার করুন' এই মর্মে জোর কদমে বিজ্ঞাপন শুরু করেছে জাপানের পরিবেশ মন্ত্রক।

আরও পড়ুন- বিয়ের ১৮ ঘণ্টা পরই ক্যান্সারে মৃত্যু নববধূর

উল্লেখ্য, ২০২০ সালে অলিম্পিক্স এবং প্যারা অলিম্পিক্স অনুষ্ঠিত হবে জাপানে।

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close