মিথকে হারিয়ে তখত ফিরে পেলেন নাদাল

Last Updated: Saturday, October 5, 2013 - 14:21

টেনিস বিশ্বে একটা মিথকে হারিয়ে রাফায়েল নাদাল ফের শীর্ষস্থান ফিরে পেলেন। চিন ওপেনের সেমিফাইনালে টমাস বার্ডিচের বিরুদ্ধে `বাই`পেয়ে ম্যাচ জেতায় এটিপি পয়েন্ট তালিকায় নোভাক জোকোভিচকে পিছনে ফেলে পেশাদার টেনিসের ফার্স্ট বয় বনে গেলেন রাফা। সোমবারই এটিপি সরকারিভাবে বিশ্বের এক নম্বর পেশাদার টেনিস খেলোয়াড় হিসাবে রাফায়েল নাদালের নাম ঘোষণা করে ফেলবে।
ইউ এস ওপেনে খেতাব জয়ের পর র‌্যাঙ্কিং তালিকায় এক নম্বর স্থান পেতে হলে নাদালকে এই চিন ওপেনের অন্তত ফাইনালে উঠতে হত। টমাস বার্ডিচ চোট পেয়ে সেমিফাইনাল ম্যাচ না খেলায় চিন ওপেনের ফাইনালে উঠে যান স্পেনের এই মহাতারকা খেলোয়াড়। নোভাক জোকোভিচ ১০১ সপ্তাহ এক নম্বরে থাকার পর দুই নম্বর স্থানে নেমে যাচ্ছেন। আর ২০১১ সালের জুলাই মাসের পর দু বছর বাদে ফের র‌্যাঙ্কিংয়ে রাজার মুকুট পড়লেন ১৩ টা গ্র্যান্ড স্লামের মালিক রাফা। হার্ডকোর্টে এই মরসুমে ২৮টা ম্যাচ খেলে ২৮টাতেই জিতলেন নাদাল।
২০১২ লন্ডন অলিম্পিকের আগে যে চোট লেগেছিল নাদালের তাতে অনেকই বলেছিলেন, এরপর পেশাদার টেনিস সার্কিটে রাফার ফিরে আসা কার্যত অসম্ভব। সেই চোটের কারণে একের পর এক প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নিতে থাকেন স্পেনের এই খেলোয়াড়। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনেও চোটের কারণে তিনি খেলতে পারেননি। তখনই বলা হয়েছিল নাদালের কেরিয়ার শেষ।
এরপর চোখধাঁধানো প্রত্যাবর্তন ঘটিয়ে জিতে নেন ফরাসি ওপেনে। তারপর উইম্বলডনের প্রথম রাউন্ডে বিদায় নেওয়ার পর সমালোচকরা বলেছিলেন ২৭ বছরের নাদাল চোটটা এমন একটা জায়গায় লেগেছে যেখান থেকে এটিপি র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে ফির আসা অসম্ভব হবে। বাকিটা তো ইতিহাস। মিথকে হারিয়ে টেনিস বিশ্বের রাজপুত্র আবার বিশ্বের এক নম্বর।



First Published: Saturday, October 5, 2013 - 14:22
TAGS:


comments powered by Disqus