বিশ্বজয়ীদের অভ্যর্থনায় ফরাসি জার্সিতে মোনালিসা

ফরাসি জার্সিতে মোনালিসার ছবি দেখে সে  দেশের নেটিজেনরা বলছেন, ‘মোনালিসাও দেশঁকে সমর্থন করছেন’।    

Updated By: Jul 17, 2018, 05:32 PM IST
বিশ্বজয়ীদের অভ্যর্থনায় ফরাসি জার্সিতে মোনালিসা

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজয়ের পর ‘ফরাসি জার্সি পরল’ মোনালিসা! এটা দেখার পর কি আদৌ খুশি হতেন  লিওনার্দো দ্য ভিঞ্চি? হয়ত না। তবে এটা ঠিক, মোনালিসার এমন ‘অবতার’ দেখে অবশ্যই খুশি হতেন রাজা প্রথম ফ্রান্সিস। হবেন না-ই বা কেন? দেশের গৌরবে যে সামিল হল ঐতিহ্যও। মোনালিসাও হয়ত এতে খুশিই হতেন। কে জানে!

আরও পড়ুন- রাশিয়ায় রহস্য! বিশ্বকাপের পুরস্কার বিতরণী মঞ্চ থেকেই চুরি মেডেল!

২০১৪ সালের বিশ্বকাপের কথা মনে আছে নিশ্চয়ই। সে বার দেশের মাটিতে জার্মানদের কাছে ৭-১-এ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ব্রাজিল। তারপর সে কি কান্না সবার! ‘ক্রাইস্ট দি রিদিমার’ পর্যন্ত লজ্জায় তাঁর গগণ প্রসারিত হাত দুটো গুটিয়ে নিয়ে ‘মুখ ঢেকেছিলেন’। ফোটোশপ করা সেই ছবি রীতিমতো ভাইরালও হয়েছিল।

তবে, মোনালিসাকে এমন পরিস্থিতিতে পরতে হয়নি। ২০ বছর পর দেশ বিশ্বকাপ জেতায় তাঁর রহস্যময়ী হাসি যেন আরও চওড়া হয়েছে। এমবাপে, গ্রিয়াজম্যান, জিরুড, কন্তে, পোগবা-রা দেশের সর্বোচ্চ সম্মান পাবেন। এমন আনন্দের দিনে ফরাসি জার্সিতে দেখা গেল মোনালিসাকে-ও। লুভ জাদুঘরের এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই তা ভাইরাল।

কী অদ্ভুত না! বিশ্বকাপ জয়ের পর ইতালিয়ান শিল্পীর ভাস্কর্যে ফোটোশপ করে বসানো হল ফরাসি জার্সি, আর সেটা উপভোগ করছে গোটা ফ্রান্স। শোনা যায় ১৫০৩ থেকে ১৫০৬-এর মধ্যে লিসা দি অ্যান্টোনিও মারিয়ার একটি পোট্রেট এঁকেছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চি। যা মোনালিসা নামে পরিচিত। ঠিক তার এক দশক পর সেই ছবি ভিঞ্চির কাছ থেকে কিনে নেন ফরাসি রাজা প্রথম ফ্রান্সিস। এই ছবি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলে যখন এই শিল্পকলার জন্য ১০ কোটি ডলারের বিমা করা হয় (১৯৬২)। এখন যার আনুমানিক মূল্য ৮০ কোটি ডলারের থেকেও বেশি। এখন ফ্রান্সের লুভ জাদুঘরে সংরক্ষিত আছে এই ছবি।

আরও পড়ুন- রোনাল্ডোর রিয়াল ছাড়ার কারণ, ‘চ্যালেঞ্জ, চ্যালেঞ্জ আর শুধুই চ্যালেঞ্জ’

ফরাসি জার্সিতে মোনালিসার ছবি দেখে সে  দেশের নেটিজেনরা বলছেন, ‘মোনালিসাও দেশঁকে সমর্থন করছেন’।    

.