ধোনিকে পিছনে ফেলে দিলেন পন্থ

ছয় মেরে নিজের প্রথম টেস্ট শতরান অর্জন – এই ক্ষেত্রেও ঋষভ ছুঁয়ে ফেললেন কিংবদন্তি কপিল দেব, প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান এবং ‘টারবনেটর’ হরভজন সিংকেও।  

Updated: Sep 12, 2018, 11:36 AM IST
ধোনিকে পিছনে ফেলে দিলেন পন্থ

নিজস্ব প্রতিবেদন: টেস্ট ক্রিকেটে প্রথম রানটা এসেছিল ছয় দিয়ে। আর মঙ্গলবার জীবনের প্রথম শতরানটাও এল ছয় দিয়েই। কাকতালীয় হলেও ২০ বছরের ঋষভ এই দুই স্মরণীয় মুহূর্তই গড়লেন  আদিল রাশিদের ওভারে।

প্রথমটা ঘটেছিল ট্রেন্ট ব্রিজে আর দ্বিতীয়টা ঘটল ওভালে। পতৌদি সিরিজে দীনেশ কার্তিকের পরিবর্তেই দলে সুযোগ পেয়েছিলেন ঋষভ পন্থ। সেই সুযোগ কাজে লাগিয়ে ট্রেন্ট ব্রিজে ২৪ রানের ইনিংস আর উইকেটের পিছনে পাঁচ পাঁচটা ক্যাচ তালুবন্দি করে রেকর্ড বুকে নাম তুলে ছিলেন এই নবাগত তরুণ। এবার ওভালের দ্বিতীয় ইনিংসে ১১৪ রানের ইনিংস খেলে মহেন্দ্র সিং ধোনির সর্বকালের রেকর্ডও ভেঙে দিলেন তিনি। এতদিন পর্যন্ত টেস্টের দ্বিতীয় ইনিংসে ধোনির করা ৭৬ রানই ছিল কোনও ভারতীয় উইকেট কিপারের সর্বোচ্চ স্কোর। ২০০৭ সালে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসের সেই ৭৬ রানের রেকর্ড গুড়িয়ে দিয়ে নতুন মাইলস্টোন গড়লেন ঋষভ পন্থ। অবিশ্বাস্য হলেও নিজের তিন নম্বর টেস্টেই প্রাক্তন ভারত অধিনায়ককে পিছনে ফেলে দিলেন তিনি।

একই সঙ্গে, ইংল্যান্ডে কোনও ভারতীয় উইকেট কিপারের সর্বোচ্চ স্কোরের রেকর্ডও করলেন ঋষভ। অতীতে (২০০৭) কেনিংটন ওভালেই ভারতীয় উইকেট কিপার হিসেবে সর্বোচ্চ ৯২ রানের ইনিংস খেলেছিলেন ধোনি। এক দশকেরও বেশি সময় সেই রেকর্ড অক্ষত থাকার পর ২০ বছরের ঋষভের ব্যাটে ভাঙল সেই রেকর্ডও।

আরও পড়ুন- এটাই কি সেরা ভারতীয় দল? সাংবাদিকের প্রশ্নে চটলেন বিরাট

প্রসঙ্গত, ছয় মেরে নিজের প্রথম টেস্ট শতরান অর্জন – এই ক্ষেত্রেও ঋষভ ছুঁয়ে ফেললেন কিংবদন্তি কপিল দেব, প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান এবং ‘টারবনেটর’ হরভজন সিংকেও।  

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close