আপনি চলে আসায় ভারতীয় দলে ধোনির ভবিষ্যত্ কী? উত্তরে যা বললেন ঋষভ পন্থ

পন্থ বরাবর টেস্ট খেলার ব্যাপারে প্রাধান্য দিয়ে এসেছেন।

Updated By: Nov 15, 2018, 04:00 PM IST
আপনি চলে আসায় ভারতীয় দলে ধোনির ভবিষ্যত্ কী? উত্তরে যা বললেন ঋষভ পন্থ

নিজস্ব প্রতিনিধি : গত কয়েক মাসে নিজের কেরিয়ারে অনেক কিছু পরিবর্তন দেখেছেন ঋষভ পন্থ। ভারতীয় টেস্ট দলে সুযোগ পেয়েছেন। ইংল্যান্ড সফরে দেশের জার্সি গায়ে ভাল পারফর্ম করেছেন। ক্রিকেট সমর্থক থেকে শুরু করে ভারতীয় সংবাদমাধ্যম, তাঁকে মহেন্দ্র সিং ধোনির উত্তরসূরি হিসাবে তুলে ধরার চেষ্টা করেছে। এমনকী, ঋদ্ধিমান সাহা চোটের জন্য বাইরে থাকায় পন্থকেই ভারতীয় দলের কিপার হিসাবে ভাবতে শুরু করেছেন অনেকে। পরিস্থিতি পুরোটাই তাঁর পক্ষে। কিন্তু এমন স্বস্তিদায়ক পরিস্থিতি পন্থ কতটা উপভোগ করছেন? তিনি কি নিজেকে ধোনির যোগ্য উত্তরসূরি বলে মনে করছেন? 

আরও পড়ুন-  ছ'মাস মাঠের বাইরে, ফিরে এসেই ৩১ বলে ৯৩ ডিভিলিয়ার্সের

ঋষভ পন্থ আগেও একাধিকবার বলেছেন, ধোনির সঙ্গে তুলনা তাঁকে অস্বস্তিতে রাখে। কোনওমতেই তাঁর সঙ্গে ধোনির তুলনা চলে না বলে মনে করেন তিনি। এবারও প্রায় একইরকম প্রশ্ন করা হয়েছিল তাঁকে। আপনি দলে আসায় ধোনির ভবিষ্যত কী? উত্তরে পন্থ বললেন, দেখুন, ''আমি দলের কারও সঙ্গে প্রতিযোগিতায় অংশ নিতে আসিনি। এই সময় আমার ভাল পারফর্ম করাটাই সব থেকে গুরুত্বপূর্ণ। দলের একজন নিয়মিত সদস্য হতে গেলে আমাকে শুধু ভাল পারফরম্যান্স করতে হবে। আর কিছু নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন নেই বলে মনে করি। আর ধোনির সঙ্গে তুলনা প্রসঙ্গ অপ্রাসঙ্গিক। আমি ধোনিকে দেখে বড় হয়েছি। আমি ওঁর থেকে অনেক কিছু শিখেছি। এখনও শিখছি। ওর ভবিষ্যত ঠিক করে দেওয়ার আমি কেউ নই।''

আরও পড়ুন-  কাশ্মীর পাওয়ার যোগ্য নয় পাকিস্তান, মন্তব্য করেও ভারতীয় মিডিয়ার উপর দোষ চাপালেন আফ্রিদি

পন্থ বরাবর টেস্ট খেলার ব্যাপারে প্রাধান্য দিয়ে এসেছেন। একটা সময় তিনি বলেছিলেন, ''আমার কোচ তারক সিনহা বলেছিলেন, টেস্ট না খেললে আমি কখনও তোমাকে আন্তর্জাতিক ক্রিকেটার হিসাবে বিবেচনা করব না। তাই আমি সব সময় লাল বলের ক্রিকেটকে প্রাধান্য দিয়ে এসেছি। আমার কাছে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাওয়াটাই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ছিল।'' পন্থের সেই চেষ্টা সফল হয়েছে। খুব কম ক্রিকেটার রয়েছেন যাঁরা ছক্কা মেরে টেস্ট রানের খাতা খুলেছিলেন। পন্থ কিন্তু সেই দলে নাম লিখিয়ে ফেলেছেন। আন্তর্জাতিক স্তরে টেস্ট খেলতে নেমে প্রথম বলে আদিল রশিদকে ছক্কা মেরেছিলেন পন্থ। এর পর ওভালে টেস্ট ক্রিকেটে জীবনের প্রথম সেঞ্চুরিও করে ফেলেছেন ঋষভ পন্থ।

.