EXPLAINED | Ayesha Naseem: ইসলামের জন্য ক্রিকেটকে না! ১৮-তেই অবসর পাক ক্রিকেটারের, কিন্তু কেন?

Pakistan Cricketer Ayesha Naseem Announced Retirement For Religious Reason: মাত্র ১৮ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বললেন আয়েশা নাসিম। আর ক্রিকেট ছাড়ার কারণ ধর্মীয়!

Updated By: Jul 20, 2023, 07:49 PM IST
 EXPLAINED | Ayesha Naseem: ইসলামের জন্য ক্রিকেটকে না! ১৮-তেই অবসর পাক ক্রিকেটারের, কিন্তু কেন?
আয়েশা নাসিম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শিরোনামে পাকিস্তানি ক্রিকেটার আয়েশা নাসিম (Ayesha Naseem)। ওয়াঘার ওপারের দেশের উদীয়মান ক্রিকেটীয় নক্ষত্র আর ক্রিকেট খেলবেন না। মাত্র ১৮ বছর বয়সে অকস্মাৎ ক্রিকেট থেকে নিলেন অবসর। তবে তাঁর সন্ন্যাস নেওয়ার কারণে চমকে গিয়েছে বাইশ গজ। আয়েশা ধর্মীয় কারণেই ক্রিকেটকে বলেছেন না! হ্যাঁ, ঠিকই পড়লেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (PCB) অ্যাবোটাবাদের অষ্টাদশী ব্যাটার জানিয়েছেন, 'আমি ক্রিকেট ছাড়ছি এবং ইসলামের পথে জীবনযাপন করতে চাই।' যাঁরা মহিলাদের ক্রিকেট নিয়মিত ফলো করেন, তাঁরা জানেন যে, আয়েশা কোন মানের ব্যাটার ছিলেন। ২০২০ সালে দেশের জার্সিতে অভিষেক করেন আয়েশা। সীমিত ওভারের ক্রিকেটে নিজের নাম করে নিয়েছিলেন আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য়। তাঁর আগ্রাসী ব্যাটিং স্টাইল মোহিত করেছিল অনেককে। বিরাট ছক্কা হাঁকানোর অনায়াস দক্ষতা আলাদা ভাবে নজর কেড়েছিল।

আরও পড়ুন: IND vs PAK, Asia Cup 2023: তিনবার পাকিস্তানের বিরুদ্ধে লড়াই! উত্তেজনায় টগবগ করে ফুটছেন 'দ্য ওয়াল'

আয়েশার উজ্জ্বল ভবিষ্যৎ। একথা প্রায় অনেকেই বলেছিলেন। কিন্তু তিনি তাঁর ধর্মীয় জীবনযাত্রাকে প্রাধান্য দেওয়ার জন্য ক্রিকেট ছাড়লেন। এই সিদ্ধান্ত আয়েশার অত্যন্ত ব্যক্তিগত। মাত্র ১৫ বছর বয়সে আয়েশা মেয়েদে ২০২০ টি-২০ বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছিলেন। এরপর থেকে আয়েশা শুধুই এগিয়ে গিয়েছেন। আয়েশার ঝুলিতে ছিল ৩৪ ম্যাচে ৪০২ রান। আয়েশা চলতি বছর জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০ বলে ২৪ রানের এক ক্যামিয়ো ইনিংস খেলেছিলেন। তিনটি ছয় ও চার হাঁকান তিনি। আয়েশাকে দেখে কিংবদন্তি ওয়াসিম আক্রম বলেছিলেন আয়েশা 'সিরিয়াস ট্য়ালেন্ট'।

অন্যদিকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাবর আজমের পাকিস্তান এসেছে শ্রীলঙ্কায়। বৃহস্পতিবার গলে প্রথম টেস্ট জিতে পাকিস্তান সিরিজে ১-০ এগিয়ে গেল। পরিসংখ্যান বলছে যে, পাকিস্তান লাল বলের ক্রিকেটে পাক্কা ৩৬৫ দিন পর জয় পেল। শেষবারও পাকিস্তান এই শ্রীলঙ্কার বিরুদ্ধে এই গলেই জিতেছিল। গলে টস জিতে দিমুথ করুণারত্নের দল প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা ৩১২ রান তোলে। সৌজন্যে ধনঞ্জয় ডি সিলভার সেঞ্চুরি (১২২)। জবাবে পাকিস্তান প্রথম ইনিংসে তোলে ৪৬১ রান। পাকিস্তানের হয়ে সাউদ সাকিল অপরাজিত ২০৮ রানের ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ২৭৯ রান তুলতে সমর্থ হয়। অন্তিম দিনে পাকিস্তান চার উইকেট হাতে রেখে রান তাড়া করে ম্যাচ জিতে যায়। আগামী ২৪ জুলাই থেকে কলম্বোতে পাকিস্তান-শ্রীলঙ্কা দ্বিতীয় ও তথা সিরিজের ফয়সলা টেস্ট শুরু হবে। পাকিস্তান জয় দিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন সাইকেলে প্রবেশ করল।

আরও পড়ুন: EXPLAINED | ICC: রাজস্বের সিংহভাগই ভারতের পকেটে, দ্বিগুণ পেয়েও কেন কাঁদছে পাকিস্তান?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.