মাত্র ১২ মিনিটে চার উইকেট! নিমেষে লঙ্কা পুড়িয়ে দিল নিউজিল্যান্ড

৬৬০ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিল নিউজিল্যান্ড।

Updated By: Dec 30, 2018, 02:17 PM IST
মাত্র ১২ মিনিটে চার উইকেট! নিমেষে লঙ্কা পুড়িয়ে দিল নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিনিধি : টেস্টের পঞ্চম দিনে জয়ের জন্য তুলতে হত ৪২৯ রান। হাতে ছিল মাত্র চার উইকেট। এমন পরিস্থিতিতে অলৌকিক কিছু না হলে যে কোনও দলের পক্ষেই জেতা কার্যত প্রবল কঠিন। কিন্তু চার উইকেট হাতে নিয়ে ম্যাচের শেষ দিন লড়াই করে ড্র করে দেওয়ার উদাহরণ ক্রিকেটে ভুরি ভুরি রয়েছে। শ্রীলঙ্কা কিন্তু সেরকম কোনও উদাহরণ তৈরি করতে পারল না। বরং নিজেদের ব্যর্থতার নতুন নিদর্শন তৈরি করলেন দীনেশ চান্দিমাল, কুশল মেন্ডিসরা। শেষ দিনে মাত্র ১২ মিনিটে চার উইকেট হারাল শ্রীলঙ্কা। সঙ্গে রেকর্ড রানে নিউজিল্যান্ডের কাছে টেস্টও হারল।

আরও পড়ুন-  অকারণ অসভ্যতায় মেতেছেন অজি ধারাভাষ্যকার ও'কিফি, এবার জাদেজা-পূজারার নাম নিয়ে ব্যঙ্গ

৪২৩ রানে হার। শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য এমন হার অবশ্য লজ্জার। উল্টোদিকে, টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের কাছে এটাই সব থেকে বড় জয়। টেস্ট ক্রিকেটের এটা ইতিহাসে অষ্টম সর্বোচ্চ ব্যবধানে জয়। ম্যাচের পঞ্চম দিনে ১৪ বলে মাত্র ৬ রান করতে পারে শ্রীলঙ্কা। ৬৬০ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিল নিউজিল্যান্ড। পাহাড় প্রমাণ চাপ নিয়ে খেলতে নেমে শুরু থেকেই নিয়মিত উইকেট হারাতে থাকে লঙ্কা। তবে অধিনায়ক দীনেশ চান্দিমাল ও কুশল মেন্ডিস চতুর্থ দিনে কিছুটা লড়াই করার চেষ্টা করেছিলেন। এই দুই জন আউট হওয়ার পর আর কোনও লঙ্কার ব্যাটসম্যান টিকতে পারেননি।

আরও পড়ুন-  শাহরুখ খানের জিরো-র প্রোমোশন করছেন পাক অধিনায়ক, বিস্ফোরক মন্তব্য শোয়েব আখতারের

প্রথম ইনিংসে ১৭৮ রান করেছিল নিউজিল্যান্ড। তবে পাল্টা ব্যাট করতে নেমে আরও খারাপ অবস্থা হয় শ্রীলঙ্কার। তাদের ইনিংস গুটিয়ে যায় মাত্র ১০৪ রানে। এর পর দ্বিতীয় ইনিংসে অবশ্য ঘুরে দাঁড়ায় কিউয়িরা। ৪ উইকেটে ৫৮৫ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে তারা। প্রসঙ্গত, সিরিজের প্রথম ম্যাচ ড্র হয়েছিল। 

.