Cheteshwar Pujara: অসাধারণ ডাবল সেঞ্চুরিতে পূজারা এলেন আজহারউদ্দিনের এলিট ক্লাবে

অসাধারণ সাসেক্স অভিষেক করলেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)

Updated By: Apr 18, 2022, 07:11 PM IST
Cheteshwar Pujara: অসাধারণ ডাবল সেঞ্চুরিতে পূজারা এলেন আজহারউদ্দিনের এলিট ক্লাবে
পূজারার অসাধারণ রেকর্ড বিদেশের মাটিতে

নিজস্ব প্রতিবেদন: প্রথম শ্রেণির ক্রিকেটে ৫২ ইনিংসের পর সেঞ্চুরির খরা কাটল চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara)। ভারতীয় দলের 'টেস্ট স্পেশ্যালিস্ট' তারকা ডার্বিশায়ারের (Derbyshire) বিরুদ্ধে চলতি কাউন্টি চ্যাম্পিয়নশিপে সাসেক্সের (Sussex) হয়ে ২০১ রানের রেকর্ড ইনিংস খেললেন। পূজারার ব্যাটে ভর করে সাসেক্স ড্র করতে সমর্থ হয়েছে। পূজারা শুধু ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ভারতীয় রেকর্ডই করলেন না, এশিয়ান রেকর্ডেও নিজের নাম লেখালেন সৌরাষ্ট্রের তারকা।
 
কিংবদন্তি ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের (Mohammad Azharuddin) পর দ্বিতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পূজারা দ্বি-শতরান হাঁকালেন কাউন্টি চ্যাম্পিয়নশিপে। আজহারউদ্দিন তাঁর প্রথম শ্রেণির ক্রিকেটে ডার্বিশায়ারের হয়ে খেলে দু'বার এই রেকর্ড করেন। ১৯৯১ সালে আজহার লেস্টারশায়ারের বিরুদ্ধে ২১২ রান করেছিলেন। ১৯৯৪ সালে তিনি ২০৫ রান করেন ডারহামের বিরুদ্ধে। ইফতিখার আলি খান পতৌদির এই রেকর্ড চার বার করেছেন। কিন্তু তিনি এই রেকর্ড করেন ইংল্যান্ড দলের হয়ে খেলার সময়।

 
৫২ ইনিংস আগে পূজারা শেষবার ডাবল সেঞ্চুরি করেন। ২০২০ সালের জানুয়ারি মাসে কর্ণাটকের বিরুদ্ধে পূজারা করেছিলেন ২৪৮ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে পূজারা ১৫১৮ রান করেন ৩০.৩৬-এর গড়ে। ১৪টি ফিফটি রয়েছে পূজারার ঝুলিতে। পূজারা ১৪টি ডাবল সেঞ্চুরি করে ফেলেলেন এই ফরম্যাটে। পূজারা শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সঙ্গাকারাকে টপকে গেলেন। এশিয়ান ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি প্রথম শ্রেণির দ্বি-শতরান করলেন। সার্বিক বিচারে আরও আট ব্যাটার পূজারার চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি করছেন লাল বলের ক্রিকেটে। কিন্তু তাঁদের কেউই আজ আর সক্রিয় ক্রিকেটার নন। এখানেই শেষ নয়, পূজারার অপরাজিত ২০১ এখন সাসেক্সের হয়ে অভিষেককারী কোনও ব্যাটারের জন্য সর্বোচ্চ। এর আগে ছিলেন জো গ্যাটিং। ২০০৯ সালে কেমব্রিজ ইউসিসিই-র বিরুদ্ধে তিনি সাসেক্সের হয়ে প্রথম ম্যাচে ১৫২ করেছিলেন।

আরও পড়ুন: Brendon McCullum, IPL: কেন ব্যাটিং কোচ David Hussey-কে ‘ট্রোল’ করলেন KKR-এর প্রথম শতরানকারী

আরও পড়ুন: David Warner আউট হতেই আগুনে আগ্রাসন Virat Kohli-র-Watch

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.