Rahul Dravid | BGT 2023: মাঠে নামার আগেই বুক কাঁপছে দ্রাবিড়ের! বিশ্বের এক নম্বর দলের কোচ কেন অস্থির?

Rahul Dravid plays down India's terrific Test record in Delhi: দিল্লিতে ভারতের টেস্ট রেকর্ড দুর্দান্ত। কিন্তু ইতিহাস আঁকড়ে থাকতে নারাজ দ্রাবিড়। সাফ বলে দিলেন যে, যা হয়ে গিয়েছে, তা হয়ে গিয়েছে। উল্টে দ্রাবিড় ভীত মাঠে নামার আগে। তাঁর বুক কাঁপছে অন্য কারণে।

Updated By: Feb 15, 2023, 06:47 PM IST
Rahul Dravid | BGT 2023: মাঠে নামার আগেই বুক কাঁপছে দ্রাবিড়ের! বিশ্বের এক নম্বর দলের কোচ কেন অস্থির?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এখন ক্রিকেটের তিন ফরম্যাটেই বিশ্বের এক নম্বর দল ভারত (Team India)। ইতিহাস লিখেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। এই প্রথম আইসিসি ব়্যাঙ্কিংয়ে ভারত টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একই সঙ্গে এক নম্বরে এল। বুধবারই আইসিসি (ICC) জানিয়ে দিয়েছে এই আপডেট। আর এমনটা সম্ভব করে দেখালেন অধিনায়ক রোহিত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) প্রথম ম্যাচেই ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছে। নাগপুরে জয়ধ্বজা উড়িয়েই রোহিতরা প্যাট কামিন্সদের সিংহাসনচ্যুত করেছেন। আগামী শুক্রবার থেকে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া (Arun Jaitley Stadium in Delhi) দ্বিতীয় টেস্ট খেলতে নামছে। তবে রাজধানীতে মহারণের আগে রীতিমতো চিন্তিত ভারতের কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। প্রাক্তন অধিনায়ক ও ব্যাটিং মহারথী ভাবছেন অজিদের প্রত্যাবর্তন নিয়ে। 

সেই ১৯৮৭ থেকে ভারত এই দিল্লিতে ৩৪টি টেস্ট খেলেছে। ১৩টি জয় ও মাত্র ছ'টি হার হজম করেছে ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়া দিল্লিতে সাতটি টেস্ট খেলে জয়ের মুখ দেখেনি। তবে দ্রাবিড় একেবারেই অতীত নিয়ে ভাবতে রাজি নন। এদিন সাংবাদিক বৈঠকে দিল্লির ট্র্যাকরেকর্ডের প্রসঙ্গ উঠেছে। দ্রাবিড় বললেন, 'আমি এই রেকর্ডের ব্যাপারে জানতাম না। আমরা এই ব্যাপারগুলি দেখিই না। ইতিহাসের দিকে ফিরে তাকানো যায় না। যদি ভালো খেলতে হয়, তাহলে আগামী পাঁচ দিনের টেস্ট ম্যাচে ফোকাস করতে হয়। দেখুন অতীতে যা হওয়ার হয়ে গিয়েছে। প্রতিপক্ষ আলাদা ছিল। আমরা ইতিহাস নিয়ে ডুবে থাকতে পারি না। কিছুটা হলেও দেখা যায় অতীত। এর বেশি কিছু না। দেখতে হবে দিল্লিতে কোন সময়ে খেলা হয়েছে। কী স্কোর ছিল, ইত্যাদি, প্রভৃতি। পরিসংখ্যানের দিকে খুব সতর্ক ভাবে আমাদের খেয়াল করতে হবে।আমরা ইতিহাসে খুব একটা ঢুকতে চাই না। আমরা মুহূর্তে বাঁচতে চাই। ১৯৮৭ ভুলে যান। আমরা নাগপুরের টেস্ট জয় নিয়েও মাতামাতি করতে চাই না। ওটাও অতীত। নাগপুরেও যা হওয়ার হয়ে গিয়েছে। আমরা শুধু ভালো টেস্ট ক্রিকেট খেলতে চাই।'

আরও পড়ুন: Team India: ক্রিকেটের সব ফরম্যাটে বিশ্বের এক নম্বর ভারত! ইতিহাস লিখলেন অধিনায়ক রোহিত

অস্ট্রেলিয়া দারুণ ভাবেই প্রত্যাবর্তন করতে পারেন বলে মনে করছেন দ্রাবিড়। কামিন্সদের মরণ কামড় নিয়েই ভীত প্রাক্তন ব্যাটিং মহারথী। দ্রাবিড় এই প্রসঙ্গে বলেছেন,'অস্ট্রেলিয়াও ফিরে আসতে চাইবে। যদি আমরা সিরিজ জিততে চাই, তাহলে আমাদের টাফ ক্রিকেটের সঙ্গেই ভালো ক্রিকেট খেলতে হবে। একটা টেস্টের পর আমাদের মানসিকতা বদলে যাবে না। কারণ আমরা জানি একটি টেস্টে খুব ভালো কেউ খেলতেই পারে। আমরা এও জানি অস্ট্রেলিয়া ফাইট দেবে। ওরা নাগপুর টেস্ট থেকে শিক্ষা নিয়েছে। ওরা নাগপুরের শিক্ষাকেই দিল্লিতে কাজে লাগাবে। অন্যদিকে আমরাও নাগপুরের ক্রিকেটটাই এখানে খেলতে চাইব।' ভারত চার পয়েন্টে পিছনে ফেলে দিয়েছে অস্ট্রেলিয়াকে। ভারতের ঝুলিতে এখন টেস্টে ১১৫ পয়েন্ট। অস্ট্রেলিয়া মরিয়া থাকবে প্রত্যাবর্তনের জন্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.