প্রকাশিত হল টোকিও অলিম্পিকের ম্যাসকট

অলিম্পিকের ম্যাসকট কেমন হবে তা বেছে দেওয়ার জন্য স্কুলে বাচ্চাদের আসরে নামিয়েছিল জাপান। 

Updated By: Jul 22, 2018, 02:47 PM IST
প্রকাশিত হল টোকিও অলিম্পিকের ম্যাসকট

নিজস্ব প্রতিনিধি : ২০২০ টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকের ম্যাসকট প্রকাশিত হল। বিশ্বের সামনে দুই ম্যাসকটকে তুলে ধরা হল সুপারহিরো হিসাবে। অলিম্পিকের ম্যাসকটের নাম মিরাইতোওয়া। প্যারালিম্পিকের ম্যাসকটের নাম রাখা হয়েছে সোমেইতি।

আরও পড়ুন-  পাল্টে যাওয়া শ্রীসান্থকে দেখে সতর্কতা জারি হল হরভজনের জন্য

নীল-সাদা চেক পোশাকের ম্যাসকট মিরাইতোওয়ার নামের মানে ভবিষ্যত্ ও অমরত্ব। বিশ্বক্রীড়ার ভবিষ্যত্ আরও উজ্জ্বল করে তোলার অঙ্গীকার নিয়ে বিশ্বের সামনে আত্মপ্রকাশ করল মিরাইতোওয়া। অন্যদিকে, গোলাপী-সাদা পোশাকে ঢাকা প্যারালিম্পিকের ম্যাসকট সোমেইতির নামের মানে বৈচিত্র্য। জাপানের বিখ্যাত চেরি গাছের অনু্প্রেরণায় তৈরি করা হয়েছে সোমেইতিকে। জাপানিজরা মনে করেন, চেরি গাছ উদার। 

আরও পড়ুন-  বিশ্বকাপ জিতে ধোনির স্টাইল নকল করলেন ফরাসী তারকা

প্রথা ও আধুনিকতার মেলবন্ধনে এই দুই ম্যাসকটকে তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আয়োজকরা। অলিম্পিকের ম্যাসকট কেমন হবে তা বেছে দেওয়ার জন্য স্কুলে বাচ্চাদের আসরে নামিয়েছিল জাপান। অলিম্পিক কর্তারা বলছেন, মিরাতোওয়া খুব অ্যাথলেটিক। ছটপটে স্বভাবের এই ম্যাসকট চটজলদি এক জায়গা থেকে আরেক জায়গায় চলে যায়। সোমেইতি তুলনামূলক শান্ত। কিন্তু দৃঢ়। ম্যাসকট বাছাইয়ের ক্ষেত্রে শুরু থেকেই জাপান প্রচণ্ড খুঁতখুঁতে। যদিও জাপানের এই ম্যাসকট প্রকাশ পাওয়ার পর অনেকে বলেছেন, সাধারণত অলিম্পিক ম্যাসকট আরও অনেক বেশি আদুরে হয়। সেক্ষেত্রে মিরাইতোওয়া ও সোমেইতির লুকস আহামরি কিছু নয়।

.