কাজ শুরু করে দিলেন করিম

Last Updated: Wednesday, November 21, 2012 - 20:35

মোহনবাগান কোচ হিসাবে কাজ শুরু করে দিলেন করিম বেঞ্চিরিফা। বাগানে দ্বিতীয় ইনিংসের প্রথম দিনে করিমকে বেশ ঝরঝরে দেখালো। করিমের প্রথম দিনের অনুশীলনে ট্রেভর মরগ্যানের ছায়া। সঙ্গে করিম তাঁর দলের দুই ফুটবলারকে দুটো বড় কথা বললেন। রহিম নবিকে রিয়ালের তারকা মিডফিল্ডার মাইকেল এসিয়েনের সঙ্গে তুলনা করলেন। আর ওডাফাকে নিয়ে বললেন, তিনি চান ওডাফাই আই লিগে সর্বোচ্চ গোলদাতা হোন।
অনুশীলনে নেমেই প্রথমে ফিটনেস ট্রেনিং নিয়ে পড়লেন। তারপর ওয়ান টাচ ফুটবলার। তবে মাত্র বারো জন ফুটবলারকে নিয়ে অনুশীলন করালেন মরোক্কান কোচ। বেশ কয়েকজন ফুটবলারদের চোট রয়েছে।তাদের ফিট করাই প্রাথমিক লক্ষ্য হতে চলেছে করিমের। শুরুতেই শক্ত চ্যালেঞ্জ প্রাক্তন সালগাঁওকর কোচের সামনে। আগামী ২১ দিনে তিনটে অ্যাওয়ে ম্যাচের পাশাপাশি খেলতে হবে ডার্বি ম্যাচ। অ্যাওয়ে ম্যাচগুলো থেকে সর্বাধিক পয়েন্ট পেয়ে ডার্বির প্রস্তুতি সেরে রাখতে চাইছেন করিম।
মোহনবাগান কোচ মনে করছেন আই লিগ এখনও সব দলের কাছেই খোলা। কয়েকটা ম্যাচ পরপর জিতলে, তারাও চ্যাম্পিয়নশিপের অন্যতম দাবিদার হয়ে উঠতে পারেন।
মোহনবাগানের দায়িত্ব নিয়েই ফুটবলারদের ফিটনেসের উপর গুরুত্ব দিলেন করিম বেঞ্চিরিফা। দীর্ঘক্ষণ ওডাফা,দীপেন্দুদের ফিটনেস ট্রেনিং করালেন মরোক্কান কোচ। বলা হয়ে থাকে ভারতে কোচিং করানো কেচেরদের মধ্যে করিমের প্রাক মরসুম প্রস্তুতি সবচেয়ে ভাল। এবার মোহনবাগানে সেই সুযোগ পাননি। তাই দায়িত্ব নিয়ে প্রথম দিনেই জোর দিলেন ফিটেনেসে। করিম বলছেন,ফিটনেস একটা পদ্ধতি। যা সারাবছর ধরে রাখতে হয়।
ম্যারাথন আই লিগের এখনও বেশিরভাগটাই বেশি। তাই করিম বলছেন,ফুটবলারদের ফিটনেস লেভেল ঠিক করে ফেলবেন। মঙ্গলবারই স্ট্রাইকার পজিসনে নেমে গোল করেছিলেন রহিম নবি। সেই নবিকে নিয়ে প্রশংসায় মাতলেন করিম। এই মরসুমে কথনও রাইড ব্যাক আবার কখনও মাঝমাঠে খেলেছেন জাতীয় দলের এই মিডফিল্ডার। নবির মত ফুটবলার যেকোন কোচের কাছেই সম্পদ। তাই করিম এদিন কথা বলেন নবির সঙ্গে। মোহনবাগান কোচ বলছেন,দলের স্বার্থে নবিকে যে কোন পজিশনে ব্যাবহার করা যায়। প্রয়োজন হলে ভবিষ্যতে নবিকে স্ট্রাইকার পজিসনে ফের খেলানোর ইঙ্গিত দিলেন করিম।
দায়িত্ব নিয়েই করিম বলেছিলেন তিনি চান,আই লিগের সর্বোচ্চ গোলদাতা হোন ওকেলি ওডাফা। মোহনবাগানের দায়িত্ব নেওয়ার পর বুধবারই প্রথম সাক্ষাত হয় ওডাফা আর করিমের। চার্চিলের তিক্ত সম্পর্ক পেছনে ফেলে পাক্কা পেশাদারের মতই করিমকে প্রশংসায় ভরিয়ে দিলেন নাইজেরীয় গোলমেশিন। অনুশীলন শেষে ওডাফা বলছেন,তিনি চান দেশের সেরা কোচ হন করিম। আগামী দুসপ্তাহে বেশ কয়েকটা কঠিন ম্যাচ খেলতে হবে মোহনবাগানকে। করিমের কোচিংয়ে তারা সেই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলে জানাচ্ছেন মোহনবাগান গোলমেশিন।



First Published: Wednesday, November 21, 2012 - 20:35


comments powered by Disqus